Governor Jagdeep Dhankhar: এই ৮ বিলেই কি খর্ব হতে পারে রাজ্যপালের ক্ষমতা?

Governor Jagdeep Dhankhar: এদিকে শনিবার বিকালে রাজ্যপাল টুইট করে বলেছেন বিলের বিষয়ে তাঁর কাছে বিধানসভার তরফে একাধিক অসম্পূর্ণ তথ্য পাঠানো হয়েছে। এমনকী কোনও বিলই তাঁর কাছে বিবেচনার জন্য পড়ে নেই।

Governor Jagdeep Dhankhar: এই ৮ বিলেই কি খর্ব হতে পারে রাজ্যপালের ক্ষমতা?
রাজ্যপাল জগদীপ ধনখড়
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 7:59 PM

কলকাতা: ক্রমেই চওড়া হচ্ছে রাজ্য-রাজ্যপাল সংঘাত (State-Governor Conflict)। একাধিক তৃণমূল(Trinamool Congress) নেতাদের অভিযোগ, সদ্য সমাপ্ত বাদল অধিবেশনে রাজ্যের তরফে যে বিলগুলি পাশ করানো হয়েছিল তার সিংহভাগ বিলেই সই না করে ফেলে রেখেছেন রাজ্য়পাল জগদীপ ধনখড়(Governor Jagdeep Dhankhar)। যা নিয়ে বাড়ছে রাজনৈতিক তরজা। এদিকে রাজ্যপাল শনিবার বিকালে টুইট করে বলেছেন বিলের বিষয়ে তাঁর কাছে বিধানসভার তরফে একাধিক অসম্পূর্ণ তথ্য পাঠানো হয়েছে। এমনকী কোনও বিলই তাঁর কাছে বিবেচনার জন্য পড়ে নেই। 

প্রসঙ্গত এবারের বাদল অধিবেশনে বিধানসভায় ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি লজ অ্যামেন্ডমেন্ট বিল, ২০২২, প্রাইভেট ইউনিভার্সিটি লজ অ্যামেন্ডমেন্ট বিল ২০২২, ওয়েস্ট বেঙ্গল কৃষি বিশ্ববিদ্যালয় লজ সেকেন্ড অ্যামেন্ডমেন্ট বিল ২০২২, রাজ্য প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয় লজ অ্যামেন্ডমেন্ট বিল ২০২২, ওয়েস্ট বেঙ্গল ল্যান্ড রিফর্মস অ্যান্ড টেন্যান্সি ট্রাইব্যুনাল অ্যামেন্ডমেন্ট  বিল ২০২২, ওয়েস্ট বেঙ্গল ট্য়াক্সেশন ট্রাইবুন্যাল অ্যামেন্ডমেন্ট  বিল ২০২২, ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্স অ্যামেন্ডমেন্ট  বিল ২০২২, দ্য আলিয়া ইউনিভার্সিটি অ্যামেন্ডমেন্ট বিল ২০২২ এ ৮ বিল নিয়েই বাড়ছে চাপানউতর। ওয়াকিবহাল মহলের মতে এই ৮ বিলেই অনেকটাই খর্ব হচ্ছে রাজ্যপালের ক্ষমতা। এদিকে এই বিল আইনে পরিণত করতে গেলে সই লাগবে খোদ রাজ্যপালেরই। তার মধ্যে সর্বাপেক্ষা গুরুত্বরপূর্ণ হচ্ছে ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি লজ অ্যামেন্ডমেন্ট বিল। এই বিলের বলেই রাজ্য বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য হওয়ার ক্ষমতা পাচ্ছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  

এ প্রসঙ্গে রাজ্যপাল জগদীপ ধনখড়ের বিরুদ্ধে চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানিয়ে তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, “আচার্য বিল রাজ্যের নির্বাচিত বিধায়করা পাশ করেছেন। তা গৃহীত হয়েছে বিধানসভায়। তারপরে রাজ্যপাল যদি কোনও পদক্ষেপ কোনও জায়গায় করে থাকেন সেটি নির্বাচিত বিধায়করা যে বিল পাশ করেছেন তার পরিপন্থী।” অন্যদিকে একইসঙ্গে শনিবার বিকালে রাজ্যপালের তরফে করা টুইট ঘিরেও রাজনৈতিক মহলে চলছে জোরদার চর্চা।