রবি নিয়ে উল্লাস নেই এবার! শুনশান বিশ্বভারতীতে বাজল না কবি কন্ঠ, ফিকে জোড়াসাঁকোও

প্রতি বছরই রবীন্দ্র জন্ম জয়ন্তীতে জোড়াসাঁকো (Jorasanko) ঠাকুরবাড়িতে বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়। কিন্তু এবার তা একেবারেই ফিকে। বিশ্বভারতীতে (Visva-Bharati) বন্ধ রবীন্দ্রজয়ন্তী উদযাপন।

রবি নিয়ে উল্লাস নেই এবার! শুনশান বিশ্বভারতীতে বাজল না কবি কন্ঠ, ফিকে জোড়াসাঁকোও
নিজস্ব চিত্র (জোড়াসাঁকোতে ফিরহাদ হাকিম)
Follow Us:
| Updated on: May 09, 2021 | 9:57 AM

কলকাতা: আজ পঁচিশে বৈশাখ। তবে কোভিড আবহে ফিকে কবি প্রণাম অনুষ্ঠান। প্রতি বছরই রবীন্দ্র জন্ম জয়ন্তীতে জোড়াসাঁকো (Jorasanko) ঠাকুরবাড়িতে বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়। কিন্তু এবার তা একেবারেই ফিকে। বিশ্বভারতীতে (Visva-Bharati) বন্ধ রবীন্দ্রজয়ন্তী উদযাপন।

জোড়সাঁকোতে রবীন্দ্রনাথ ঠাকুরের আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন কলকাতার প্রশাসক ফিরহাদ হাকিম। বাইরে থেকে যাঁরা কবিগুরুকে শ্রদ্ধা জানাতে আসছেন, তাঁরা জোড়াসাঁকোর বাইরের মূর্তিতে মাল্যদান করতে পারবেন। কবিগুরুর মূর্তিতে মাল্যদানের পর ফিরহাদ হাকিম বলেন, “আমরা বাঙালি। যবে থেকে জ্ঞান এসেছে, তবে থেকেই রবীন্দ্রজয়ন্তী উদযাপন করে এসেছি। যখন খুব ছোটো ছিলাম, তখন বাড়ির ছাদে চার-পাঁচটা ইট দিয়ে বেদি বানিয়ে, পাড়ার দোকান থেকে ছোট্ট ফোটো কিনে রবি পুজো করতাম। তখন বুঝতামও না রবীন্দ্রজয়ন্তী কী! কিন্তু বাঙালি পরিবারে জন্মেছি, ছোট থেকেই এই কাজটা করেছি। তারপর বড় হয়ে রবীন্দ্রজয়ন্তীতে মনে হত উৎসবের দিন। এখন একটা এমন পরিস্থিতি, যেন মানুষ মানুষকে দেখলে ছিটকে যাচ্ছে। রবীন্দ্রনাথ নিয়ে যে উল্লাস, তা এবার নেই।”

একই ছবি ধরা পড়েছে বিশ্বভারতীতেও। গত বছর থেকেই রবীন্দ্রজয়ন্তীর দিন বিশ্বভারতীর ছবিটা বদলে গিয়েছে, যা মিল খায় না চিরাচরিত ছবির সঙ্গে। রবীন্দ্র জন্মজয়ন্তী পালন করতে পারছেন না বিশ্বভারতীর ছাত্রছাত্রীরা। মন খারাপ তাঁদের। বন্ধ রবীন্দ্রজয়ন্তীর চেনা উদযাপন। শুনশান ক্যাম্পাস, গেটে কড়া পাহারা।

আরও পড়ুন: রাকেশ সিংয়ের বুদ্ধিতে পামেলার গাড়িতে মাদক রেখেছিলেন, পুনে থেকে গ্রেফতার সেই অমৃত সিং

বিশ্বভারতীতে কেবল প্রবেশে ছাড় উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, তাঁর স্ত্রী-ছাড়া হাতে গোনা কয়েক জনের। এবারে বন্ধ রয়েছে কবি কন্ঠ শোনানোর সেই রীতিও। করোনার কোপ পঁচিশে বৈশাখের রীতিতেও।