Weather Update: মহালয়ার আগে আবারও ঘনীভূত নিম্নচাপ, কবে থেকে শুরু বৃষ্টি জানাল হাওয়া অফিস

Kolkata Weather Update: বুধবার নিম্নচাপের জেরে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। কলকাতা সহ অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

Weather Update: মহালয়ার আগে আবারও ঘনীভূত নিম্নচাপ, কবে থেকে শুরু বৃষ্টি জানাল হাওয়া অফিস
ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। ছবি PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 8:19 AM

কলকাতা: রাজ্যে আবারও নিম্নচাপের ভ্রুকুটি। পুজোর আগে ফের নিম্নচাপের সম্ভাবনা বঙ্গোপসাগরে। তার প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টি আরও বাড়তে পারে। আবহাওয়া দফতর সূত্রে খবর, পূর্ব ও মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্তের জন্ম হয়েছে। মঙ্গলবার সেই ঘূর্ণাবর্তটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। আর এই নিম্নচাপটিও সৃষ্টি হতে পারে বাংলা-ওড়িশা উপকূলে। যার জেরে নামতে পারে বৃষ্টি।

কোন-কোন জেলায় বৃষ্টির সতর্কবার্তা?

বুধবার নিম্নচাপের জেরে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। কলকাতা সহ অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। নিম্নচাপের কথা মাথায় রেখে ২১ সেপ্টেম্বরের পর মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

প্রসঙ্গত, শনিবার দিনভরই হালকা থেকে মাঝারি বৃষ্টি হয় দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাগুলিতে। একটি মৌসুমি অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। তার প্রভাবেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এই বৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

শুধু শনিবারই নয়, আগামী পাঁচদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উপকূলের জেলাগুলিতে। রবিবার বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়। এরমধ্যে উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।

এ দিকে, সেপ্টেম্বরের শেষেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো পুজো। ঢাকের বাদ্যি বেজে যাচ্ছে। ৩০ সেপ্টেম্বর মহাপঞ্চমী। তার আগে মহালয়া ২৫ সেপ্টেম্বর। পুজোর গন্ধে ম-ম করছে চারপাশ। এর মধ্যে আবার বৃষ্টির পূর্বাভাস যার জেরে কিছুটা হলেও মন খারাপ বাঙালির।