Kolkata Municipal Election: ১৯ ডিসেম্বর কলকাতার পুরভোট, বিজ্ঞপ্তি জারি করল রাজ্য নির্বাচন কমিশন

Municipal Election: কলকাতায় পুরভোট (Kolkata Municipality Election) ১৯ ডিসেম্বরই।

Kolkata Municipal Election: ১৯ ডিসেম্বর কলকাতার পুরভোট, বিজ্ঞপ্তি জারি করল রাজ্য নির্বাচন কমিশন
কলকাতায় পুরভোটের বিজ্ঞপ্তি জারি করল কমিশন।

কলকাতা: কলকাতায় পুরভোট (Kolkata Municipality Election) ১৯ ডিসেম্বরই। বৃহস্পতিবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করল নির্বাচন কমিশন (Election Commission)। ফলত নির্বাচন বিধি কার্যকর হয়ে যাচ্ছে বৃহস্পতিবার থেকেই। ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ভোট চেয়ে আবেদন করেছিন রাজ্যের শাসক দল। অন্যদিকে পুরভোট সংক্রান্ত মামলা দায়ের কলকাতা হাই কোর্টে। রাজ্যে সমস্ত পুরসভার ভোট কেন একদিনে হবে না, এ নিয়ে মামলা করেছিল বিজেপি। বুধবার সেই মামলার শুনানি পিছিয়ে গিয়েছে। ফলত পুরভোটের বিজ্ঞপ্তি সংক্রান্ত ঘোষণা বৃহস্পতিবার হতে পারে বলে জল্পনা তৈরি হয়েছিল। অবশেষে এদিনই নির্বাচন কমিশনের তরফে জারি হল বিজ্ঞপ্তি।

নির্বাচন কমিশনের তরফে সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেওয়া হয়, ১৪৪ টি ওয়ার্ডে নির্বাচন হবে। এর মধ্যে ৪৭৪২ মেইন পোলিং বুথ আছে। ৩৮৫ অক্সিলিয়ারি পোলিং বুথ রয়েছে। ভোটার সংখ্যা ৪০ লক্ষ ৪৮ হাজার ৩৫২ জন। আজ থেকে নমিনেশন শুরু হয়ে গিয়েছে। ১ ডিসেম্বর মনোয়ন জমা দেওয়ার শেষ দিন।  মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৪ ডিসেম্বর। ভোটপ্রক্রিয়া ২২ তারিখের মধ্যে সম্পূর্ণ হবে। কাউন্টিংয়ের তারিখও আগামী দু’দিনের মধ্যে জানিয়ে দেওয়া হবে। কোভিড বিধি মেনে ভোট হবে। ইভিএমে ভোট হবে। মডেল কোড অফ কনডাক্ট লাগু হয়ে গিয়েছে।

এদিকে হাওড়া ও বালিতেও একই সঙ্গে পুরভোট চেয়েছিল রাজ্য সরকার। তবে সেই বিলে এখনও সই করেননি রাজ্যপাল জগদীপ ধনখড়। এর মধ্যে বৃহস্পতিবার দেখা গেল রাজ্য নির্বাচন কমিশন কেবল কলকাতা পুরভোটের তারিখ নির্ধারণ করেছে।

এদিকে, হাওড়া পুরসভা (সংশোধনী) বিল ২০২১, যে বিলে হাওড়া পুরসভার আওতা থেকে বালিকে আলাদা একটি পুরসভা করার প্রস্তাব বিধানসভায় গৃহীত হয়েছে, সেই বিলে এখনও সই করেননি রাজ্যপাল। সে ক্ষেত্রে একটি জটিলতা তৈরি হয়। পুরভোট নিয়ে কমিশনকে কড়া বার্তা দেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্য নির্বাচন কমিশনকে নিরপেক্ষ ও কার্যকরী ভূমিকা পালন করতে হবে, রাজ্য সরকারের শাখা হিসেবে কাজ করলে চলবে না, তাদের কথা মতো চললেও হবে না,  জানান রাজ্যপাল। তার মধ্যেই শুধু কলকাতায় পুরভোটের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন।

আরও পড়ুন: Scam in RG Kar: দিনের পর দিন কেন্দ্রীয় যোজনার টাকা পাচ্ছেন না মায়েরা, লক্ষাধিক টাকার কেলেঙ্কারি আরজি করে 

উল্লেখ্য, মেয়াদ শেষ হলেও রাজ্যে ২০১৮ সালের পর থেকে পুরভোট হয়নি। রাজ্যের মোট ১১৬ টি পুর নিগম ও পুরসভার ভোট বাকি আছে। কিন্তু, প্রথমে মাত্র দুটি পুরনিগমের ভোট করতে চেয়েছিল রাজ্য। রাজ্যের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করে বিরোধীরা। বিজেপি ও সিপিএমের তরফে এই সিদ্ধান্তের প্রতিবাদ জানানো হয়। একসঙ্গে রাজ্যের সব পুরভোট করার দাবিতে আদালতেও গিয়েছে  বিজেপি।

আরও পড়ুন: Corona Update: নমুনা পরীক্ষা বাড়তেই ফের ৮০০ পেরোল দৈনিক আক্রান্তের সংখ্যা

আরও পড়ুন: Rakesh Singh : নিউ আলিপুর মাদক মামলায় অভিযুক্ত বিজেপি নেতা রাকেশ সিংয়ের জামিন মঞ্জুর হাইকোর্টে 

Click on your DTH Provider to Add TV9 Bangla