Mamata Banerjee on Sundarban: অবিলম্বে সুন্দরবনকে পৃথক জেলা করার নির্দেশ মমতার, ব্যাখ্যা করলেন কারণ

Mamata Banerjee on Sundarban: সুন্দরবনকে পৃথক জেলা করার পরিকল্পনা রাজ্য সরকারের অনেক দিনের। এবার সেই কাজ তৎপরতার সঙ্গে এগিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দিলেন মমতা।

Mamata Banerjee on Sundarban: অবিলম্বে সুন্দরবনকে পৃথক জেলা করার নির্দেশ মমতার, ব্যাখ্যা করলেন কারণ
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 10:41 PM

মধ্যমগ্রাম : সুন্দরবনকে (Sundarban) পৃথক জেলা করার কথাও আগেও একাধিকবার বলেছেন মমতা। তবে তা বাস্তবায়িত হয়নি। এবার দ্রুততার সঙ্গে যাতে সেই কাজ সম্পন্ন করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আজ বুধবার মধ্যমগ্রামের প্রশাসনিক বৈঠকে মুখ্যসচিবের সঙ্গে এই বিষয়ে কথা বললেন তিনি। সুন্দরবন পৃথক জেলা হলে সেখানকার মানুষ অনেক ক্ষেত্রে সুযোগ-সুবিধা পাবেন বলে উল্লেখ করেন তিনি। মমতা জানান, অবিলম্বে এই পৃথকীকরণের কাজ করতে হবে।

এ দিন তিনি মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে বলেন, ‘সুন্দরবন কবে জেলা হবে, পাঁচ বছর ধরে পড়ে আছে। তাড়াতাড়ি করে দাও।’ মমতা জানান, বালু (জ্যোতিপ্রিয় মল্লিক) সুন্দরবনের মানচিত্র তৈরি করে দিয়েছিল আগেই। তাই এই কাজ করতে খুব বেশি দেরি হওয়ার কথা নয়। মমতার দাবি, আলাদা জেলা হলে সুন্দরবনের মানুষ কিছু অ্যাডভান্টেজ (সুযোগ-সুবিধা) পাবে। বর্তমানে সুন্দরবন পৃথক পুলিশ জেলা হলেও প্রশাসনিক জেলা নয়।

আগেই সুন্দরবনকে আলাদা পুলিশ জেলা ঘোষণা করেছিল সরকার। এবার পূর্ণাঙ্গ জেলার মর্যাদা দিতে চলেছে রাজ্য। মুখ্যমন্ত্রী এর আগে পাথর প্রতিমার বৈঠকে গিয়েও বলেছিলেন, সুন্দরবনের বাসিন্দাদের প্রশাসনিক কাজকর্মের জন্য দূরে যেতে হয়। তাই আলাদা জেলা করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

দীর্ঘদিন ধরেই অভিযোগ সুন্দরবনের মানুষ উপেক্ষিত। এই অঞ্চল দক্ষিণ ২৪ পরগনার অন্তর্ভুক্ত হওয়ায় জেলা সদর আলিপুর অর্থাৎ কলকাতায়। ফলে সুন্দরবন থেকে দরকারি কাজে আসা ও যাওয়া করতে দীর্ঘ সময় লাগে। বাম আমল থেকে এই নতুন জেলা তৈরির দাবি উঠেছে। একাধিকবার কনভেনশনও করা হয়েছে। সব ঠিক থাকলে সুন্দরবন পৃথক জেলা করা হতে পারে শীঘ্রই।

ভোটের আগে সুন্দরবনকে আলাদা জেলা করার প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপিও। রাজ্যে নির্বাচনি প্রচারে এসে অমিত শাহও এ কথা ঘোষণা করেছিলেন। তিনি বলেছিলেন, ‌বিজেপি ক্ষমতায় এলে সুন্দরবনকে আলাদা জেলা করা হবে। সারা বিশ্বের পর্যটকদের আকর্ষণ করতে সুন্দরবনের উন্নয়নের কথাও বলেছিলেন তিনি। মৎস্যজীবীদের ৩ লক্ষ টাকার বীমা দেওয়া থেকে ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র তৈরি করা, এমন অনেক আশ্বাসই দিয়েছিলেন তিনি।

আরও পড়ুন : Exclusive: Udayan Guha on BSF: ‘আজকেও বলব, কালও বলব’, বিএসএফ প্রসঙ্গে নিজের অবস্থানে অটল উদয়ন