Primary TET: টেটে বায়োমেট্রিক হয়নি? পরীক্ষার্থীর কী ভবিষ্যৎ, স্পষ্ট জানিয়ে দিলেন পর্ষদ সভাপতি

TET 2022: আড়াই ঘণ্টা পরীক্ষা দেওয়ার পরও বায়োমেট্রিক নিয়ে সমস্যার অভিযোগ তোলেন দেশপ্রিয় পার্কের তীর্থপতি ইনস্টিটিউশনে সিট পড়া পরীক্ষার্থীদের একাংশ।

Primary TET: টেটে বায়োমেট্রিক হয়নি? পরীক্ষার্থীর কী ভবিষ্যৎ, স্পষ্ট জানিয়ে দিলেন পর্ষদ সভাপতি
পর্ষদ সভাপতি গৌতম পাল।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2022 | 11:07 PM

কলকাতা: রবিবার ছিল প্রাথমিকের টেট (TET 2022)। সেই টেটে বায়োমেট্রিক মেশিন ঠিকমতো কাজ করেনি বলে অভিযোগ ওঠে। এর ফলে আড়াই ঘণ্টা পরীক্ষা দিয়েও সেই পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে টানাপোড়েনে থাকতে হচ্ছে পরীক্ষার্থীদের। রবিবারই দেখা গিয়েছে, বায়োমেট্রিক কাজ না করায় দেশপ্রিয় পার্কের তীর্থপতি ইনস্টিটিউশনে এক পরীক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। তবে সোমবারই প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি জানিয়ে দিলেন, বায়োমেট্রিকের কোনও প্রভাব ওএমআর শিটের মূল্যায়নের ক্ষেত্রে পড়বে না। তা নিয়ে কোনও পরীক্ষার্থীর চিন্তিত হওয়ার কোনও কারণ নেই বলেও আশ্বস্ত করেন পর্ষদ সভাপতি গৌতম পাল। টিভি নাইন বাংলাকে পর্ষদ সভাপতি গৌতম পাল বলেন, “আমাকে অনেকেই ইমেল করছেন, ফোন করছেন, প্রত্যেকেই খুশি। সকলেরই বায়োমেট্রিক হয়েছে। যদি কারও বায়োমেট্রিক না হয়ে থাকে, তাঁর কিন্তু সুনির্দিষ্ট ওএমআর শিট রয়েছে, সেটাকেই দেখা হবে। বায়োমেট্রিক ভেরিফিকেশনের সঙ্গে ওএমআর শিটের মূল্যায়নের কোনও সম্পর্ক নেই।”

আড়াই ঘণ্টা পরীক্ষা দেওয়ার পরও বায়োমেট্রিক নিয়ে সমস্যার অভিযোগ তোলেন দেশপ্রিয় পার্কের তীর্থপতি ইনস্টিটিউশনে সিট পড়া পরীক্ষার্থীদের একাংশ। পরীক্ষা শুরুর আগে সেখানে কিছু পরীক্ষার্থীর বায়োমেট্রিক হয়নি বলে অভিযোগ ওঠে। পরীক্ষা শেষ হওয়ার পরও দেখা যায় বায়োমেট্রিক হচ্ছে না তাঁদের। দীর্ঘ সময় অপেক্ষা করলেও সেই বায়োমেট্রিক হয়নি। এরপরই ক্ষোভে ফেটে পড়েন তাঁরা। কেন এই বায়োমেট্রিক হল না, তার দায়িত্ব কে নেবে, তাঁদের পরীক্ষার ভবিষ্যৎই বা কী, তা নিয়ে প্রশ্ন তোলেন। এরইমধ্যে সোমা সর্দার নামে এক পরীক্ষার্থী তো অসুস্থই হয়ে পড়েন এই বায়োমেট্রিক সংক্রান্ত জটিলতার কারণে।

এক পরীক্ষার্থী জানান, “১১টা পর্যন্ত আমাদের বায়োমেট্রিক হয়নি। এদিকে পরীক্ষার সময় হয়ে যাচ্ছে বলে আমাদের ভিতরে ঢুকিয়ে দেওয়া হয়। বেরিয়েও বায়োমেট্রিক হয়নি। ওদের বক্তব্য, বায়োমেট্রিক করাতে গেলে পরীক্ষা দিতে দেরী হয়ে যেত, তাই আমাদের ঢুকে যেতে বলেছে। কিন্তু আমরা শুনেছি অন্য একটি কেন্দ্রে পরীক্ষা চলাকালীন ক্লাসে গিয়ে গিয়ে বায়োমেট্রিক করানো হয়।”

পরীক্ষার্থীরা জানান, পরীক্ষার শেষে বায়োমেট্রিক করার কথা বলা হলেও প্রায় ৩০ মিনিট অপেক্ষা করার পরও সমস্যা মেটেনি। পরে তাঁদের বলা হয়, বায়োমেট্রিক লাগবে না। কিন্তু চিন্তা পিছু ছাড়েনি তাঁদের। তবে এদিন পর্ষদ সভাপতি টিভি নাইন বাংলাকে স্পষ্ট জানান, যাঁদের বায়োমেট্রিক হয়নি বা সমস্যা হয়েছে কোনও প্রভাব ওএমআর শিটে পড়বে না। কেউ যেন বিভ্রান্ত না হন।