Post Poll Violence: কলকাতার অবস্থা ভয়ঙ্কর, ২০ কো-অর্ডিনেটরের বিরুদ্ধে FIR চেয়ে আবেদন আদালতে

Post Poll Violence: হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের এজলাসে নতুন করে মামলা দায়ের করার অনুমতি চেয়ে আবেদন করেছেন এক আইনজীবী। এমনটাই খবর সূত্রের।

Post Poll Violence: কলকাতার অবস্থা ভয়ঙ্কর, ২০ কো-অর্ডিনেটরের বিরুদ্ধে FIR চেয়ে আবেদন আদালতে
যৌন হেনস্থা নিয়ে নির্দেশ হাইকোর্টের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 11:43 PM

কলকাতা: ভোট পরবর্তী হিংসা (Post Poll Violence) মামলায় কয়েক দফা শুনানির পর রায় ঘোষণাও করে দিয়েছে হাইকোর্ট (Calcutta High Court)। আদালতের রায় মেনে তদন্তের কাজও শুরু হয়েছে। সিবিআই এবং সিট নেমে পড়েছে তদন্তে। কিন্তু ভোট পরবর্তী অশান্তির ঘটনায় আচমকাই নতুন মোড় এল। হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের এজলাসে নতুন করে মামলা দায়ের করার অনুমতি চেয়ে আবেদন করেছেন এক আইনজীবী। এমনটাই খবর সূত্রের।

নতুন মামলার অনুমতি চেয়ে আবেদনকারীর দাবি, কলকাতা পুরসভার কমপক্ষে ২০ জন কো-অর্ডিনেটরের (কাউন্সিলর) বিরুদ্ধে এফআইআর দায়ের করার নির্দেশ দিক আদালত। এই মর্মে নতুন করে মামলার এই আবেদন জানানো হয়েছে। ওই ২০ জন ব্যক্তিই ভোট পরবর্তী ঘটনাপ্রবাহে সক্রিয় ভূমিকা নিয়েছিলেন বলে দাবি করা হয়েছে আইনজীবীর এই আবেদনে। এখনও সন্ত্রাসের আবহ চলছে বলেও দাবি। এই মামলাটিকে মূল মামলার সঙ্গে যুক্ত করারও আবেদন জানানো হয়েছে। গোটা রাজ্য চষে জাতীয় মানবাধিকার কমিশন আদালতে রিপোর্ট জমা দিলেও কিছু অন্য ধরনের দাবি এই নতুন আবেদনে করা হয়েছে।

অভিযোগকারী আইনজীবীর বক্তব্য, সময়ের অভাবের কারণে অনেক অভিযোগই শুনতে পারেনি জাতীয় মানবাধিকার কমিশনের বিশেষ দল। আদালতের নির্দেশের পর এখনও পর্যন্ত সব অভিযোগ নিচ্ছে না স্থানীয় পুলিশ। এমনকি, ধর্ষণের অভিযোগকে পুলিশ শ্লীলতাহানি বলেও প্রমাণ করতে চাইছে বলে দাবি করা হয়েছে। বিশেষত, কলকাতার পরিস্থিতি ভয়ঙ্কর বলে অভিযোগ করা হয়েছে নতুন আবেদনে।

এই ঘটনার সঙ্গে জড়িত বা অভিযুক্ত প্রত্যেককে মামলায় যুক্ত করার আবেদন জানানো হয়েছে আইনজীবীর তরফে। একই সঙ্গে দাবি জানানো হয়েছে, প্রত্যেকটি শ্লীলতাহানির মামলার তদন্ত যেন সিবিআই-কে দিয়ে করানো হয়। অবিলম্বে এফআইআর যাতে করা হয়, সেই দাবিও জানিয়েছেন আবেদনকারী। এই নতুন আবেদনে ভোট পরবর্তী হিংসার মামলা অন্যদিকে মোড় নিতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: শুরুর আগেই ধাক্কা! মমতার স্বপ্নের প্রকল্প ‘দুয়ারে রেশন’-এর বিরুদ্ধে হাইকোর্টে ডিলাররা

কারণ, ভোট পরবর্তী হিংসা মামলায় হাইকোর্টের নির্দেশে এখনও পর্যন্ত দুভাবে তদন্ত চলছে। প্রথমত, খুন ও ধর্ষণের ঘটনাগুলির তদন্ত করছে সিবিআই। বাকি ঘটনাগুলির জন্য রাজ্য পুলিশের একটি সিট গঠন করা হয়েছে। এই দুই দল মিলেই আপাতত তদন্ত করছে। ইতিমধ্যেই ৩০ টির বেশি এফআইআর রুজু করেছে সিবিআই। গ্রেফতার করা হয়েছে একাধিক ব্যক্তিকে। এই অবস্থায় নতুন আবেদনের পর আদালতের সিদ্ধান্তে কোনও পরিবর্তন আসে কি না সেটাই দেখার বিষয়। বলাই বাহুল্য, এই আবেদন এখনও গৃহীত হয়নি। যদি গৃহীত হয় তবেই শুনানির বিষয়টি ধার্য হবে।

আরও পড়ুন: কে যোগ্য, কে অযোগ্য জানতে ১৫ হাজার শিক্ষকের পূর্ণ তালিকা চাইল কলকাতা হাইকোর্ট