Jagdeep Dhankhar Bratya Basu Meet: হঠাৎই রাজভবনে ব্রাত্য বসু, শিক্ষামন্ত্রী-রাজ্যপাল সাক্ষাতে উঠছে নানা প্রশ্ন

Jagdeep Dhankhar Bratya Basu Meet: হঠাৎই রাজভবনে ব্রাত্য বসু, শিক্ষামন্ত্রী-রাজ্যপাল সাক্ষাতে উঠছে নানা প্রশ্ন
রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ জগদীপ ধনখড়ের। ছবি টুইটার।

Bratya Basu: মাস দু'য়েক আগে সায়েন্স সিটিতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে রাজ্যের শিক্ষা ব্যবস্থার চরম সমালোচনা করেছিলেন জগদীপ ধনখড়।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

May 13, 2022 | 2:51 PM

কলকাতা: রাজভবনে রাজ্যপাল-শিক্ষামন্ত্রী সাক্ষাৎ। শুক্রবার রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে দেখা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। রাজ্যপাল টুইট করে সে কথা জানিয়েছেন। জগদীপ ধনখড় টুইটারে লেখেন, ‘উচ্চশিক্ষা মন্ত্রী ব্রাত্য বসুকে রাজ্যপাল জগদীপ ধনখড় শুক্রবার রাজভবনে ডেকে পাঠান। শিক্ষার নানা দিক নিয়েই এই বৈঠক ছিল।’ তবে এর বাইরে এই বৈঠক নিয়ে কোনও তথ্য পাওয়া যায়নি। তবে ওয়াকিবহাল মহল মনে করছে, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে সম্প্রতি একাধিকবার সরব হয়েছেন জগদীপ ধনখড়। প্রকাশ্যে ক্ষোভও উগরে দিয়েছেন তিনি। সেই সমস্ত বিষয়ে এদিন কথা হতে পারে শিক্ষামন্ত্রীর সঙ্গে। কোনও সমাধান সূত্রের খোঁজ করা হতে পারে এদিনের বৈঠক থেকে।

মাস দু’য়েক আগে সায়েন্স সিটিতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে রাজ্যের শিক্ষা ব্যবস্থার চরম সমালোচনা করেছিলেন জগদীপ ধনখড়। তাঁর বক্তব্য ছিল, এ রাজ্যে শিক্ষার পরিবেশ এতটাই খারাপ, দেখে রাতে ঘুম আসে না। একইসঙ্গে রাজ্যপালের বক্তব্য ছিল, বিভিন্ন সময় নানা প্রতিষ্ঠানের উপাচার্যরা তাঁকে এড়িয়ে যান। বহুবার ডাকার পরও তাঁরা রাজ্যপালের সঙ্গে সাক্ষাত করেন না।

একইসঙ্গে গত মাসে আলিয়া বিশ্ববিদ্যালয়ের একটি ভিডিয়ো ভাইরাল হওয়া নিয়েও তীব্র সমালোচনা করেছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এ নিয়ে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর কাছে রিপোর্টও তলব করেছিলেন তিনি। ভাইরাল ওই ভিডিয়োর একটি অংশ টুইটারে শেয়ার করে জগদীপ ধনখড় লিখেছিলেন, “পরিস্থিতি যে কতটা উদ্বেগজনক, তা এই ভাইরাল হওয়া ভিডিয়োটিতে স্পষ্ট প্রতিফলন রয়েছে। এই পরিস্থিতিতে মুখ্যসচিবকে বলা হচ্ছে, ঘটনার সম্পূর্ণ আপডেট যেন পাঠান। এ এক ভয়ঙ্কর দৃশ্য। দুর্বৃত্তরা আইনের কোনও ভয় পাচ্ছে না।” যদিও আলিয়া বিশ্ববিদ্যালয় সংখ্যালঘু উন্নয়ন দফতরের অধীনে। তবু রাজ্যের সার্বিক শিক্ষাক্ষেত্রে এই ধরনের অস্থিরতা নিয়ে বারবার সরব হয়েছেন রাজ্যপাল। এরইমধ্যে উচ্চ শিক্ষা দফতরের মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ ঘিরে উঠছে নানা প্রশ্ন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA