Kolkata Metro: মেট্রো সফর এখন আরও নির্ঝঞ্ঝাট, মোবাইলেই পেয়ে যান কিউআর কোড

Kolkata Metro ticket by mobile apps: কলকাতা মেট্রো রেলের জনসংযোগ আধিকারিক রূপায়ণ মিত্র জানিয়েছেন, সাধারণ যাত্রীদের জন্য খুব শীঘ্রই এই পরিষেবা শুরু করে দেওয়া হবে। প্রাথমিক পর্বে এই পরিষেবা চালু হবে কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রো রেলে।

Kolkata Metro: মেট্রো সফর এখন আরও নির্ঝঞ্ঝাট, মোবাইলেই পেয়ে যান কিউআর কোড
কলকাতা মেট্রোয় ফের কড়াকড়ি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 9:56 PM

কলকাতা : স্মার্ট কার্ড এবং টোকেনের পর এবার স্মার্ট ফোন স্ক্যানার ব্যবহার করে মেট্রোতে সফর করতে পারবেন যাত্রীরা। শুক্রবার ছিল এই প্রক্রিয়ার চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল। কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার এবং অন্যান্য মেট্রো রেলের উচ্চপদস্থ আধিকারিকরা এই চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে অংশ নেন। কলকাতা মেট্রো রেলের জনসংযোগ আধিকারিক রূপায়ণ মিত্র জানিয়েছেন, “সাধারণ যাত্রীদের জন্য খুব শীঘ্রই এই পরিষেবা শুরু করে দেওয়া হবে। প্রাথমিক পর্বে এই পরিষেবা চালু হবে কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রো রেলে। পরবর্তী সময়ে নর্থ সাউথ মেট্রো রেলের জন্যও এই পরিষেবা চালু করা হবে।”

এই পরিষেবা পেতে গেলে কলকাতা মেট্রো রেলের যাত্রীদের নিজেদের মোবাইলে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। প্রথমে সেখানে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর সংযুক্ত করতে হবে নেট ব্যাঙ্কিংয়ের সঙ্গে। একই সঙ্গে মেট্রো রেলের আধিকারিকরা জানিয়েছেন, “ইউপিআই কোড ব্যবহার করেও রিচার্জ করতে পারবেন যাত্রীরা। তারপর ওই নির্দিষ্ট অ্যাপ থেকে কিউআর কোড জেনারেট করতে হবে। সেই কোড মেট্রোর গেটে স্ক্যান করলেই খুলে যাবে মেট্রোর দরজা। ফলে আর লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার দরকার হবে না। যাত্রীদের সময় এবং টিকিট কাউন্টারে ভিড় অনেক কমবে বলেই দাবি মেট্রো কর্তাদের। এতে যাত্রীদেরও অনেক সুবিধা হবে।

কলকাতা মেট্রো রেল আধিকারিকের বক্তব্য ইতিমধ্যে নর্থ-সাউথ মেট্রো রেলের জন্য এই পরিষেবার পরিকাঠামো তৈরির কাজ প্রায় শেষের দিকে। সেখানেও খুব তাড়াতাড়ি এই পরিষেবা শুরু করে দেওয়া হবে। তবে আগে শুরু হবে ইস্ট-ওয়েস্ট মেট্রো রেলে।

এদিকে, বৃহস্পতিবারই শিয়ালদহ মেট্রো স্টেশন ও লাইন পরিদর্শনে করেন মেট্রোর আধিকারিকদের। সিগনালিং থেকে শুরু করে সিসিটিভি মনিটরিং, এয়ার কন্ডিশন সিস্টেম, বিদ্যুৎ সরবরাহ-সহ সমস্ত কিছু খতিয়ে দেখেন আধিকারিকরা। সূ্ত্রের খবর, স্টেশনের যাবতীয় কাজই শেষ হয়ে গিয়েছে। শিয়ালদহ মেট্রো স্টেশনের অগ্রগতির কাজ পরিদর্শন করেন মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ জোশি। তিনি বলেন, “আজ শিয়ালদহ মেট্রো স্টেশনের প্রোগ্রেস ওয়ার্ক দেখলাম।  দ্রুত চালু করতে চাই। আমরা চেস্টা করছি মার্চ ২০২২- এর মধ্যে চালু করতে। ফায়ার ক্লিয়ারেন্স পাওয়ার অপেক্ষা করছি। সেটা সম্পর্কিত কাজ শেষ হলেই আমরা দমকলের ছাড়পত্রের জন্য আবেদন করব। সেটা হলেই আমরা সিআরএস ইন্সপেকসনের জন্য আবেদন করব।”

ফায়ার ক্লিয়ারেন্স পেলেই আবেদন করা হবে সিআরএস-এর জন্য। দ্রুত আবেদন এর প্রক্রিয়া শুরু করল মেট্রো। আগামী বছরের মার্চ মাসেই পরিষেবা শুরুর সম্ভাবনা শিয়ালদহ ফুলবাগান মেট্রোর।

আরও পড়ুন : Kolkata Municipal Election 2021: কলকাতার পৌরভোটে বাস পাবে কমিশন? সিদ্ধান্ত হতে পারে সোমবার

আরও পড়ুন : Kolkata Municipal Election 2021: নির্দল থেকে ফের দলে! প্রার্থীপদ প্রত্যাহার করে রতনের উক্তি, ‘আমি মমতার সৈনিক’