Calcutta High Court: ‘মামলাকারীদের দ্রুত বিচার দেওয়ার কর্তব্যে অবিচল থাকব’, প্রধান বিচারপতির দায়িত্ব পেয়ে বললেন প্রকাশ শ্রীবাস্তব

Calcutta High Court: কলকাতা হাইকোর্টের দায়িত্ব সামলে আসছিলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল (Acting Chief Justice Rajesh Bindal)।

Calcutta High Court: 'মামলাকারীদের দ্রুত বিচার দেওয়ার কর্তব্যে অবিচল থাকব', প্রধান বিচারপতির দায়িত্ব পেয়ে বললেন প্রকাশ শ্রীবাস্তব
কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন প্রকাশ শ্রীবাস্তব (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 1:09 PM

কলকাতা: কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতি (Chief Justice) হিসাবে দায়িত্ব নিলেন প্রকাশ শ্রীবাস্তব (Prakash Srivastava)। ষষ্ঠীর সকালে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপখ নিলেন কিনি। শপথ নেওয়ার পর তিনি বলেন, “সবচেয়ে পুরোনো হাইকোর্টের দায়িত্ব পেয়ে ভালো লাগছে। এই কোর্ট পরিচিত তার বিখ্যাত বারের জন্য। যেখানে বিখ্যাত আইনজীবীরা রয়েছেন। মামলাকারীদের দ্রুত বিচার দেওয়া কর্তব্য। এই লক্ষ্যে অবিচল থাকব। একজন এমন প্রধান বিচারপতি হব কোনও বাধা ছাড়াই কাজ করতে পারব।”

দীর্ঘদিন ধরে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতির (Chief Justice) পদ খালি ছিল। কলকাতা হাইকোর্টের দায়িত্ব সামলে আসছিলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল (Acting Chief Justice Rajesh Bindal)। তবে এবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি নিয়োগের অনুমোদন দিয়েছে কেন্দ্র।

প্রধান বিচারপতির শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান অর্থাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যের সাংবিধানিক প্রধান অর্থাৎ রাজ্যপাল জগদীপ ধনখড়। এছাড়াও আমন্ত্রিতের তালিকায় ছিলেন বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত এবং চেন্নাই হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় সহ আরও অনেকে। উল্লেখ্য, বম্বে ও চেন্নাই দুই হাইকোর্টের প্রধান বিচারপতিই বাঙালি।

উল্লেখ্য, দেশের একাধিক হাইকোর্টে প্রধান বিচারপতির নিয়োগ ও বদলি প্রক্রিয়া দীর্ঘদিন ধরে থমকে ছিল। এবার সেই হাইকোর্টগুলিতে প্রধান বিচারপতি নিয়োগ ও প্রয়োজনীয় বদলির অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার। গতকালই এই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করা হয়েছিল। কেন্দ্রের তরফে দেশের ১৩ টি হাইকোর্টের প্রধান বিচারপতির নিয়োগ ও বদলিতে অনুমোদন দেওয়া হয়েছে গতকাল।

কলকাতা হাইকোর্ট সহ বেশ কিছু হাইকোর্টে এতদিন ধরে প্রধান বিচারপতির নিয়োগ না হওয়ার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি দায়িত্ব সামলাচ্ছিলেন। ওই সব হাইকোর্টগুলিতে এবার প্রধান বিচারপতির নিয়োগ দেওয়া হয়েছে। কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি হচ্ছেন প্রকাশ শ্রীবাস্তব। তিনি এতদিন মধ্যপ্রদেশ হাইকোর্টের বিচারপতি ছিলেন। এবার তাঁকে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি পদে নিয়োগ করা হল।

কলকাতা হাইকোর্টের দায়িত্ব সামলে আসছিলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল। তাঁকেও এলাহাবাদ হাইকোর্টে বদলি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর পাশাপাশি রঞ্জিত ভি মোরেকে মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি করা হয়েছে। সতীশ চন্দ্র শর্মা এতদিন কর্নাটক হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব সামলে এসেছেন। তাঁকে এবার তেলাঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ করা হচ্ছে।

একইরকমভাবে আর ভি মালিমাথ হিমাচল প্রদেশ হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে কাজ করছিলেন। তাঁকে এবার মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত করা হয়েছে। পাশাপাশি রিতু রাজ অগাস্তিকে কর্নাটক হাইকোর্ট, অরবিন্দ কুমারকে গুজরাট হাইকোর্ট এবং প্রশান্ত কুমার মিশ্রকে অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত করা হয়েছে।

আরও পড়ুন: R G kar Hospital: অনশনের ১৫৬ ঘণ্টা! প্রিন্সিপ্যালের পদত্যাগের দাবিতে অনড় হবু ডাক্তাররা