School Bus: পড়ুয়াদের স্কুলে পাঠিয়ে চিন্তায় অভিভাবকেরা? এবার বড় ঘোষণা করে দিল রাজ্য সরকার

School Bus: প্রতি স্কুলে একজন করে ট্রান্সপোর্ট ম্যানেজার থাকবেন। তিনি নিকটবর্তী পরিবহণ অফিসের সঙ্গে যোগাযোগ রাখবেন। বাসের মধ্যে দৃষ্টিগোচর জায়গায় স্কুল বাস লিখতে হবে। একইসঙ্গে কোনও জরুরি প্রয়োজনের জন্য বাসের ভিতরে ও বাসের বাইরে লিখে রাখতে হবে আপৎকালীন নম্বর।

School Bus: পড়ুয়াদের স্কুলে পাঠিয়ে চিন্তায় অভিভাবকেরা? এবার বড় ঘোষণা করে দিল রাজ্য সরকার
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Jun 21, 2024 | 10:08 PM

কলকাতা: স্কুল বাস ও পুলকারগুলির জন্য নতুন নির্দেশিকা জারি। জারি করল রাজ্য পরিবহণ দফতর। পরিবহণ পুলিশ শিক্ষা দফতর এবং অভিভাবকদের সঙ্গে বৈঠক করে প্রস্তুত গাইডলাইন। স্কুল, অভিভাবক ও গাড়ি মালিকদের জন্য এসে গেল অ্যাডভাইজারি। নয়া নির্দেশিকা বলছে, পুলকারগুলিকে আলাদা করে হলুদ ও নীল রঙ দিয়ে চিহ্নিত করতে হবে। একইসঙ্গে বৈধ কাগজ থাকাও বাধ্যতামূলক। পাশাপাশি প্রত্যেক পড়ুয়ার জন্য থাকতে হবে সিট বেল্ট। থাকতে হবে বাইরে থেকে দৃশ্যমান কাঁচ, পর্যাপ্ত আলো, ব্যাগ রাখার জায়গা, ফার্স্ট এড বক্স। 

একইসঙ্গে প্রতি স্কুলে একজন করে ট্রান্সপোর্ট ম্যানেজার থাকবেন। তিনি নিকটবর্তী পরিবহণ অফিসের সঙ্গে যোগাযোগ রাখবেন। বাসের মধ্যে দৃষ্টিগোচর জায়গায় স্কুল বাস লিখতে হবে। একইসঙ্গে কোনও জরুরি প্রয়োজনের জন্য বাসের ভিতরে ও বাসের বাইরে লিখে রাখতে হবে আপৎকালীন নম্বর। নিয়মিত ফিটনেস টেস্টও চলবে। শুক্রবার সাংবাদিক সম্মেলন করেন পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। সেখানেই তিনি এই নয়া নির্দেশিকার কথা বলেছেন। 

অন্যান্য জিনিসের সঙ্গে স্কুল বাসগুলিতে অগ্নিনির্বাপক যন্ত্র রাখার কথাও বলা হচ্ছে। পাশাপাশি অবস্থান জানতে বসাতে হবে ভেহিকলস লোকেশন ট্র্যাকিং ডিভাইস (ভিএলটিডি)। এই নির্দেশও এসেছে। সোজা কথায়, পড়ুয়াদের সুরক্ষার উপর নতুন করে জোর দিতে চাইছে সরকার। সে কারণেই বাস মালিক, চালকদের পাশাপাশি একগুচ্ছ পরামর্শ দেওয়া হয়েছে অভিভাবকদেরও। সকলে যাতে গাড়ির চালকের নম্বর নিজেদের কাছে রাখেন সে কথা বলা হচ্ছে বারবার। একইসঙ্গে যে কোনও জরুরি প্রয়োজনে পুলিশের সঙ্গে যোগাযোগের কথাও বলা হচ্ছে।