Students Credit Card: স্টুডেন্ট ক্রেডিট কার্ডে চুক্তির বাইরে কেন নথি চাইছে ব্যাঙ্কগুলি? ক্ষুব্ধ নবান্ন

Students Credit Card: তৃণমূল সরকার ক্ষমতায় আসার পরই মাস দেড়েকের মধ্যে সেই প্রতিশ্রুতি পূরণের কাজ শুরু করেন মুখ্যমন্ত্রী। তখনই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের কথা বলা হয়। রাজ্যের সমবায় ব্যাঙ্ক, রাজ্যের অনুমোদিত কেন্দ্রীয় এবং জেলা সমবায় ব্যাঙ্ক, রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্কগুলি থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা পাওয়া যায়।

Students Credit Card: স্টুডেন্ট ক্রেডিট কার্ডে চুক্তির বাইরে কেন নথি চাইছে ব্যাঙ্কগুলি? ক্ষুব্ধ নবান্ন
রাজ্যের পড়ুয়াদের সুবিধার্থে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা এনেছেন মুখ্যমন্ত্রী। (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 6:17 AM

কলকাতা : স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে ব্যাঙ্কগুলোকে কড়া নির্দেশ দিল নবান্ন। রাজ্য সরকারের সঙ্গে চুক্তি বহির্ভূত অন্য কোনও নথি ছাত্রছাত্রীদের কাছ থেকে নিতে পারবেনা। নির্দেশ থাকার পরও বাড়ির দলিল, বিভিন্ন পরীক্ষার সংশাপত্র কেন ব্যাঙ্কগুলো চাইছে? ব্যাঙ্কের ভূমিকায় কার্যত ক্ষোভ প্রকাশ করলেন খোদ মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এই ধরনের তথ্য ব্যাঙ্কগুলো চাইতে পারবে না, এমনই নির্দেশ দিল নবান্ন।

শনিবার নবান্নের তরফে জানানো হয়েছে, ব্যাঙ্কের সঙ্গে রাজ্যের যে নথি নেওয়ার ব্যাপারে যে চুক্তি হয়েছে, সেই নথিগুলিই শুধুমাত্র ব্যাঙ্কগুলি নিতে পারবে। ছাত্র-ছাত্রীদের পরিবর্তে তাঁদের অভিভাবক অভিভাবিকাও ক্রেডিট কার্ডের জন্য ব্যাঙ্কে এসে ডকুমেন্ট জমা দিতে পারবে। এমনটাই বলা হয়েছে নবান্নের তরফে।

এ দিন বিভিন্ন জেলা শাসক এবং ব্যাঙ্কগুলোর সঙ্গে বৈঠকে এমনটাই নির্দেশ দিয়েছেন মুখ্য সচিব। আগামী ৬ জানুয়ারি মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বড় অনুষ্ঠান করা হবে। ২৫ হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। সেই বিষয়ে তৈরি থাকার নির্দেশ দিয়েছেন মুখ্য সচিব।

বছরের প্রথম দিন ১ জানুয়ারি দিনটি রাজ্য সরকার স্টুডেন্স ডে বা ছাত্র দিবসে হিসেবে পালন করার কথা আগেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই দিন ২০ হাজার ছাত্র ছাত্রীদেকে স্টুডেন্স ক্রেডিট কার্ড দেওয়া হবে বলে খবর নবান্ন সূত্রে।  ২০ হাজার ছাত্র ছাত্রীদেকে স্টুডেন্স ক্রেডিট কার্ড দেওয়ার লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব। ২০ হাজার ছাত্রছাত্রীকে ১ জানুয়ারি স্টুডেন্টস ক্রেডিট কার্ড দেওয়ার পাশাপাশি স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার গতি আরও বাড়ানোর নির্দেশও আগেই দিয়েছেন মুখ্যসচিব। এ ছাড়া শনিবার প্রায় ৪ হাজার ছাত্র-ছাত্রীকে স্টুডেন্টস ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে। ব্যাঙ্কগুলিকে ওই কার্ড দেওয়ার গতি আরও বাড়ানোর নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব।

কিছুদিন আগে প্রশাসনিক বৈঠক থেকে মমতা ঘোষণা করেছেন, আগামী ২০ ডিসেম্বর রাজ্যে শিক্ষা মেলা করার কথা। মমতা জানিয়েছেন, ওই দিন ১০ হাজার পড়ুয়াকে ক্রেডিট কার্ড দেওয়া হবে। এ ছাড়া বিবেকানন্দ স্কলারশিপ দেওয়ার জন্য ১২ জানুয়ারি দিনটিকে বেছে নেওয়ার কথা বলেছেন মুখ্যমন্ত্রী। শিক্ষা দফতরের তরফ থেকে জানানো হয়েছে, শিক্ষা মেলার দিন ক্যাম্প থেকে ক্রেডিট কার্ড দেওয়া হবে। ১৫০ থেকে ২০০ কোটি টাকা এই দিন পড়ুয়াদের সরকারের তরফে ঋণ দেওয়া হবে বলে জানানো হয়েছে। মমতা পরামর্শ দিয়েছেন, প্রত্যেক মাসে বা প্রতি ১৫ দিন অন্তর যদি এরকম একটা করে মেলা করা যায়, তাহলে পড়ুয়াদের ঋণ পেতে সুবিধা হবে। যাদের একটা কোর্স শেষ হয়ে যাচ্ছে, তারাও এই ঋণ নি তে পারবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন : Corona Update: স্বস্তি দিচ্ছে পজিটিভিটি রেট, সংক্রমণ কমছে উত্তর ২৪ পরগনাতেও