Suvendu Adhikari attacks TMC: কেন বাতিল হবে না তৃণমূলের রেজিস্ট্রেশন? কোন শর্ত ভাঙার কথা বললেন শুভেন্দু?

Suvendu Adhikari attacks TMC: একটি ইলেকশন পিটিশন দায়ের করেছিলেন আলোরানি। বুধবার তাঁর দায়ের করা সেই ইলেকশন পিটিশন খারিজ করে দিয়েছে আদালত।

Suvendu Adhikari attacks TMC: কেন বাতিল হবে না তৃণমূলের রেজিস্ট্রেশন? কোন শর্ত ভাঙার কথা বললেন শুভেন্দু?
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 8:04 PM

কলকাতা : তৃণমূল প্রার্থী আলোরানি সরকারের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন উঠেছে সম্প্রতি। আর সেই প্রশ্ন তুলেই শাসক দল তৃণমূলের বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছেন গেরুয়া শিবিরের নেতারা। বনগাঁ দক্ষিণের তৃণমূল প্রার্থী আলোরানি সরকারের নাম রয়েছে বাংলাদেশের ভোটার তালিকায়। আদালতে একটি মামলা চলাকালীন সামনে এসেছে এই তথ্য। আর তাতে জনপ্রতিনিধিত্ব আইন লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর দাবি, তৃণমূলের নিবন্ধীকরণ (রেজিস্ট্রেশন) অবিলম্বে বাতিল করা প্রয়োজন। বিদেশি নাগরিককে জনপ্রতিনিধি নির্বাচিত করানোর চক্রান্ত করা হয়েছে বলে অভিযোগ শুভেন্দুর। শুধু বিজেপি বিধায়কই নন, কেন্দ্রীয় নেতা অমিত মালব্যও একই অভিযোগ তুলেছেন তৃণমূল সরকারের বিরুদ্ধে।

শনিবার এই প্রসঙ্গে পরপর কয়েকটি টুইট করেছেন শুভেন্দু অধিকারী। সেখানে জনপ্রতিনিধিত্ব আইনের কথা উল্লেখ করেছেন তিনি। তাঁর দাবি ওই আইনের ২৯এ ধারার ৫ উপধারা অনুসারে রাজনৈতিক দলগুলির নিবন্ধীকরণের ক্ষেত্রে অন্যতম শর্ত হল ভারতীয় সংবিধানের প্রতি আনুগত্য বজায় রাখা ও ভারতের সার্বভৌমত্ব রক্ষা করা। অন্য দেশের নাগরিককে প্রার্থী করে সেই শর্ত ভাঙা হয়েছে বলেই দাবি করেছেন তিনি।

শুভেন্দু আরও উল্লেখ করেছেন, তৃণমূল কংগ্রেসের বনগাঁ সাংগঠনিক জেলার সভাপতি হিসেবেও নিযুক্ত করা হয়েছিল আলোরানিকে। এ কথা উল্লেখ করেই শুভেন্দুর প্রশ্ন, কোনও অজ্ঞাত পরিচয় ব্যক্তিকে কেন এরকম দায়িত্ব দেওয়া হল? দলের রেজিস্ট্রেশন কেন বাতিল করা হবে না? সেই প্রশ্নও তুলেছেন শুভেন্দু।

অন্যদিকে, বিজেপি সর্বদাই অভিযোগ করে থাকে যে পশ্চিমবঙ্গে অবৈধ বাংলাদেশির অনুপ্রবেশ খুব বেশি। আলোরানির এই ঘটনায় গেরুয়া শিবিরের নেতারা নতুন করে প্রশ্ন তুলেছেন। বিজেপির কেন্দ্রীয় নেতা অমিত মালব্য টুইটে উল্লেখ করেছেন, তৃণমূলের প্রার্থী তালিকায় বাংলাদেশের ভোটারের নাম রয়েছে। তাই ২০২১-এর তৃণমূলের জয় নিয়ে প্রশ্ন রয়েই যাবে বলে মন্তব্য করেছেন তিনি।

উল্লেখ্য, আদালতে যে তথ্যগুলি উঠে এসেছে, তাতে দেখা গিয়েছে বাংলাদেশের ভোটার লিস্টে নাম রয়েছে আলোরানি সরকারের। সেক্ষেত্রে আলোরানি সরকার নিজেকে ভারতীয় নাগরিক বলে দাবি করতে পারেন না। এই বিষয়টি নিয়েই জাতীয় নির্বাচন কমিশনকে পদক্ষেপ করার নির্দেশ  দিয়েছে আদালত।