Mamata Banerjee: বুলডোজার দিয়ে উড়িয়ে দিন, আমার অনুমতি নেওয়ার দরকার নেই: মমতা

Mamata Banerjee: মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিবারের সম্পত্তি নিয়ে সম্প্রতি একটি মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে। সরকারি সম্পত্তি দখল করার অভিযোগ উঠেছে বন্দ্যোপাধ্যায় পরিবারের বিরুদ্ধে।

Mamata Banerjee: বুলডোজার দিয়ে উড়িয়ে দিন, আমার অনুমতি নেওয়ার দরকার নেই: মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2022 | 5:28 PM

কলকাতা : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর পরিবারের সম্পত্তি গত কয়েক বছরে ফুলে ফেঁপে উঠেছে। কী ভাবে বাড়ল এত সম্পত্তি? সেই প্রশ্ন তুলে সম্প্রতি একটি জনস্বার্থ মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে। সরকারি জমি দখল করার অভিযোগও উঠেছে মমতার পরিবারের বিরুদ্ধে। এবার সেই মামলা প্রসঙ্গে মমতা দাবি করলেন, তিনি সরকারি জমি দখল করে রয়েছেন কি না, তা তদন্ত করতে বলেছেন মুখ্যসচিবকে। অভিযোগ প্রমাণিত হলে, বুলডোজার দিয়ে উড়িয়ে দেওয়ার নির্দেশও দিয়েছেন তিনি।

বুধবার নবান্নে ছিল মন্ত্রিসভার বৈঠক। সেই বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মমতা। হাইকোর্টের হওয়া জনস্বার্থ মামলার কথা উল্লেখ করে, মমতা দাবি করেন, মামলা তো যে কেউ করতে পারে। কিন্তু এখনও কোনও শুনানি হয়নি, কেউ সওয়াল করারও সুযোগ পায়নি।

মমতা জানান, এ দিন মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিব, অর্থ দফতরের সচিব ও ভূমি দফতরের সচিব। ছিলেন মন্ত্রীরাও। আর সেই বৈঠকেই মুখ্যমন্ত্রী মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছেন, তিনি নিজে কোনও সরকারি জমি দখল করেছেন কি না বা কাউকে এমন কোনও জমি পাইয়ে দিয়েছেন কি না, তা যেন তদন্ত করে দেখা হয়। মমতা বলেন, ‘যদি তদন্ত করে দেখেন এ ধরনের কোনও জমি নিয়েছি, বা কাউকে পাইয়ে দিয়েছি, তাহলে অবিলম্বে তদন্ত করে বুলডোজার দিয়ে উড়িয়ে দিন। আমার অনুমতি নেওয়ার প্রয়োজন নেই।’

মমতা আরও জানান, পরিবারের কে কোথায় থাকেন, তা তিনি জানেন না। সে প্রমাণ তাঁদের কাছ থেকেই নিতে হবে। তবে যে জায়গায় তাঁদের পরিবারের সদস্যরা বাস করেন, সেটা রানি রাসমনির জায়গা বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, এগুলো তাঁদের নিজস্ব জমিও নয়, তাঁরা ঠিকা প্রজা হিসেবে বাস করেন। এ প্রসঙ্গে মমতা আরও বলেন, ‘রাজনীতি এত নোংরা জানলে আমি আসতাম না। এখন এসে গিয়েছি, তাই কাজগুলো আমাকে করতেই হবে।’

সোমবার হাইকোর্টে মমতার পরিবারের সম্পত্তি সংক্রান্ত মামলা করেছেন আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি। ওই দিন তৃণমূলের ছাত্র সংগঠনের অনুষ্ঠান মঞ্চেও মমতা মামলার প্রসঙ্গ উল্লেখ করেন। তিনি দাবি করেন, তাঁর পরিবারে শুধু মা ছিলেন তাঁর দায়িত্বে। বাকিদের আলাদা সংসার। উৎসব-অনুষ্ঠানেই তাঁদের সঙ্গে দেখা হয় কেবল।