Kolkata Metro: মাস্ক ছাড়া ওঠা যাবে না মেট্রোয়, এবার থেকে বিশেষ নজরদারি

Kolkata Metro: মাস্ক ছাড়া ওঠা যাবে না কলকাতা মেট্রোতে। প্রায় চার লক্ষের এর কাছাকাছি যাত্রী হচ্ছে মেট্রোতে। সেই কারণে নজরদারিতে জোর।

Kolkata Metro: মাস্ক ছাড়া ওঠা যাবে না মেট্রোয়, এবার থেকে বিশেষ নজরদারি
মাস্ক ছাড়া ওঠা যাবে না মেট্রোয় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 8:15 AM

কলকাতা: করোনা সচেতনতায় জোর কলকাতা মেট্রো রেলের। মাস্ক ছাড়া ওঠা যাবে না কলকাতা মেট্রোতে। প্রায় চার লক্ষের এর কাছাকাছি যাত্রী হচ্ছে মেট্রোতে। সেই কারণে নজরদারিতে জোর। নজরদারি চালাবে আরপিএফ।

এদিকে, স্মার্ট কার্ড এবং টোকেনের পর এবার স্মার্ট ফোন স্ক্যানার ব্যবহার করে মেট্রোতে সফর করতে পারবেন যাত্রীরা। শুক্রবার ছিল এই প্রক্রিয়ার চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল। কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার এবং অন্যান্য মেট্রো রেলের উচ্চপদস্থ আধিকারিকরা এই চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে অংশ নেন। কলকাতা মেট্রো রেলের জনসংযোগ আধিকারিক রূপায়ণ মিত্র জানিয়েছেন, “সাধারণ যাত্রীদের জন্য খুব শীঘ্রই এই পরিষেবা শুরু করে দেওয়া হবে। প্রাথমিক পর্বে এই পরিষেবা চালু হবে কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রো রেলে। পরবর্তী সময়ে নর্থ সাউথ মেট্রো রেলের জন্যও এই পরিষেবা চালু করা হবে।”

এই পরিষেবা পেতে গেলে কলকাতা মেট্রো রেলের যাত্রীদের নিজেদের মোবাইলে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। প্রথমে সেখানে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর সংযুক্ত করতে হবে নেট ব্যাঙ্কিংয়ের সঙ্গে। একই সঙ্গে মেট্রো রেলের আধিকারিকরা জানিয়েছেন, “ইউপিআই কোড ব্যবহার করেও রিচার্জ করতে পারবেন যাত্রীরা। তারপর ওই নির্দিষ্ট অ্যাপ থেকে কিউআর কোড জেনারেট করতে হবে। সেই কোড মেট্রোর গেটে স্ক্যান করলেই খুলে যাবে মেট্রোর দরজা। ফলে আর লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার দরকার হবে না। যাত্রীদের সময় এবং টিকিট কাউন্টারে ভিড় অনেক কমবে বলেই দাবি মেট্রো কর্তাদের। এতে যাত্রীদেরও অনেক সুবিধা হবে।

কলকাতা মেট্রো রেল আধিকারিকের বক্তব্য ইতিমধ্যে নর্থ-সাউথ মেট্রো রেলের জন্য এই পরিষেবার পরিকাঠামো তৈরির কাজ প্রায় শেষের দিকে। সেখানেও খুব তাড়াতাড়ি এই পরিষেবা শুরু করে দেওয়া হবে। তবে আগে শুরু হবে ইস্ট-ওয়েস্ট মেট্রো রেলে।

প্রসঙ্গত, করোনার জেরে কোভিড বিধি চালু করতে বন্ধ করা হয়েছিল টোকেন দেওয়ার ব্যবস্থা। নভেম্বরের শেষেই টোকেন পরিষেবা ফের চালু করা হয়েছে। কাউন্টার ছাড়াও অটোমেটিক স্মার্ট কার্ড রিচার্জ মেশিন থেকেও টোকেন কেনা যাচ্ছে। করোনাকালে বন্ধ রাখা হয় টোকেন ব্যবহার। স্মার্ট কার্ডই ছিল মেট্রোয় যাতায়াতের ক্ষেত্রে একমাত্র ভরসা। বিভিন্ন শ্রেণির যাত্রীর জন্যই সব সময় নিজেদের প্রস্তুত রাখে মেট্রো। সে কারণেই নিয়মিত যাঁরা যাতায়াত করেন , তাঁদের সুবিধার কথা চিন্তা করে যেমন স্মার্ট কার্ড রাখা হয়েছে। তেমনই মাঝে মধ্যে যাঁরা মেট্রো পরিষেবা নেন তাঁদের জন্য রয়েছে টোকেনের ব্যবস্থাও।

২০ নভেম্বর, শনিবার থেকে আপ ও ডাউন মিলিয়ে ২১৪টির পরিবর্তে ২২০টি মেট্রো চলছে। এই পরিষেবা শুধুমাত্র শনিবারের জন্যই প্রযোজ্য। শনিবার সকাল এবং ব্যস্ত সময়ে ৭ মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে। প্রতি শনিবার সকাল ৭.০০ টায় দমদম থেকে দক্ষিণেশ্বর, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর, দমদম থেকে কবি সুভাষ এবং দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের মধ্যে প্রথম মেট্রো পরিষেবা মিলবে।

আরও পড়ুন: তুলসি মন্দিরের পাশেই মুখ থুবড়ে পড়ে মহিলা, গলা থেকে ফিনকি দিয়ে বেরোচ্ছে রক্ত! দৃশ্য দেখে স্তম্ভিত পড়শিরা