মেডিক্যালে ইন্টার্ন ‘সঙ্কট’! ভোটের বাংলায় চিকিৎসা বিভ্রাটের চোখ রাঙানি

Intern Crisis: প্রাক্তন স্বাস্থ্য শিক্ষা অধিকর্তার বক্তব্য, অতিমারির সঙ্কট এক বছর ধরে চলছে। তা হলে কেন আরও গুরুত্ব দিয়ে বিষয়টি আগে থেকে দেখা হল না।

মেডিক্যালে ইন্টার্ন 'সঙ্কট'! ভোটের বাংলায় চিকিৎসা বিভ্রাটের চোখ রাঙানি
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Feb 26, 2021 | 2:39 PM

কলকাতা: করোনার হাত ধরে রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে (Medical College) ইন্টার্ন-সঙ্কটের সম্ভাবনা! যার জেরে আগামী দু’মাস সরকারি হাসপাতালে পরিষেবা নিতে গিয়ে সাধারণ মানুষ হয়রানির শিকার হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রতি বছর জানুয়ারিতে এমবিবিএস পার্ট টু পরীক্ষা শেষে এক বছরের জন্য ইন্টার্ন হিসাবে যোগ দেন চিকিৎসক ছাত্রেরা। করোনার কারণে এ বছর সময়ে সেই পরীক্ষা করা যায়নি। ১০ এপ্রিলের আগে তাঁদের পরীক্ষা শেষ‌ হবে না। এদিকে গত বছর যে দু’হাজার ছাত্রছাত্রী ইন্টার্ন হিসাবে মেডিক্যাল কলেজগুলিতে কাজ করছিলেন, ১ মার্চ তাঁদের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। মে মাসের‌ প্রথম সপ্তাহের আগে নতুন ইন্টার্ন পাওয়া যাবে না। স্বাভাবিক ভাবে, ভোটের মুখে মার্চ-এপ্রিল, এই দু’মাস রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে নিরবিচ্ছিন্ন চিকিৎসা পরিষেবা দেওয়া নিয়ে সংশয় তৈরি হয়েছে।

আরও পড়ুন: পামেলাকাণ্ডে শঙ্কুদেব পণ্ডা-অনুপম হাজরাকে নোটিস কলকাতা পুলিশের

প্রাক্তন স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা প্রদীপ মিত্রের বক্তব্য, করোনা তো হঠাৎ হয়নি। ন্যাশনাল মেডিক্যাল কমিশন-সহ সকলের সঙ্গে পরীক্ষা নিয়ে তো কথাও হয়েছে। তখনই বিষয়টি আলোচনার মাধ্যমে সমাধান খোঁজা হল না কেন। তাঁর প্রশ্ন, কেন রাজ্যের গুরুত্বপূর্ণ মেডিক্যাল কলেজগুলি এমন সঙ্কটের মুখে পড়বে।