Governor writes to Mamata: ‘অসাংবিধানিক মন্তব্য প্রত্যাহার করুন’, বিজেপির অভিযোগ পেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি রাজ্যপালের

Jagdeep Dhankhar: চিঠিতে রাজ্যপাল জানিয়েছেন, "গণতান্ত্রিক মূল্যবোধ এবং সাংবিধানিকতা রক্ষা করার জন্য, আপনাকে ২১ জুলাই বিজেপির বিরুদ্ধে 'জিহাদ'-এর এই অসাংবিধানিক ঘোষণাটি অবিলম্বে প্রত্যাহার করার জন্য অনুরোধ করছি।"

Governor writes to Mamata: 'অসাংবিধানিক মন্তব্য প্রত্যাহার করুন', বিজেপির অভিযোগ পেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি রাজ্যপালের
মমতাকে চিঠি রাজ্যপালের
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 8:50 PM

কলকাতা : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠালেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বুধবার বিকেলে রাজভবনে গিয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নেতৃত্বাধীন বিজেপির দশ জনের এক প্রতিনিধি দল। মঙ্গলবার পশ্চিম বর্ধমান জেলায় তৃণমূলের এক কর্মিসভায় মমতা বন্দ্যোপাধ্যায়ের করা মন্তব্যের প্রেক্ষিতে নালিশ জানাতে গিয়েছিলেন শুভেন্দু অধিকারী। রাজ্যপালকে এই নিয়ে একটি চিঠিও দিয়েছেন বিজেপি প্রতিনিধি দলের সদস্যরা। তার প্রেক্ষিতেই এবার মুখ্যমন্ত্রীকে ওই মন্তব্য প্রত্যাহার করতে বললেন রাজ্যপাল।

মুখ্যমন্ত্রীকে পাঠানো চিঠিতে রাজ্যপাল লিখেছেন, “শুভেন্দু অধিকারীর নেতৃত্বে বিজেপির ১০ ​​সদস্যের প্রতিনিধিদল, আপনার ২৮ জুন আসানসোল বিবৃতির জন্য সাংবিধানিক হস্তক্ষেপের দাবি জানিয়েছেন। যেখানে ২১ জুলাইকে বিজেপির বিরুদ্ধে ‘জিহাদের দিন’ হিসাবে ঘোষণা করা হয়েছে। ভিডিয়োতে প্রকাশিত বিবৃতিটি সবচেয়ে দুর্ভাগ্যজনক এবং সাংবিধানিক নৈরাজ্যের ইঙ্গিত দেয়। যিনি সংবিধানের শপথ নিয়েছেন এবং যিনি মুখ্যমন্ত্রীর পদে অধিষ্ঠিত, তাঁর মুখে একটি রাজনৈতিক দলের বিরুদ্ধে ‘জিহাদ’ ঘোষণার কোনও যুক্তি বা কারণ পাওয়া যায় না। এমন অগণতান্ত্রিক এবং স্বৈরাচারী আর কিছু হতে পারে না। গতকাল তৃণমূলের প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা এবং অন্যান্য অনেক ক্ষেত্রেই, আমি ইঙ্গিত দিয়েছি যে রাজ্যে শাসন ব্যবস্থা সংবিধান এবং আইন থেকে বহু দূরে।”

চিঠিতে রাজ্যপাল জানিয়েছেন, “আমি আপনার এই বক্তব্য অত্যন্ত ব্যতিক্রমী বলে গ্রহণ করছি । গণতান্ত্রিক মূল্যবোধ এবং সাংবিধানিকতা রক্ষা করার জন্য, আপনাকে ২১ জুলাই বিজেপির বিরুদ্ধে ‘জিহাদ’-এর এই অসাংবিধানিক ঘোষণাটি অবিলম্বে প্রত্যাহার করার জন্য অনুরোধ করছি।”

এদিকে বুধবার রাজভবন থেকে বেরিয়ে শুভেন্দু অধিকারী বলেন, “বিজেপির তরফে রাজ্যপালের সঙ্গে দেখা করেছি। মুখ্যমন্ত্রী আসানসোলে যে কথা বলেছেন, তাতে বিজেপি কর্মী ও সমর্থকরা চিন্তিত। সাংবিধানিক প্রধান যাতে হস্তক্ষেপ করেন, তা বলা হয়েছে। জেহাদ শব্দ নিয়ে উদ্বিগ্ন। শব্দটি আরব। বাংলা হল ধর্মযুদ্ধ। যুব কংগ্রেসের কর্মসূচি সঙ্গে সম্পর্কহীন। উনি শব্দটি সচেতন ভাবে ব্যবহার করেছেন। এটা ২.২৮ লক্ষ মানুষ যারা বিজেপিকে ভোট দিয়েছেন বিধানসভা নির্বাচনে, তাদের বলেছেন। আমরা সাংবিধানিক প্রধানের কাছে নিরাপত্তা চেয়েছি। এই সরকারকে বরখাস্ত করে রাজ্যে অবিলম্বে ৩৫৬ জারি করা হোক।”

উল্লেখ্য, মঙ্গলবার দলীয় কর্মিসভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় ২১ জুলাইয়ের গুরুত্ব বোঝাচ্ছিলেন তৃণমূলের কর্মী ও সমর্থকদের।তখন তিনি বলেছিলেন, “সামনে আমার ২১ জুলাই আছে। আপনারা জানেন ২১ জুলাই আমাদের শহিদ তর্পণের দিবস। ২১ জুলাই বিজেপির বিরুদ্ধে জিহাদ ঘোষণার দিবস। গত দুই বছর কোভিডের জন্য আমরা করতে পারিনি।”