আব্বাসকে ২৫ আসন দেওয়ার আশ্বাস বামদের, বাকিটা কংগ্রেসের কোর্টে

জোট সমঝোতা চূড়ান্ত করতে বুধবার অলিমুদ্দিনে ত্রিপাক্ষিক বৈঠকে বাম, কংগ্রেস এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের নেতারা, অন্যান্যদের কত আসন?

আব্বাসকে ২৫ আসন দেওয়ার আশ্বাস বামদের, বাকিটা কংগ্রেসের কোর্টে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2021 | 12:47 AM

কলকাতা: জোট সমঝোতা চূড়ান্ত হলেও ‘রাজনৈতিক সমীকরণ’ বদলে যাওয়ায় মঙ্গলবার আসন বণ্টন নিয়ে মন্তব্য করেনি বাম-কংগ্রেস জোট (Left-Congress Alliance)। তবে একুশের ভোটে ‘নির্ণায়ক শক্তি’ হিসেবে উঠে আসা আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টকে (ISF)- কে ২৫ টি আসন ছাড়তে পারে বামেরা। সূত্র মারফত এমনটাই জানা যাচ্ছে।

বামেরা চায় আইআসএফের জন্য একই সংখ্যক আসন ছেড়ে দিক কংগ্রেসও। সূত্রের খবর, ২৯৪ আসনের মধ্যে সিপিএম লড়বে ১৪৮ আসনে। সেই জোট সমঝোতা চূড়ান্ত করতে বুধবার রাত ৮টায় আলিমুদ্দিনে ত্রিপাক্ষিক বৈঠকে বসতে চলেছে বাম, কংগ্রেস এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের নেতারা।

জানা গিয়েছে, বৈঠকে যাতে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের প্রতিষ্ঠাতা নেতা আব্বাস সিদ্দিকি নিজে উপস্থিত থাকেন, সে ব্যাপারে চেষ্টা করেছিলেন অধীর চৌধুরী, সূর্যকান্ত মিশ্র, বিমান বসু ও মহম্মদ সেলিমরা। কিন্তু সিদ্দিকির পরিবর্তে এদিনের বৈঠকে থাকছেন আইএসএফ নেতা নওশাদ সিদ্দিকি। এ দিকে আইএসএফ ছাড়াও এনসিপি, আরজেডি, জয় ভীম পার্টিও শামিল হতে পারে বাম-কংগ্রেস জোটে। তাদেরও একটি-দু’টি করে আসন ছাড়া হতে পারে। তা নিয়ে এদিন বিকেলেই আলোচনায় বসে বাম-কংগ্রেস শীর্ষ নেতৃত্ব।

প্রসঙ্গত, আব্বাসের দলের সঙ্গে এবারের জোট যে প্রাসঙ্গিক এবং তারা যে নির্ণায়ক শক্তি হয়ে উঠতে পারে এই ভোটে তা কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীকে চিঠি দিয়ে জানিয়েছেন প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। এ দিকে আব্বাসের দলকে যে যে জেলায় আসন ছাড়া হতে পারে তা রাজ্যের শাসক দলের কাছে ভীষণই গুরুত্বপূর্ণ। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, বীরভূম ও মুর্শিদাবাদ জেলা, যে সব জেলায় সংখ্যালঘু ভোট তৃণমূলের কাছে গুরুত্বপূর্ণ সেখানে আব্বাসের দল লড়লে ভোটকাটাকাটিতে বড় প্রভাব পড়়বে শাসক শিবিরের ভোটব্যাঙ্কে। আর এটা বেশ ভাল ভাবেই বুঝেছে বাম-কংগ্রেস জোট।

উল্লেখ্য কংগ্রেসে যে সমস্যা দেখা দিয়েছে তা হল, যে সিটগুলিতে তারা শক্তিশালী তার অনেকগুলিতে লড়তে চাইছে সিদ্দিকি। তবে রাজনৈতিক মহলের মত, জোট সমঝোতা সফল হলে বাংলার কমবেশি ৪০টি বিধানসভা আসনে আব্বাস সিদ্দিকির দল বড় দাগ কাটতে পারে। ২৯৪ বিধানসভা আসনের মধ্যে এই সংখ্যা নিমিত্ত মনে হতে পারে। কিন্তু এবারের ভোটে প্রতিটি সিটই সব দলের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ। কারণ, একদিকে যেমন রাজ্যের প্রায় ৪০ শতাংশ সংখ্যালঘু ভোটের পুরোটাকেই পাখির চোখ রেখেছে শাসক দল, সেখানে থাবা বসাতে চাইছে বাম-কংগ্রেস-আইএসএফ জোট।

এখন দেখার এদিনের বৈঠক থেকে কোন সিদ্ধান্তে উপনীত হন বাম-কংগ্রেস নেতৃত্ব। ঠিক কতগুলি আসন ছাড়া হয় আব্বাসের দলকে।