Teacher Recruitment Notice: টেট উত্তীর্ণদের জন্য সুখবর! নিয়োগ নিয়ে বড় ঘোষণা পর্ষদের, জারি হল বিজ্ঞপ্তি

TET: যাঁদের এই পর্বে ডাকা হয়েছে সকলেই ২০১৪ সালে টেট পাশ করেছেন। প্রত্যেকেই প্রশিক্ষণপ্রাপ্ত।

Teacher Recruitment Notice: টেট উত্তীর্ণদের জন্য সুখবর! নিয়োগ নিয়ে বড় ঘোষণা পর্ষদের, জারি হল বিজ্ঞপ্তি
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2021 | 12:11 PM

কলকাতা: গত মাসেই কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) ডেকে পাঠিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতিকে। শিক্ষক নিয়োগের জটিলতা দ্রুত কাটানোর নির্দেশও দেওয়া হয়। এরই মধ্যে চাকরি প্রার্থীদের (TET) জন্য সুখবর শোনাল ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব প্রাইমারি এডুকেশন। টেট উত্তীর্ণদের একটি তালিকা প্রকাশ করে তাঁদের স্ক্রুটিনি, তথ্য যাচাই ও ভাইভার জন্য ডেকে পাঠানো হল। সোমবারই এই মর্মে নির্দেশিকা জারি করা হয়েছে।

২০১৪ সালে টেট উত্তীর্ণদের একটি তালিকা তৈরি করে ডেকে পাঠিয়েছে পর্ষদ। এই চাকরি প্রার্থীদের সকলেই অফলাইনে আবেদন জমা করেছিলেন। সেই আবেদনকে মান্যতা দিয়েই স্ক্রুটিনির জন্য ডেকে পাঠানো হয়েছে। আগামী ২৭ অক্টোবর (২৭.১০.২০২১) এই স্ক্রুটিনি, তথ্য যাচাই ও ভাইভা, অ্যাপটিটিউট টেস্ট হবে। বোসপুকুরে কলকাতা প্রাইমারি স্কুল কাউন্সিল, শিক্ষা ভবনে এই পর্ব চলবে। সকাল ১১টা থেকে দুপুর ২টো পর্যন্ত স্ক্রুটিনি হবে।

যাঁদের এই পর্বে ডাকা হয়েছে সকলেই ২০১৪ সালে টেট পাশ করেছেন। প্রত্যেকেই প্রশিক্ষণপ্রাপ্ত। ২০২০ সালের ২৩ ডিসেম্বরের নিয়োগ সংক্রান্ত নোটিসের ভিত্তিতেই তাঁদের ডাকা হয়েছে।

কী কী নথি সঙ্গে আনতে হবে… 

১. টেটের অ্যাডমিট কার্ড ২. টেট কোয়ালিফিকেশনের ডাউনলোড করা ডকুমেন্ট ৩. মাধ্যমিক বা সমগোত্রীয় পরীক্ষার অরিজিনাল অ্যাডমিট কার্ড ৪. মাধ্যমিক বা সমগোত্রীয় পরীক্ষার অরিজিনাল মার্কশিট ও সার্টিফিকেট ৫. উচ্চ মাধ্যমিক বা সমগোত্রীয় পরীক্ষার অরিজিনাল মার্কশিট ও সার্টিফিকেট ৬. ট্রেনিং কোয়ালিফিকেশনের অরিজিনাল মার্কশিট ও সার্টিফিকেট ৭. গ্র্যাজুয়েশনের অরিজিনাল মার্কশিট ও সার্টিফিকেট ৮. অরিজিনাল কাস্ট সার্টিফিকেট ৯. অরিজিনাল ভোটার আইডি কার্ড বা আধার কার্ড ১০. সেলফ অ্যাটেসটেড করা দু’ কপি পাসপোর্ট সাইজ ছবি

recruitment

২০১৪ সালের প্রাথমিক টেট পরীক্ষার প্রশ্নপত্রের ভুলের কারণে যে সমস্ত চাকরিপ্রার্থী আদালতের দ্বারস্থ হয়েছিলেন, এবং পরবর্তীতে হাইকোর্টের নির্দেশে তাদের টেট উত্তীর্ণ ঘোষণা করা হয়, সেই উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের প্রাথমিক শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী সমস্ত নথি যাচাইয়ের জন্য সময় দেওয়া হয়। যদি অনলাইনে অসুবিধা হয় সেক্ষেত্রে ওই মামলাকারী চাকরিপ্রার্থীরা সরাসরি নথি জমা করতে পারবেন বলেও জানানো হয়। অনেকেই অফলাইনে তা জমা দেন।

চলতি বছরের শুরুতেই টেট সংক্রান্ত এক মামলার শুনানিতে কলকাতা হাইকোর্টের তরফে বলা হয়েছিল, যত বেশি শিক্ষক পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন, তত বেশি ভাল শিক্ষক পাওয়া যাবে। গত ২৩ ডিসেম্বর বিজ্ঞপ্তির ভিত্তিতে আগামী ৩১ জানুয়ারি পরীক্ষা হওয়ার কথা ছিল। তার আগে হাইকোর্টের নির্দেশ ছিল ২৯ জানুয়ারি অফলাইনে আবেদন করার সুযোগ পাবেন মামলাকারী টেট পরীক্ষার্থীরা।

২০১৪ সালের টেট পরীক্ষায় প্রশ্নপত্রে ভুল থাকার জন্য ২০১৮ সালে কলকাতা হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় নির্দেশ দেন, ভুল প্রশ্নের উত্তর যারা দিয়েছেন তাদের পূর্ণাঙ্গ নম্বর দিতে হবে। কিন্তু পর্ষদ তাতে ঢিলেমি করায় প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্যকে আদালত ডেকে পাঠায়। এ নিয়ে এক প্রস্থ চলে। গত ১০ সেপ্টেম্বরের ঘটনা। এরপরই নিয়োগপর্ব নিয়ে কিছুটা তৎপরতা দেখাচ্ছে পর্ষদ।

আরও পড়ুন: কালীপুজোর পরই বড়সড় রদবদলের সম্ভাবনা বঙ্গ বিজেপিতে, সরতে পারেন কৈলাস-শিবপ্রকাশ