বাড়ানো হল দ্বাদশ শ্রেণিতে ভর্তির সময়সীমা

একাদশ শ্রেনিতে এ বার কোনও পরীক্ষা নেওয়া হয়নি। পরীক্ষা না দিয়েই দ্বাদশে ভর্তি হবে ছাত্রছাত্রীরা।

বাড়ানো হল দ্বাদশ শ্রেণিতে ভর্তির সময়সীমা
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2021 | 4:11 PM

কলকাতা: বাড়ানো হচ্ছে দ্বাদশ শ্রেণিতে ভর্তির সময়সীমা। দোলাচল চলছিল বেশ কিছুদিন ধরেই। গত মাসেই এই ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু সেই প্রক্রিয়া এখনও সম্পূর্ণ হয়নি অনেক স্কুলে। অর্থাৎ একাদশ থেকে দ্বাদশে ভর্তি হওয়ার যে পদ্ধতি, তা অনেক স্কুলেই বাকি রয়েছে। এর আগে ১৫ জুলাই পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। এ বার সেটাই বাড়িয়ে করা হল ২০ অগস্ট। এই সময়ের মধ্যে একাদশ শ্রেণির সব পড়ুয়ার দ্বাদশে ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

গতকাল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যে ২০ অগস্টের মধ্যে ভর্তির প্রক্রিয়া সেরে ফেলতে হবে। এর আগে জুন মাসে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল, সেখানে বলা হয়েছিল ১৫ জুলাইয়ের মধ্যে ভর্তি করাতে হবে একাদশের সব পড়ুয়াকে। কিন্তু মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশ ও ফলাফলের রিভিউ করার জন্য দোলাচল চলতে থাকে। তাই সেই সময়সীমা এক মাস পেরিয়ে গেলেও এখনও ভর্তি হয়নি অনেক পড়ুয়া। এবার সেই সময় বাড়ানো হল। করোনা পরিস্থিতি সব বিধি-নিষেধ মেনে ও পড়ুয়াদের কাছ থেকে যথাযথ নথি জমা নিয়ে ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ করার নির্দেশ দেওয়া হয়েছে স্কুলগুলিকে। যেহেতু উচ্চমাধ্যমিকের ফলাফলের রিভিউ করার জন্য স্কুলগুলিতে ব্যস্ততা রয়েছে, তাই এই সময়সীমা বাড়ানো হয়েছে।

মাধ্যমিক পরীক্ষার্থীরা এ বার স্বাভাবিকভাবেই একাদশে ভর্তি হবেন। তাই তার আগে একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার প্রক্রিয়া শেষ করার কথা বলেছিল সংসদ। তাই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে নির্দেশিকা জারি করা হয়েছিল। এবার করোনা পরিস্থিতিতে একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে কোনও পরীক্ষা হয়নি। পরীক্ষা না দিয়েই দ্বাদশে ভর্তি হবে ছাত্রছাত্রীরা।

এ দিকে, উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হওয়ার পর থেকে্ই স্কুলে স্কুলে রেজাল্ট নিয়ে অখুশি পড়ুয়াদের বিক্ষোভ দেখা গিয়েছে। তবে এর দায় সংশ্লিষ্ট স্কুলেরই। অবরোধ, স্কুলে ভাঙচু, এমনকি বিদ্যাসাগর ভবনের সামনে গিয়েও বিক্ষোভ দেখিয়েছেন অনেকে। পরে মানবিক সিদ্ধান্ত নেয় সংসদ। সাংবাদিক বৈঠকে উচ্চ মাধ্যমিকেও ১০০ শতাংশ পাশের ঘোষণা করেন সংসদের সভাপতি মহুয়া দাস। তিনি জানান, স্কুলগুলির তরফে পাঠানো নম্বরে ভুলত্রুটি থাকার কারণে আগের ফলপ্রকাশে আংশিক ত্রুটি ছিল। বোর্ডের এই ঘোষণায় খুশি পড়ুয়ারা। আরও পড়ুন: নন্দীগ্রাম মামলার স্থানান্তর চেয়ে শীর্ষ আদালতে শুভেন্দু, শুনানি কয়েকমাস পিছিয়ে দিল হাইকোর্ট