লণ্ঠন শর্তেই বিধি বাম? ব্রিগেডে তেজস্বীকে আনতে নয়া জটে বামেরা

সব পরিকল্পনামাফিক এগোলে বিধানসভা ভোটের (West Bengal Assembly Election 2021) আগে আগামী ২৮ ফেব্রুয়ারি বাম-কংগ্রেসের ব্রিগেড (Left-Congress Brigade) সমাবেশে ফের দেখা যেতে পারে আরজেডি (RJD) প্রধান তেজস্বী যাদব (Tejaswi Yadav)।

  • TV9 Bangla
  • Published On - 17:48 PM, 22 Feb 2021
RJD Chief Tejaswi Yadav Likely to be present at left Congress brigade in kolkata on 28 february
ফাইল ছবি

কলকাতা: উনিশের লোকসভা ভোটের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের হয়ে গলা ফাটাতে ব্রিগেডে এসেছিলেন তেজস্বী যাদব (Tajaswi Yadav)। সব পরিকল্পনামাফিক এগোলে বিধানসভা ভোটের (West Bengal Assembly Election 2021) আগে আগামী ২৮ ফেব্রুয়ারি বাম-কংগ্রেসের ব্রিগেড (Left-Congress Brigade) সমাবেশে ফের দেখা যেতে পারে আরজেডি (RJD) প্রধানকে। তবে তাঁর উপস্থিতি এখনও নিশ্চিত নয়। কারণ, শর্ত পূরণ হয়নি তেজস্বীর।

কী সেই শর্ত?

সূত্রের খবর, বাম-কংগ্রেস ও আইএসএফ-র প্রস্তাবিত জোটে শামিল হতে চাইছে আরজেডিও। তাই আপাতত বামেদের সঙ্গে আসন নিয়ে দর কষাকষি চলছে। আরজেডি-র প্রাথমিক দাবি ছিল সাতটি আসন। কিন্তু, তা পছন্দ হয়নি বামেদের। পরবর্তী সময়ে একটু নমনীয় হয়ে চারটি আসনেই জোট-চুক্তি রফা করতে চায় আরজেডি। যদিও নতুন প্রস্তাবে বামেদের সায় রয়েছে কিনা তা এখনও স্পষ্ট নয়। তেজস্বীর দলের সাফ দাবি, আসন্ন বিধানসভা ভোটে কমপক্ষে চারটি আসন না পেলে বাংলায় জোট করা সম্ভব হবে না।

ফলে তেজস্বীর এই শর্ত পূরণের ওপরই নির্ভর করবে আগামী রবিবার আরজেডি প্রধানকে ব্রিগেড প্যারেড ময়দানে দেখা যাবে কিনা। সূত্রের খবর, সোমবার আলিমুদ্দিন স্ট্রিটে বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুর সঙ্গে এই নিয়ে দীর্ঘক্ষণ বৈঠক করেন পশ্চিমবঙ্গের আরজেডি-র নেতৃত্ব। বস্তুত, বিহার ভোটের ফলাফল দেখেই বাংলায় বামেদের সঙ্গে জোট করে নির্বাচন লড়তে উৎসাহিত হয়েছেন আরজেডি প্রধান।

আরও পড়ুন: অভিষেকের শ্যালিকাকে তিন ঘণ্টার ম্যারাথন জিজ্ঞাসাবাদ, কী বলছে সিবিআই

বিহার বিধানসভা ভোটে তেজস্বীর নেতৃত্বে লড়াই বিজেপি বিরোধী শক্তিগুলি এক হয়ে লড়াই করেছিল। ভোটগ্রহণ শেষে বিরোধীদের ব্যর্থতার দায় চাপে কংগ্রেসের কাঁধে। অন্যদিকে, অনেক কম আসনে লড়েও সাফল্যের মুখ দেখেছিল বামেরা। সেই সময় থেকেই বাংলাতেও এই দুই দলের জোটের সলতে পাকানো শুরু হয়ে যায়।

আরও পড়ুন: শাহের ঠিকানা মুরলীধর সেন লেন! ‘ভুল’ ঠিকানার জেরে অভিষেকের মানহানি মামলা নিম্ন আদালতে