ভোটের আগে কলকাতার পুলিশ কমিশনার বদল, নতুন নগরপাল সৌমেন মিত্র

বদলি হওয়া অফিসাররা প্রত্যেকেই নির্বাচন কমিশনের নজরে ছিলেন। বেছে বেছে সেই পুলিশ আধিকারিকদের বদলি করেছে নবান্ন।

ভোটের আগে কলকাতার পুলিশ কমিশনার বদল, নতুন নগরপাল সৌমেন মিত্র
সৌমেন মিত্র- ফাইল ছবি
Follow Us:
| Updated on: Feb 05, 2021 | 9:40 PM

কলকাতা: বিধানসভা ভোটের কয়েক মাস বাকি থাকতেই রাজ্যে পুলিশের শীর্ষস্তরে বিরাট রদবদল। কলকাতা পুলিশের নতুন কমিশনারের পদে বসছেন সৌমেন মিত্র। বর্তমান নগরপাল অনুজ শর্মাকে সিআইডি-র এডিজি পদে নিয়োগ করা হচ্ছে। সিদ্ধার্থনাথ গুপ্তকে দক্ষিণবঙ্গের এডিজি করা হয়েছে। এডিজি আইনশৃঙ্খলা হয়েছেন জাভেদ শামিম। হাওড়ার কমিশনার করা হয়েছে সি সুধাকরকে। বিধাননগর পুলিশের কমিশনার হয়েছেন সুপ্রতিম সরকার। ব্যারাকপুরের নতুন কমিশনার হয়েছেন অজয় নন্দ। এছাড়া জ্ঞানবন্ত সিংকে এডিজি এপি, কুণাল আগরওয়ালকে মেদিনীপুরের ডিআইজি ও মুকেশকে বারাসত রেঞ্জের ডিআইজি করা হয়েছে।

নির্বাচন কমিশনের সুপারিশ মেনেই রাজ্যেই শীর্ষ স্থানীয় একাধিক পুলিশ আধিকারিককে নবান্ন বদল করলে বলে মনে করা হচ্ছে। বদলি হওয়া অফিসাররা প্রত্যেকেই নির্বাচন কমিশনের নজরে ছিলেন। বেছে বেছে সেই পুলিশ আধিকারিকদের বদলি করেছে নবান্ন। জানুয়ারি মাসের শেষ সপ্তাহে যখন রাজ্যে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ এসেছিল, সে সময় অনুজ শর্মা ও জ্ঞানবন্ত সিংকে কড়া শোনানো হয়েছিল। রাজ্য প্রশাসনকে নির্বাচন কমিশন পরামর্শ দিয়েছিল, বিতর্কে নাম জড়াতে পারে এমন পুলিশ আধিকারিকদের যেন ভোটের আগেই বদলি করা হয়।

আরও পড়ুন: বন-সহায়ক পদে প্যানেল ছাড়াই নিয়োগ কীভাবে? প্রশ্ন তুলে স্যাটে মামলা

কমিশনের সেই পরামর্শ মেনেই গত দু’সপ্তাহ ধরে রাজ্যের প্রায় ৭০-৮০ জন পদস্থ পুলিশ আধিকারিককে বদলি করেছে নবান্ন। সূত্রের খবর, বদলি হওয়া আধিকারিকদের এবার ভোটের কোনও কাজে ব্যবহার নাও করা হতে পারে। কেননা, এই অফিসারদের উপর আগে থেকেই নজর রয়েছে কমিশনের। সেই কারণে কমিশনের কোপ এড়াতে আগেভাগে বদলি করা হল এই পুলিশ আধিকারিকদের।

আরও পড়ুন: ‘মুখ্যমন্ত্রীর মেয়াদ তো আর দু-তিন মাস’, অর্ন্তবর্তী বাজেটের পর কটাক্ষ বিরোধীদের