Madhyamik 2024: পাড়ার ‘দাদার’ মিষ্টি হাসি-গোলাপ ফুলেই বাজিমাত! এবারের মাধ্যমিকেই চলছে অন্য খেলা

Madhyamik: গত কয়েক বছরে মাধ্যমিকের প্রথম দিন থেকেই এই খবর আরও বেশি করে দেখা যাচ্ছে। শহরের রাজপথ থেকে গ্রামের ওলিগলি, পাড়ার 'দাদারা' কিন্তু এসময়ে এগিয়েই। 

Madhyamik 2024: পাড়ার 'দাদার' মিষ্টি হাসি-গোলাপ ফুলেই বাজিমাত! এবারের মাধ্যমিকেই চলছে অন্য খেলা
মাধ্যমিকেও লুকিয়ে সূক্ষ্ম রাজনীতি Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Feb 02, 2024 | 2:50 PM

কলকাতা: চব্বিশের নির্বাচন! তার আগে ছাত্রজীবনের প্রথম বড় পরীক্ষা। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মাধ্যমিক পরীক্ষাতেও কিন্তু লুকিয়ে সূক্ষ্ম রাজনীতি। এই একটা বিশেষ দিনকেও হাতছাড়া করতে রাজনৈতিক শাসক-বিরোধী সব পক্ষই। কিন্তু মাধ্যমিক পরীক্ষার সঙ্গে রাজনীতির কী সম্পর্ক? ওই যে জনসংযোগের বিষয়টি, যে গত কয়েক বছরে ভীষণভাবে ট্রেন্ডিং!

বাম আমলের শেষ থেকেই বিষয়টি খুব বেশি করে চোখে পড়ছে। মাধ্যমিক পরীক্ষার প্রথম দিন থেকেই পাড়ার ওলিগলিতে দাঁড়িয়ে থাকছেন ‘দাদারা’। মুখে হাসি, হাতে গোলাপ-পেন, কারও বা হাতে মন ভাল করার উপহার! পাড়ার মাধ্যমিক পরীক্ষার্থীরা বাড়ি থেকে বেরোতেই তাঁর হাতে গোলাপ গুঁজে দেওয়া হচ্ছে। বাম ফুরিয়ে এল ঘাসফুল! সেখানেও  আরও গুণ চরল রঙ। এবার পাড়ার অটো টোটো ইউনিয়ন, রিকসাওয়ালা থেকে শুরু করে পাড়ার দাদার, সবাই এখন এগিয়ে এসেছে মাধ্যমিক পরীক্ষার্থীদের সাহায্য করতে।

গত কয়েক বছরে মাধ্যমিকের প্রথম দিন থেকেই এই খবর আরও বেশি করে দেখা যাচ্ছে। শহরের রাজপথ থেকে গ্রামের ওলিগলি, পাড়ার ‘দাদারা’ কিন্তু এসময়ে এগিয়েই।

এবার আবার তৃণমূল নয়, যুব তৃণমূল, এসএফআই, বাম নেতারাও ময়দানে নেমে পড়েছেন। আসলে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এটা জনসংযোগের একটা মুখ্য সময়ে। মাধ্যমিক পরীক্ষার্থীরা মাধ্যম। ভোটাধিকারের বয়স তাদের হয়নি বটে, তবে সঙ্গে থাকা অভিভাবকদেরও মন জয় করতে ব্যস্ত পাড়ার ‘দাদারা’। এবারের মাধ্যমিক পরীক্ষার্থীর সময়টা আবার মাহেন্দ্রক্ষণ। কারণ তারপরই লোকসভা নির্বাচন। তাই জনসংযোগের এক ফোঁটা সুযোগও হাতছাড়া করতে চাইছেন না পাড়ার ‘দাদারা’।