বিপদসঙ্কুল এলাকা থেকে দ্রুত উদ্ধার করতে হবে মানুষকে, জেলাশাসকদের নির্দেশ মুখ্যসচিবের

বৈঠকে আলাপন জানান, এখনও বেশ কিছু জায়গায় মানুষকে উদ্ধার করে ত্রাণশিবিরে নিয়ে যাওয়ার কাজ জোরকদমে শুরু হয়নি। তাই সেই কাজে যেন অবিলম্বে পূর্ণ ক্ষমতা প্রয়োগ করা হয়।

বিপদসঙ্কুল এলাকা থেকে দ্রুত উদ্ধার করতে হবে মানুষকে, জেলাশাসকদের নির্দেশ মুখ্যসচিবের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 24, 2021 | 8:18 PM

কলকাতা: অতি তীব্র ঘূর্ণিঝড় ইয়াসের মোকাবিলায় প্রস্তুতির ক্ষেত্রে কোনও খামতি রাখতে চাইছে না নবান্ন। এ দিন মন্ত্রিসভার এক বৈঠকে বসে আগেই একাধিক সিদ্ধান্তের কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর জেলাশাসক এবং পুলিশ সুপারদের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ বৈঠক করেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। বিপদসঙ্কুল এলাকা থাকা মানুষকে দ্রুত উদ্ধারকার্যের উপরই বেশি জোর দেন তিনি। বৈঠকে আলাপন জানান, এখনও বেশ কিছু জায়গায় মানুষকে উদ্ধার করে ত্রাণশিবিরে নিয়ে যাওয়ার কাজ জোরকদমে শুরু হয়নি। তাই সেই কাজে যেন অবিলম্বে পূর্ণ ক্ষমতা প্রয়োগ করা হয়।

ঘূর্ণিঝড়ের প্রভাবে দুই বা তিনদিন বিদ্যুৎ পরিষেবা স্তব্ধ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই অবস্থায় কোভিড হাসপাতালগুলিতে অক্সিজেনের অন্তত দুই থেকে তিনদিনের ব্যাকআপ রাখতে বলেছেন তিনি। জেলাশাসক ও পুলিশ সুপারদের তাঁর নির্দেশ, “হাসপাতালে ‌বিদ্যুৎ চলে গেলে যাতে অক্সিজেনের অভাবে কোনও রোগীর মৃত্যু না হয় সেটা আপনাদের নিশ্চিত করতে হবে। সমন্বয় রেখে চলবেন। সেনাবাহিনী ও আমাদের সঙ্গে থাকবে।”

আবহাওয়া দফতরের পূর্বাভাস, ওড়িশার উপকূলে আছড়ে পড়ে ঝাড়খণ্ডের পথা এগোতে পারে ইয়াস। ফলে এই প্রতিবেশী রাজ্যে অধিক বর্ষণের সম্ভবনা তৈরি হয়েছে। সেই কারণে ডিভিসি যদি দামোদর নদী থেকে বেশি জল ছাড়ে তখন মধ্যবঙ্গও প্লাবিত হতে পারে। এই কথা মাথায় রেখে বিশেষ নজর দিতে বলা হয়েছে হুগলি জেলাশাসককে। আলাপনের নির্দেশ, “সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য আপনারা তৈরি থাকুন। সাইক্লোন চলে যাওয়ার পর তাড়াতাড়ি স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে হবে। সাইক্লোন হয়ে যাবার পরই গাছ কাটতে হবে দ্রুত।”

আরও পড়ুন: ‘আমফানের থেকেও বেশি হবে ঝড়’, সতর্কতায় কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, জানালেন মমতা

এ দিন নবান্নে মুখ্যসচিব প্রায় আড়াই ঘণ্টার বৈঠক করেন জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে। বৈঠকে কলকাতা পুরসভা, সিইএসসি, সেনাবাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। যেহেতু সাইক্লোনে অভিমুখ ঝাড়খণ্ডের দিকে রয়েছে, সেই কারণে পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব বর্ধমানের মতো জেলাগুলিকে বিশেষভাবে সতর্ক থাকতে বলা হয়েছে। ওই জেলাগুলি থেকেও মানুষকে উদ্ধার করতে হবে। বৈঠকে এমনটাই জানিয়েছেন মুখ্যসচিব।

আরও পড়ুন: কাঞ্চনজঙ্ঘার কোলেও অস্তিত্ব জানান দেবে ‘ইয়াস’, ‘ওরোগ্রাফিক এফেক্টে’ নামবে বৃষ্টি