মাধ্যমিক-উচ্চমাধ্যমিক বাতিল, কোন পথে হবে পড়ুয়াদের মূল্যায়ন?

কী ভাবে মূল্যায়ণ হবে, আগামী সাতদিনের মধ্যে ঘোষণা করা হবে বলে জানান মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee)।

মাধ্যমিক-উচ্চমাধ্যমিক বাতিল, কোন পথে হবে পড়ুয়াদের মূল্যায়ন?
প্রতীকী চিত্র
সায়নী জোয়ারদার

|

Jun 07, 2021 | 8:36 PM

কলকাতা: করোনার কারণে এ বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল ঘোষণা করা হয়েছে এ রাজ্যে। কী ভাবে পড়ুয়াদের মূল্যায়ণ হবে, তা আগামী সাতদিনের মধ্যে জানানো হবে বলে নবান্ন থেকে ঘোষণা করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পড়ুয়াদের দিক খেয়াল রেখে যাবতীয় সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। কিন্তু পরীক্ষা না হয়ে যদি মূল্যায়ণই হয়, তা হলে তা কোন পথে হতে পারে তা নিয়ে ইতি মধ্যেই প্রশ্ন উঠছে পরীক্ষার্থীদের মধ্যে।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ নির্ণয়ে এক বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়। সূত্রের খবর, সেই কমিটির ভাবনাচিন্তায় রয়েছে, নবম শ্রেণির রেজাল্ট। সেখান থেকে ৭০ শতাংশ। সঙ্গে এ বছরের পরীক্ষায় বরাদ্দ প্রজেক্টের নম্বর থেকে ৩০ শতাংশের ভিত্তিতে মূল্যায়ণ। উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে আবার ওপেন বুক বা হোম অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ণ হতে পারে। কিংবা প্র্যাক্টিকাল বা প্রজেক্টের নম্বরের সঙ্গে ১১ ক্লাসের নম্বরের ওয়েটেজ নিয়ে মার্কশিট তৈরি করা হতে পারে। তবে এই সবটাই নির্ভর করছে রাজ্যের চূড়ান্ত সম্মতির উপর।

অলঙ্করণ: অভীক দেবনাথ

আরও পড়ুন: বড় সিদ্ধান্ত! মাধ্যমিক-উচ্চমাধ্যমিক বাতিল, নবান্নে ঘোষণা মমতার

এদিন মুখ্যমন্ত্রী বলেন, “বিশেষজ্ঞ কমিটির পরামর্শ এ বছর না করার দিকেই। ৩৪ হাজার ইমেল পেয়েছি। ৭৯ শতাংশ মাধ্যমিক না করার পক্ষে রায় দিয়েছেন। ৮৩ শতাংশ রায় দিয়েছেন উচ্চমাধ্যমিকের বিপক্ষে। অনেকে কী ভাবে মূল্যায়ণ করা যায় সে পরামর্শও দিয়েছেন।” রবিবার বিশেষজ্ঞ কমিটি তিনটি ইমেল আইডি দিয়েছিল। সেখানে সাধারণ মানুষ অভিভাবক এবং পড়ুয়াদের পরীক্ষা নিয়ে নিজেদের মতামত জানাতে বলা হয়েছিল। অধিকাংশ রায়ই এসেছে পরীক্ষা না নেওয়ার পক্ষে। তারা বলছে, এখনই স্কুলে গিয়ে পরীক্ষা দেওয়ার মত পরিস্থিতি নয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla