NIA: বিএসএফ জওয়ানের কনভয়ে IED বিস্ফোরণ, এনআইএ’র হাতে গ্রেফতার মাওবাদী নেতা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: সায়নী জোয়ারদার

Updated on: Jan 26, 2023 | 2:26 PM

IED Blast: ২০১২ সালের ঘটনা। দিনটা ছিল শনিবার। সকাল তখন ৯টা ১৫ হবে। লক্ষ্মীপুরের কাছে পোতামুণ্ডা ধরে ফিরছিলেন জওয়ানদের একটি দল।

NIA: বিএসএফ জওয়ানের কনভয়ে IED বিস্ফোরণ, এনআইএ'র হাতে গ্রেফতার মাওবাদী নেতা
আইইডি বিস্ফোরণ কোরাপুটে। ফাইল ছবি।

ওড়িশা: ২০১২ সালে ওড়িশার (Odisha) কোরাপুটে বিএসএফ জওয়ানদের কনভয়ে আইইডি বিস্ফোরণের ঘটনায় এক মাওবাদী নেতাকে গ্রেফতার করল এনআইএ। ধৃতের নাম রানজু খিললো (৪০)। ওড়িশার মালকানগিরি থেকে খিললোকে গ্রেফতার করেছে এনআইএ। ধৃতকে ট্রানজিট রিমান্ডে কলকাতার বিশেষ এনআইএ আদালতে নিয়ে আসা হচ্ছে। ধৃত মাওবাদী নেতাকে নিজেদের হেফাজতে নেবে এনআইএ। গোয়েন্দা সূত্রের খবর, ওড়িশা থেকে অন্ধ্র প্রদেশে বিএসএফ কনভয় যাওয়ার সময় যে হামলা হয়েছিল, তাতে নেতৃত্ব দেন এই মাওবাদী নেতা। বিস্ফোরক ও অস্ত্র জোগাড় করার কাজও করেছিলেন তিনি। গোয়েন্দা সূত্রে খবর, পঞ্চায়েত নির্বাচনে আতঙ্ক সৃষ্টি করাই ছিল এই হামলার মূল উদ্দেশ্য। দীর্ঘদিন পালিয়ে থাকার পর অবশেষে অভিযুক্ত মাওবাদী নেতাকে গ্রেফতার করা হয়।

২০১২ সালের ঘটনা। দিনটা ছিল শনিবার। সকাল তখন ৯টা ১৫ হবে। লক্ষ্মীপুরের কাছে পোতামুণ্ডা ধরে ফিরছিলেন জওয়ানদের একটি দল। যৌথ অভিযানে গিয়েছিলেন তাঁরা। পালুরের ক্যাম্পে ফিরছিলেন। গাড়ি লক্ষ্মীপুর-নারায়ণপাটনা রোডে যাওয়ার সময় ভয়াবহ বিস্ফোরণ ঘটে। একজন ঘটনাস্থলেই মারা যান। প্রবল ক্ষমতাসম্পন্ন বিস্ফোরকেরই বিস্ফোরণ ঘটে বলে প্রাথমিকভাবে জানা গিয়েছিল।

পরে জানা যায় আইইডি বিস্ফোরণের কথা। বিস্ফোরণের এতটাই তীব্রতা ছিল, ৫ ফুট গভীর গর্ত হয়ে যায় ঘটনাস্থলে। এই ঘটনার ২৪ ঘণ্টা আগে ওই জেলায় বনধ ডেকেছিল মাওবাদীরা। তারাই ল্যান্ডমাইন রেখেছিল বলেও অভিযোগ ওঠে। এই বিস্ফোরণে আরও এক জওয়ান আহত হন। তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়।

এই খবরটিও পড়ুন

২০১৭ সালেও অন্ধ্র প্রদেশ ও ওড়িশার সীমান্তে কোরাপুটে ল্যান্ডমাইন বিস্ফোরণ হয়। সেই ঘটনায় ৭ জনের মৃত্যু হয়। কোরাপুটের পোট্টাঙ্গি জেলার মোগারগুমা গ্রামে এই বিস্ফোরণ ঘটেছিল। একটি মিনিবাসে যাচ্ছিলেন জওয়ানের দল। সুনকি-সালুর রোড ধরে যাওয়ার সময় ভয়াবহ বিস্ফোরণ হয়। তাতেও সন্দেহের আঙুল ছিল মাওবাদীদের দিকেই।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla