DA: কামড়ের পর ঘুষি, ডিএ চাইতে গিয়ে পুলিশের মারে ফাটল মাথা, ঝরল রক্ত

DA: ধর্মতলায় লেনিন মূর্তির সামনে যেতেই পথ আটকায় পুলিশ। পুলিশের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তি শুরু হয়ে যায় আন্দোলনকারীদের।

DA: কামড়ের পর ঘুষি, ডিএ চাইতে গিয়ে পুলিশের মারে ফাটল মাথা, ঝরল রক্ত
Follow Us:
| Edited By: | Updated on: Nov 23, 2022 | 4:46 PM

কলকাতা: চাকরি চেয়ে কামড়-আঁচড়ের পর এবার ডিএ (DA) চেয়ে ঘুষি। ডিএ-র দাবিতে বুধবার একযোগে বিধানসভা অভিযানে (Bidhansabha Abijan) পথে ২৭টি বাম (Left) সংগঠন। ধর্মতলা (Dharmatala) থেকে মিছিল এগোতেই ধুন্ধমার কাণ্ড বেধে যায়। পুলিশের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তি শুরু হয়ে যায় বিক্ষোভকারীদের। বিক্ষোভের সামল দিতে গিয়ে ফের প্রশ্নের মুখে কলকাতা পুলিশ (Kolkata Police)। ঘাড় ধরে নীচু করে পেটে মুখে গুঁতো মারার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। রেহাত নয় বয়স্কদের। মারের চোটে ফাটল মাথা, ঝরল রক্ত।

এদিন ধর্মতলা চত্বরে মিছিল পৌঁছাতেই লোহার ব্যারিকেড দিয়ে বিক্ষোভকারীদের আটকানোর চেষ্টা করে পুলিশ। কিন্তু, বিক্ষোভকারীদের আন্দোলনের ঝাঁঝে মুহূর্তেই ভেঙে যায় ব্যারিকেড। এরপর অ্যালুমিনিয়ামের ব্যারিকেড দিয়ে পথ আটকায় পুলিশ। কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় গোটা এলাকায়।  ধর্মতলায় লেনিন মূর্তির সামনে পুলিশের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তি শুরু হয়ে যায় আন্দোলনকারীদের।  একাধিক প্রবীণ সরকারি কর্মীদের খণ্ড যুদ্ধ বেধে যায় পুলিশের সঙ্গে। আন্দোলনকারীদের হটাতে লাঠিচার্জও করে পুলিশ। এদিনের আন্দোলনে সরকারি চিকিৎসক, সরকারি কর্মী, শিক্ষক-অশিক্ষক কর্মচারীদের বিভিন্ন সংগঠনের পাশাপাশি কৃষক সংগঠন থেকে শুরু করে রাজ্য সরকারি কর্মীদের একটা বড় অংশকে দেখতে পাওয়া যায়। লাল পতাকা নিয়ে পুলিশের বিরুদ্ধে চলতে থাকে স্লোগান।  

এর আগে চাকরিপ্রার্থীদের আন্দোলনে বিক্ষোভকারী অরুণিমা পালের হাতে কামড়ে দেওয়ার অভিযোগ উঠেছিল কলকাতা পুলিশের কনস্টেবল ইভা থাপার বিরুদ্ধে। কামড়ের ভাইরাল ভিডিয়ো কয়েকদিন আগে শোরগোল ফেলে দিয়েছিল গোটা রাজ্যে। কলকাতা পুলিশের দাবি, আন্দোলনকারীদের সঙ্গে ধস্তাধস্তির সময় ওই মহিলা (অরুণিমা) পুলিশের হাত ছাড়ানোর জন্য ইভার হাতে কামড়ান। তারপর রেগে গিয়ে পাল্টা আক্রমণ করেন ইভা। কয়েকদিন আগে কালীঘাটে চাকরি প্রার্থীদের বিক্ষোভে পুলিশের বিরুদ্ধে এক আন্দোলনকারীকে চিমটি কাটারও অভিযোগ ওঠে। এবার ডিএ আন্দোলনে ঘুষির অভিযোগ সামনে আসায় তা নিয়ে শোরগোল শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে।