College Service Commission: SET নিয়েও তৎপরতা তুঙ্গে, বৈঠকে বসছে কলেজ সার্ভিস কমিশন

College Service Commission: কলেজ সার্ভিস কমিশনের ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাচ্ছে। তাতে কোনও ভুল থাকলে কমিশনের অফিসে গিয়ে তা ঠিক করানোর কথা বলা হয়েছে।

College Service Commission: SET নিয়েও তৎপরতা তুঙ্গে, বৈঠকে বসছে কলেজ সার্ভিস কমিশন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2022 | 10:19 PM

কলকাতা: টেট পরীক্ষার পর এবার শুরু হল সেট পরীক্ষার প্রস্তুতি। নিয়োগ দুর্নীতি নিয়ে যে ভাবে রাজ্যে চর্চা চলছে, সেই আবহে সেট পরীক্ষাতেও কোনও খামতি রাখতে চায় না রাজ্য। জোরকদমে শুরু হয়েছে সেট (SET) পরীক্ষার প্রস্তুতি। কিছুদিন আগে ডিএলএড পরীক্ষায় পরপর প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনা ঘটে। প্রশ্নে মুখে পড়তে হয় প্রাথমিক শিক্ষা পর্ষদকে। এরপর টেট পরীক্ষায় ছিল কড়া নিরাপত্তা। সুষ্ঠভাবেই সেই পরীক্ষা সম্পন্ন হয়েছে। আর এবরা সামনে স্টেট এলিজিবিটি টেস্ট বা সেট।

পরীক্ষা সুষ্ঠভাবে করতে সেট পরীক্ষার সেন্টার ইনচার্জদের সঙ্গে বৈঠকে বসতে চলেছে কমিশন। জেলায় জেলায় তৈরি হচ্ছে কো অর্ডিনেশন কমিটি। সেই কমিটিতে থাকবেন সংশ্লিষ্ট জেলার জেলাশাসক ও উপাচার্যরা। সেটের অ্যাডমিট কার্ড ডাউনলোড করার প্রক্রিয়া শুরু হয়েছে ইতিমধ্যেই।

টেট পরীক্ষায় কড়া নজরদারি চালানো হয়েছিল পর্ষদের তরফে। রাখা হয়েছিল মেটাল ডিটেক্টর, বায়োমেট্রিক। প্রশ্নপত্র যাতে ফাঁস না হয়ে যায়, তার জন্য সবরকম সতর্কতা নেওয়া হয়েছিল। সেট পরীক্ষাতেও সেই ব্যবস্থা নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।

এবারের পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ৮৫ হাজার। মোট পরীক্ষা সেন্টার রয়েছে ১০৮টি। প্রতি সেন্টারে অধ্যক্ষ বা রেজিস্ট্রার হবেন সেন্টার ইনচার্জ। কো অর্ডিনেটর হিসেবে থাকবেন একজন সিনিয়র অফিসার। প্রতি সেন্টারে কলেজ সার্ভিস কমিশনের ২ জন অবজার্ভার থাকবেন। প্রত্যেক জেলায় উপাচার্য কাজ করবেন একজিকিউটিভ অফিসার হিসেবে। প্রত্যেক জেলায় থাকবেন নোডাল অফিসার। ইউজিসির তরফ থেকেও অবজার্ভার থাকবেন।

উল্লেখ্য, কলেজ সার্ভিস কমিশনের ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাচ্ছে। তাতে কোনও ভুল থাকলে কমিশনের অফিসে গিয়ে তা ঠিক করানোর কথা বলা হয়েছে। রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে সহ অধ্যাপক পদে নিয়োগের জন্য ও রিসার্চ ফেলোশিপের জন্য এই সেট পরীক্ষা নেওয়া হয়। আগামী বছরের ৮ জানুয়ারী হবে সেই সেট পরীক্ষা।

মূলত দুটি পেপার থাকে এই পরীক্ষায়। ৫০ টি ছোট প্রশ্ন থাকে প্রথম পেপারে আর দ্বিতীয় পেপারে থাকে ১০০ টি প্রশ্ন। প্রতি প্রশ্ন পিছু থাকে ২ নম্বর করে। প্রথম পেপারের জন্য ১ ঘণ্টা ও দ্বিতীয় পেপারের জন্য ২ ঘণ্টা সময় দেওয়া হয়।