Kolkata Metro: যাত্রীদের জন্য বিশেষ খবর, আজ থেকেই মেট্রো পরিষেবায় চলে এল বড় পরিবর্তন!

Kolkata Metro: করোনাকালে বন্ধ রাখা হয় টোকেন ব্যবহার। স্মার্ট কার্ডই ছিল মেট্রোয় যাতায়াতের ক্ষেত্রে একমাত্র ভরসা।

Kolkata Metro: যাত্রীদের জন্য বিশেষ খবর, আজ থেকেই মেট্রো পরিষেবায় চলে এল বড় পরিবর্তন!
মেট্রোতে ফের চালু হল টোকেন টিকিট পরিষেবা। ফাইল চিত্র।

কলকাতা: আজ থেকে কলকাতা মেট্রোয় ফিরল টোকেন ব্যবস্থা। করোনার জেরে কোভিড বিধি চালু করতে বন্ধ করা হয়েছিল টোকেন দেওয়ার ব্যবস্থা। কাউন্টার ছাড়াও অটোমেটিক স্মার্ট কার্ড রিচার্জ মেশিন থেকেও টোকেন কেনা যাবে বলে মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

কর্তৃপক্ষের তরফে বিজ্ঞপ্তি দিয়ে ইতিমধ্যেই বলা হয়েছে, ২৫ নভেম্বর থেকে উত্তর-দক্ষিণ এবং পূর্ব-পশ্চিম মেট্রোয় টোকেন ব্যবস্থা চালু হবে। আগে যেমন ভাবে স্টেশনে টোকেন দেওয়া হত তেমন ভাবেই টোকেন দেওয়া হবে। এক নিত্য যাত্রী বলেন, “বাসে যাচ্ছিলাম। খুবই সমস্যা হচ্ছিল। বারবার হাত বদল হয় ঠিকই, স্যানিটাইজার তো সঙ্গী। তবে অনেক সুবিধা হল।”

করোনাকালে বন্ধ রাখা হয় টোকেন ব্যবহার। স্মার্ট কার্ডই ছিল মেট্রোয় যাতায়াতের ক্ষেত্রে একমাত্র ভরসা। বিভিন্ন শ্রেণির যাত্রীর জন্যই সব সময় নিজেদের প্রস্তুত রাখে মেট্রো। সে কারণেই নিয়মিত যাঁরা যাতায়াত করেন , তাঁদের সুবিধার কথা চিন্তা করে যেমন স্মার্ট কার্ড রাখা হয়েছে। তেমনই মাঝে মধ্যে যাঁরা মেট্রো পরিষেবা নেন তাঁদের জন্য রয়েছে টোকেনের ব্যবস্থাও।

কিন্তু করোনার জন্য আপাতত শুধু মাত্র স্মার্ট কার্ড রয়েছে এমন যাত্রীই মেট্রোয় ওঠার অনুমতি পান। টোকেন দেওয়া বন্ধ রাখা হয়েছিল। তবে ধীরে ধীরে যখন সমস্ত পরিষেবা স্বাভাবিক হচ্ছে, সেখানে শুধুমাত্র টোকেন পরিষেবা বন্ধ রেখে খুব একটা উপকার কিছু হচ্ছে না বলেই দাবি ওঠে। প্রতিদিনের যাঁরা যাত্রী তাঁদের স্মার্ট কার্ডে সুবিধা হলেও, যাঁরা রোজ মেট্রোয় যাতায়াত করেন না তাঁদের জন্য যথেষ্ট সমস্যা হচ্ছে। বিশেষ করে লোকাল ট্রেন চালু হওয়ার পর মেট্রোয় ভিড় বাড়ছে। এই পরিস্থিতিতে টোকেন পরিষেবা চালু করার ব্যাপারে ভাবনাচিন্তা করছিল মেট্রো কর্তৃপক্ষ।

সম্প্রতি ক্রেতা সুরক্ষা দফতরের সঙ্গে মেট্রো কর্তৃপক্ষের এক বৈঠক হয়। সেখানেই সংশ্লিষ্ট দফতরের তরফে মেট্রো কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা হয়েছিল, টোকেন চালু করার ব্যাপারে যেন ভাবনাচিন্তা করে তারা। সেই সুপারিশ সাদরে গ্রহণ করেছে মেট্রো। পরিকল্পনা রয়েছে, কী ভাবে সংক্রমণের দিকটি বাঁচিয়ে টোকেন পরিষেবা আবারও চালু করা যায়। কারণ, টোকেন এক হাত থেকে অন্য হাতে যায়।

২০ নভেম্বর শনিবার থেকে আপ ও ডাউন মিলিয়ে ২১৪টির পরিবর্তে ২২০টি মেট্রো চলছে। এই পরিষেবা শুধুমাত্র শনিবারের জন্যই প্রযোজ্য। শনিবার সকাল এবং ব্যস্ত সময়ে ৭ মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে। প্রতি শনিবার সকাল ৭.০০ টায় দমদম থেকে দক্ষিণেশ্বর, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর, দমদম থেকে কবি সুভাষ এবং দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের মধ্যে প্রথম মেট্রো পরিষেবা মিলবে।

আরও পড়ুন: Kolkata Arms Recover: ফের শহরে উদ্ধার আগ্নেয়াস্ত্র-কার্তুজ, নারকেলডাঙায় গ্রেফতার যুবক

Click on your DTH Provider to Add TV9 Bangla