Winter Weather : আগামী সপ্তাহ থেকেই ফের গতি পেতে পারে উত্তরে হাওয়া, জাঁকিয়ে ঠান্ডা কি পড়বে?

Winter Weather : রবিবার দিনভর পরিষ্কার আকাশ থাকছে কলকাতায় (Kolkata)। সকালে ও রাতে থাকছে হালকা শীতের (Winter) আমেজ। তবে আগামী সপ্তাহ থেকে কয়েকদিনের জন্য ফিরবে দিনভর শীতের আমেজ, এমনটাই বলছে হাওয়া অফিস।

Winter Weather : আগামী সপ্তাহ থেকেই ফের গতি পেতে পারে উত্তরে হাওয়া, জাঁকিয়ে ঠান্ডা কি পড়বে?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 10:36 AM

কলকাতা : শীতের (Winter Weather) পথে বাধা পশ্চিমী ঝঞ্ঝা, সঙ্গে বঙ্গোপসাগরে তৈরি উচ্চচাপ বলয়ের জেরে গত কয়েকদিন থেকেই গোটা রাজ্য়েই দাপট কমেছে উত্তরে হাওয়ার। বিগত কয়েকদিনের আবহাওয়ার পূর্বাভাস ছিল এমনটাই। রবিবারও সেই ছবিই দেখতে পাওয়া গেল শহর কলকাতায় (Kolkata)। সকাল থেকে ঠান্ডা ঠান্ডা ভাব বজায় থাকলেও বেলা বাড়তেই বেড়েছে গরম। আগামী ২৪ ঘণ্টায় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। অন্যদিকে আগামী ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস। যা আবার স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৮ থেকে ৯৩ শতাংশ। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি। 

হাওয়া অফিস সূত্রে খবর, আগামী পাঁচ দিন মূলত শুষ্ক আবহাওয়াই থাকবে গোটা রাজ্যে। শুধুমাত্র দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় সোমবার হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টি হতে পারে পড়শি রাজ্য সিকিমেও। রাজ্যের বাকি আর কোথাও আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। পাশাপাশি আগামী ৪৮ ঘন্টায় উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি কুয়াশার দেখা মিলবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে কাকভোরে খুব হালকা কুয়াশা দেখা যেতে পারে। তবে বেলা বাড়তেই বাড়বে রোদের দাপট। 

আগামী ৪৮ ঘণ্টায় সকাল ও সন্ধ্যায় শীতের আমেজ থাকবে বাংলায়। দুদিনে তিন ডিগ্রি পর্যন্ত নামতে পারে তাপমাত্রার পারা। বুধবার থেকে সামান্য বাড়বে তাপমাত্রা। বুধবারের পরের দুদিনে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে তাপমাত্রা। তবে বৃহস্পতিবার থেকে ফের হু হু করে বইতে পারে উত্তরে হাওয়া। বড়সড় পারাপতন হতে পারে তাপমাত্রার। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রির কাছাকাছি নেমে যেতে পারে। বাকি একাধিক জেলার ক্ষেত্রে তা ১২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।