আজ বিধানসভায় মুখ্যমন্ত্রী, নজরে কেন্দ্রীয় কৃষি আইন বাতিলের দাবিতে সর্বদলীয় প্রস্তাব

একইসঙ্গে ২৩ জানুয়ারি ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজি-স্মরণ অনুষ্ঠান ঘিরে তৃণমূলের অন্দরে যে ক্ষোভ দানা বেঁধেছে তা নিয়েও এদিন নিন্দা প্রস্তাব আনা হতে পারে বিধানসভায়।

আজ বিধানসভায় মুখ্যমন্ত্রী, নজরে কেন্দ্রীয় কৃষি আইন বাতিলের দাবিতে সর্বদলীয় প্রস্তাব
ফাইল ছবি।
Follow Us:
| Updated on: Jan 28, 2021 | 12:50 PM

কলকাতা: কেন্দ্রীয় কৃষি আইন বাতিলের দাবিতে সর্বদলীয় প্রস্তাব আসছে বিধানসভায়। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতেই এই প্রস্তাব উঠবে রাজ্য বিধানসভায়। একইসঙ্গে ২৩ জানুয়ারি ভিক্টোরিয়াকাণ্ডের নিন্দা প্রস্তাবও আনা হতে পারে।

বুধবার থেকে বিধানসভায় শুরু হয়েছে দু’দিনের শীতকালীন অধিবেশন। তৃণমূলের তরফে রীতিমতো হুইপ জারি করা হয়েছিল, এই দু’দিন প্রত্যেক বিধায়ককে উপস্থিত থাকতে হবে। কিন্তু নানা কারণ দেখিয়ে এদিন একাধিক বিধায়ক আসেননি। তালিকায় রাজীব বন্দ্যোপাধ্যায়, প্রবীর ঘোষালের মতো ‘বেসুরো’ বিধায়কের নাম যেমন ছিল। তেমনি নাম ছিল জ্যোতিপ্রিয় মল্লিক বা নয়না বন্দ্যোপাধ্যায়ের মতো দলের ‘অনুগত’ বিধায়কেরও। সূত্রের খবর, চৌরঙ্গির বিধায়ক নয়না বন্দ্যোপাধ্যায় শারীরিক অসুস্থতার জন্য যেতে পারেননি। জ্যোতিপ্রিয় ব্যস্ত ছিলেন দলীয় কর্মসূচিতেই। বৃহস্পতিবার সে ছবিতে কোনও বদল আসে কি না দেখার।

আরও পড়ুন: ‘অভিষেক-বিনয় মিশ্র একই বিমানের যাত্রী’, বিস্ফোরক দাবি নিশীথের

ইতিমধ্যেই পঞ্জাব, রাজস্থান, ছত্তীশগঢ়, কেরল, দিল্লিতে কৃষি আইন বিরোধী প্রস্তাব পাস হয়েছে। সবক’টি রাজ্যেই অবিজেপি সরকার। বাম-কংগ্রেসও এ রাজ্যে কেন্দ্রীয় কৃষি আইন বিরোধী প্রস্তাব নিয়ে সরব হয়েছিল প্রথম থেকেই। যদিও এখন আবার কেন্দ্রীয় কৃষি আইন বাতিলের দাবিকে সমর্থন করলেও বেঁকে বসেছে বাম-কংগ্রেস। তাদের পাল্টা দাবি, ২০১৪ ও ২০১৭ সালে রাজ্য সরকার যে দু’টি কৃষি আইন এবং কৃষি আইনে সংশোধন এনেছিল, সেই দু’টিকেও বাতিল করতে হবে। এদিনের সর্বদলে এই দুই বিরোধী দলের কী অবস্থান থাকে সেটাও দেখার।

একইসঙ্গে ২৩ জানুয়ারি ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজি-স্মরণ অনুষ্ঠান ঘিরে তৃণমূলের অন্দরে যে ক্ষোভ দানা বেঁধেছে তা নিয়েও এদিন নিন্দা প্রস্তাব আনা হতে পারে বিধানসভায়। নেতাজির জন্মদিনে সংস্কৃতিমন্ত্রক ভিক্টোরিয়া মেমোরিয়ালে এক অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই অনুষ্ঠান মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায় ওঠার পরই দর্শকাসন থেকে জয় শ্রী রাম ধ্বনি ওঠে। এরপরই তাঁকে আমন্ত্রণ জানিয়ে অপমান করা হয়েছে বলে দাবি করেন মমতা। কোনও বক্তব্য না রেখেই মঞ্চ ছাড়েন সেদিন। এই নিয়ে তৃণমূলের পাশাপাশি বাম, কংগ্রেসও সমালোচনায় সরব হয়। এদিন বিধানসভায় উঠতে পারে সে প্রসঙ্গও।