আসন সমঝোতা আটকে সিদ্দিকিতেই, ফের বৈঠকে বাম-কংগ্রেস

ফের ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (ISF) কে নিয়ে বৈঠকে বাম-কংগ্রেস জোট, এবার কি কাটবে জট?

আসন সমঝোতা আটকে সিদ্দিকিতেই, ফের বৈঠকে বাম-কংগ্রেস
ছবি- ফেসবুক
Follow Us:
| Updated on: Feb 19, 2021 | 11:53 PM

পশ্চিমবঙ্গ: বাম-কংগ্রেস জোট (Left-Congress Alliance) চূড়ান্ত হয়ে গেলেও আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (ISF)-এর সঙ্গে আসন সমঝোতা নিয়ে এ পর্যন্ত কোনও সমাধান সূত্র বের হয়নি। তাই আইএসএফ-সহ ফরওয়ার্ড ব্লক, আরএসপি, সিপিআই-কে আসন ছাড়ার ব্যাপারে শনিবার ফের বৈঠকে বসতে পারে বাম-কংগ্রেস ও শরিক দলের নেতৃত্ব।

সূত্রের খবর, ফরওয়ার্ড ব্লক’কে ৪টি, আরএসপিকে ২টি এবং সিপিআইকে একটি আসন ছাড়ার ব্যাপারে বুঝিয়েছে সিপিএম। শরিকরা এই প্রস্তাবে নিমরাজিও নয়। তবে দরাদরি করছে ফরওয়ার্ড ব্লক। অন্যদিকে আব্বাস সিদ্দিকির দলকে বামেরা ২৫টি আসন ছাড়তে রাজি হলেও সমস্যা দেখা দিয়েছে কংগ্রেসকে নিয়ে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে শনিবার হুগলির এক ‘নিরপেক্ষ’ জায়গায় বৈঠকে বসতে চলেছেন বাম, কংগ্রেস ও অন্যান্য শরিক দলের নেতৃত্ব। অর্থাৎ, ফুরফুরা শরিফ, আলিমুদ্দিন স্ট্রিট কিংবা বিধান ভবন নয়, বৈঠক হতে পারে হুগলির কোনও এক জায়গায়।

একুশের ভোটে ‘নির্ণায়ক শক্তি’ হিসেবে উঠে আসা আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টকে (ISF)- কে ২৫ টি আসন ছাড়তে একপ্রকার সিদ্ধান্ত নিয়েই নিয়েছে বামেরা। সূত্রের খবর, সিপিএম তাদের ২০টি আসন ছাড়তে রাজি হয়ে গিয়েছে। বাম শরিকদের অন্তত পাঁচটা আসন ছাড়ার আবেদন করা হয়েছে। সমান্তরালে নিজেদের প্রার্থী বাছাই করতে বসে গিয়েছে সিপিএম। এখন ফরওয়ার্ড ব্লককে চারটে, আরএসপি দুটো এবং সিপিআইকে অন্তত একটা আসন ছাড়ার ব্যাপারে কথা বলছে সিপিএম। পরে দরাদরিতে তা পাঁচটি আসনে নেমে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: আব্বাসকে ২৫ আসন দেওয়ার আশ্বাস বামদের, বাকিটা কংগ্রেসের কোর্টে

এদিকে আইএসএফকে ২০টি আসন ছাড়ার জন্য কংগ্রেসকে আবেদন করেছিল সিপিএম। কিন্তু সূত্রের খবর, অধীর চৌধুরীরা পাঁচ থেকে আটটির বেশি আসন ছাড়তে কোনওভাবেই রাজি নন। সমস্যা এখানেই শেষ নয়। জানা যাচ্ছে, আইএসএফ এমন কিছু আসন চেয়েছে যেগুলিতে কংগ্রেস গতবারের ভোটে জয় পেয়েছে। ফলত ওই আসনগুলি কোনওভাবেই তারা হাতছাড়া করতে রাজি নয়। এই প্রেক্ষিতে কংগ্রেস চাইছে আইএসএফের সঙ্গে আসন ভাগাভাগি চূড়ান্ত করতে তাদের সঙ্গে বামেরাও থাকুক বৈঠকে। এখন দেখার শনিবার বৈঠক হলে সেখান থেকে কোনও রফাসূত্র বের হয় কিনা।