Cyber Crime : ‘দাদা ভুল করে অনলাইনে টাকা পাঠিয়ে ফেলেছি’; অনুরোধ এলেও ফেরাবেন না, বলছে কলকাতা পুলিশ

Cyber Crime : কখনও হাতিয়ার করা হচ্ছে ওএলএক্সের মতো সেকেন্ড হ্যান্ড ক্রয়-বিক্রিয়ের সাইটকে, কখনও বিপনন সংস্থার ওয়েবসাইট, কখনও ম্যাজিক পেন, কখনও আবার সোশ্য়াল মিডিয়ায় সাহায্যের নামে চলছে প্রতারণা।

Cyber Crime : ‘দাদা ভুল করে অনলাইনে টাকা পাঠিয়ে ফেলেছি’; অনুরোধ এলেও ফেরাবেন না, বলছে কলকাতা পুলিশ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 11:56 PM

কলকাতা : আচমকা আপনার কাছে এল ফোনটা। ফোনের ওপারে শোনা যাচ্ছে এক অচেনা তরুণীর কণ্ঠস্বর। আপনি ফোনটা ধরতেই ফোনের ওপার থেকে তিনি বললেন, “দাদা আমি আপনার গুগল পে-তে ভুল করে কিছু টাকা পাঠিয়ে ফেলেছি। এক বন্ধুকে পাঠাতে গিয়ে আপনার কাছে চলে গিয়েছে। আমি টাকার অ্যামাউন্ট ও টাকা পাঠানোর স্ক্রিনশট আপনাকে পাঠিয়ে দিয়েছি। অনুগ্রহ করে যদি টাকাটা ফেরত দেন…”। কলকাতা পুলিশ বলছে, এ ধরনের কোনও অনুরোধ ফোন বা মেসেজে এলে কোনওভাবেই টাকা পাঠাবেন না কোনও ব্যক্তিকে। উল্টে সোজা পুলিশের দ্বারস্থ হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। নেপথ্যে কী কারণ? পুলিশ বলছে, বিগত কয়েক বছরে জামতাড়া গ্যাংয়ের দাপাদাপি গোটা দেশজুড়ে চললেও প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে নিত্যনতুন প্রতারণার ছক কষছে প্রতারকরা। তাই এখনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাপিশ করতে পাতা হচ্ছে নিত্যনতুন ফাঁদ। 

কখনও হাতিয়ার করা হচ্ছে ওএলএক্সের মতো সেকেন্ড হ্যান্ড ক্রয়-বিক্রিয়ের সাইটকে, কখনও বিপনন সংস্থার ওয়েবসাইট, কখনও ম্যাজিক পেন, কখনও আবার সোশ্য়াল মিডিয়ায় সাহায্যের নামে চলছে প্রতারণা। এবার শহরে জালিয়াতির নয়া হাতিয়ার গুগল পে, ফোন পে-র মতো ইউপিআই পেমেন্ট নির্ভর অ্যাপগুলি। অভিযোগ, এই অ্যাপগুলিকে হাতিয়ার করেই আম-আদমির পকেট ফাঁকা করতে শুরু করেছে প্রতারকরা। অন্যদিকে শুধুমাত্র কেওয়াইসির নামে প্যান নম্বর জেনে ১৬ দিনে ৮১ জনের কাছ থেকে প্রায় ১ কোটি টাকা লুঠ করে নিয়েছে প্রতারকরা। মোবাইল পেমেন্ট অ্যাপ্লিকেশন গেটওয়ে ব্যবহার করেই চলছে এই লোক ঠকানোর কাজ। সিংহভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে মোবাইল পেমেন্ট অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানোর পরে, প্রতারকরা টাকা ফেরত দিতে বলছে। যদিও আপনি তখনও জানেন না আপনি কত বড় ফাঁদে পড়তে চলেছেন। প্রতরকরা ভদ্র মানুষ সেজে আপনাকে ফোন করে বলছে ভুল করে চলে গিয়েছে টাকা। আপনি সাদা মনে সেই টাকা ফেরত দিতেই পড়ছেন ম্যালওয়ার আক্রমণের মুখে। এই ঘটনা মুম্বইয়ের। 

এবার এই নিয়ে নাগরিকদের সতর্ক করল কলকাতা পুলিশ। এরকম কোনও টাকা ফেরতের অনুরোধ হলেই অচেনা ব্যক্তিকে নিকটবর্তী থানায় আসতে বলুন। সেখান থেকেই পরিচয়পত্র, টাকা পাঠানোর প্রমাণ দেখিয়ে ফেরত নিতে বলুন টাকা। কারও কাছে এ ধরনের মেসেজ বা ফোন এলে প্রথমেই এ কাজটি করতে বলেছে পুলিশ। এ প্রসঙ্গে সাইবার আইন বিশেষজ্ঞ বিভাস চট্টোপাধ্যায় বলেন, “যদি ভুল করে টাকা চলে গিয়ে থাকে তাহলে দুটো ব্যাপার আছে। আমি দেখতে পাব আমার কাছে ব্যালেন্স ঢুকেছে। বা নোটিফিকেশন আসবে। এই ক্ষেত্রে সাধারণত ফেক নোটিফিকেশনের উপর নির্ভর করে প্রতারকরা। ফেক স্ক্রিনশট, ফেক মেসেজের ব্যবহার করা হয়। ক্ষণিকের মধ্যে মানুষকে টাকা পাঠিয়ে উত্তেজিত করে ভদ্র ব্যবহার করে টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। ওই মুহূর্তে কেউ ব্যাঙ্ক অ্যাকউন্টের লেনদেন চেক করছেন না। ভুয়ো মেসেজ বা স্ক্রিনশটের দ্বারা প্রতারিত হচ্ছেন। এ ক্ষেত্রে অবশ্যই আরও সাবধানী হতে হবে।”