Weather Updates: ফিরছে শীত, তবে এখনই বিদায় নিচ্ছে না বৃষ্টি…কী বলছে হাওয়া অফিস?

Kolkata: আলিপুর হাওয়া অফিস জানিয়েছে,  শনিবার থেকেই আকাশ পরিষ্কার হতে শুরু করবে। আবহাওয়াও শুষ্ক থাকবে। যেহেতু বঙ্গ থেকে  এখনও উত্তুরে হাওয়া বিদায় নেয়নি, তাই আপাতত শহরে শীত বজায় থাকবে

Weather Updates: ফিরছে শীত, তবে এখনই বিদায় নিচ্ছে না বৃষ্টি...কী বলছে হাওয়া অফিস?
নিম্নমুখী পারদ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 12, 2022 | 5:38 PM

কলকাতা: শীত (Winter) দিগন্তরেখা স্পর্শ করেছে। জাঁকিয়ে মরসুমি শীতের আশা কার্যত ছেড়েই দিয়েছে বঙ্গবাসী। একটানা ঘ্যানঘ্যানে বৃষ্টির জেরে কার্যত নিরাশ বঙ্গবাসী। তবে আবহবিদরা বলছেন, শীত আবার ফিরবে। আপাতত কোনও ঝঞ্ঝার বিপদ নেই। তাই শীতের পথেও কোনও বাধা নেই। তবে বঙ্গ থেকে বৃষ্টি এখনই বিদায় নিচ্ছে না। দক্ষিণবঙ্গে না হলেও উত্তরবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণবঙ্গে আপাতত টানা থাকবে শীতের আমেজ।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে,  শনিবার থেকেই আকাশ পরিষ্কার হতে শুরু করবে। আবহাওয়াও শুষ্ক থাকবে। যেহেতু বঙ্গ থেকে  এখনও উত্তুরে হাওয়া বিদায় নেয়নি, তাই আপাতত শহরে শীত বজায় থাকবে। আগামী তিনদিনে শীতের আমেজ একই  থাকবে। শনিবার রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। তবে, আপাতত তাপমাত্রার হেরফের হওয়ার বিশেষ কোনও সম্ভাবনা নেই। রাতের দিকে শহরে পারদপতন হতে পারে।

তবে, উত্তরবঙ্গ থেকে এখনই বিদায় নিচ্ছে না বৃষ্টি। শনিবার থেকে আগামী পাঁচদিন অর্থাৎ বৃহস্পতিবার পর্যন্ত দার্জিলিঙ ও কালিম্পঙে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের মতো নীচের দিকে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।এদিকে বিগত কয়েকদিন ধরেই দফায় দফায় বৃষ্টি হয়েছে রাজ্যের বিভিন্ন প্রান্তে। বেশ কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিতে চাষীদের মধ্যেও অনেক ক্ষেত্রে সমস্যা দেখা গিয়েছে।

রবিবার থেকেই আবহাওয়ার উন্নতি হয়েছে উত্তরবঙ্গে। সরস্বতী পুজোর হাত ধরে বঙ্গে মৃদু শীতের প্রত্যাবর্তন। ২-৩ ডিগ্রি পর্যন্ত নেমেছে তাপমাত্রা। তবে গত বুধ ও বৃহস্পতিবার ঝঞ্ঝা কোপে রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েছে। গত শুক্রবারই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। আপাতত ঝঞ্ঝা বিপদ কেটেছে। তবে, সে বিপদ যে ফের ফিরে আসবে না সে নিশ্চয়তা এখনও দিতে পারছেন না আবহবিদরা।

গত শুক্রবারই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। শুক্রবার বিকালের সাংবাদিক বৈঠক করে আলিপুর আবহাওয়া দফতরের কর্তারা জানিয়ে দেন, বৃষ্টির বিপদ থেকে ধীরে ধীরে মুক্ত হচ্ছে বাংলা। রাজ্যে ফিরবে  হালকা শীতের প্রভাবও।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা