Partha Chatterjee: ষড়যন্ত্রের শিকার নাকি ষড়যন্ত্রী? পার্থকে ঘিরে একের পর এক বিস্ফোরণ তৃণমূল নেতাদের

Trinamool Congress: কার ষড়যন্ত্র, কী সেই ষড়যন্ত্র, তা নিয়ে মুখ খোলেননি পার্থ। এদিকে পার্থর এই 'ষড়যন্ত্র তত্ত্ব'কে নস্যাৎ করে একের পর এক তোপ ধেয়ে এসেছে তাঁর প্রাক্তন সতীর্থদের কাছ থেকেই।

Partha Chatterjee: ষড়যন্ত্রের শিকার নাকি ষড়যন্ত্রী? পার্থকে ঘিরে একের পর এক বিস্ফোরণ তৃণমূল নেতাদের
পার্থ চট্টোপাধ্যায়কে নিয়ে বিস্ফোরক তাঁর এক সময়ের সতীর্থরা। নিজস্ব চিত্র।
TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Aug 05, 2022 | 8:54 PM

কলকাতা: নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারি ইস্তক বারবার একটা কথাই ঘুরে ফিরে আসছে, ‘ষড়যন্ত্র’। পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতারের পর পরই দলের সমস্ত পদ থেকে তাঁকে অপসারণ করা হয়। তৃণমূল কংগ্রেসের মহাসচিব, শৃঙ্খলা রক্ষা কমিটি, সর্বভারতীয় সহ সভাপতি, জাগো বাংলার সম্পাদক, জাতীয় কর্মসমিতির সদস্যের পদ হারান পার্থ। হারান তিন দফতরের মন্ত্রিত্বও। এরপরই ইডি হেফাজতে থাকাকালীন প্রথমবার পার্থ দাবি করেন, তিনি ‘ষড়যন্ত্রের’ শিকার। কিন্তু কার ষড়যন্ত্র, কী সেই ষড়যন্ত্র, তা নিয়ে মুখ খোলেননি এখনও। এদিকে পার্থর এই ‘ষড়যন্ত্র তত্ত্ব’কে নস্যাৎ করে একের পর এক তোপ ধেয়ে এসেছে তাঁর প্রাক্তন সতীর্থদের কাছ থেকেই। কখনও তোপ দেগেছেন তাপস রায়, কখনও আবার কুণাল ঘোষ। তাঁরা রীতিমতো ‘ষড়যন্ত্রীমশাই’ বলে দাবি করেছেন প্রাক্তন ‘মন্ত্রীমশাই’কে। রাজনৈতিক মহলে এই মুহূর্তে একটাই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, পার্থ আসলে সত্যিই ষড়যন্ত্রের শিকার নাকি নিজেই ষড়যন্ত্রের ঘুঁটি সাজাতেন?

পার্থের ষড়যন্ত্রতত্ত্ব প্রসঙ্গে তৃণমূলের বর্ষীয়ান সাংসদ সৌগত রায়কে বলতে শোনা গিয়েছিল, “পার্থ চট্টোপাধ্যায় প্রত্যক্ষভাবে ইডির দ্বারা গ্রেফতার হয়েছেন। ঘনিষ্ঠ মহিলার কাছ থেকে অনেক টাকা উদ্ধার হয়েছে। ওনাকে মন্ত্রিসভা থেকে বাদ দেওয়া হয়েছে। দল থেকে বাদ দেওয়া হয়েছে। যা হয়েছে তার জন্য উনি নিজেই দায়ী। ষড়যন্ত্র আবার কী?”

অন্যদিকে বৃহস্পতিবার শাসকদলের বিধায়ক তাপস রায় বিস্ফোরক অভিযোগ করেন পার্থের বিরুদ্ধে। এক সময়ের শিক্ষামন্ত্রী-শিল্পমন্ত্রী তথা দলের প্রাক্তন মহাসচিব সম্পর্কে তাপস রায়কে বলতে শোনা যায়, “ও হয়ত সারাজীবন কিছু মানুষের বিরুদ্ধে ষড়যন্ত্র করত। তাই ষড়যন্ত্র শব্দটার সঙ্গে ওর কোনও সম্পর্ক আছে। ষড়যন্ত্র ষড়যন্ত্র না বলে, ও তদন্তকারী সংস্থা বা আদালতকে জানাক।” তাপস রায়ের এই বক্তব্যে অন্তর্নিহিত ইঙ্গিত রয়েছে বলেই মত রাজনৈতিকমহলের।

এই খবরটিও পড়ুন

তাপসের এই বক্তব্যের কাটাছেঁড়ার মধ্যেই সমালোচকদের নতুন করে অক্সিজেন দিলেন কুণাল ঘোষ। শুক্রবার কুণাল ঘোষ বলেন, তাঁর বিরুদ্ধেও ষড়যন্ত্র করেছিলেন পার্থ চট্টোপাধ্যায়। কুণালের কথায়, “পার্থবাবু আমার বিরুদ্ধেও ষড়যন্ত্র করেছেন। আমাকে পাগল বলেছিলেন।” একইসঙ্গে এদিন কুণাল বলেন, যদি কোনও ব্যক্তির বিরুদ্ধে ষড়যন্ত্র হয়ে থাকে, তবে তো প্রথম সুযোগেই মানুষকে বলবেন ষড়যন্ত্র। একইসঙ্গে তিনি বলেন, “আমি আমার ক্ষেত্রে বলতে পারি, সারা বাংলা সাক্ষী, সংবাদমাধ্যম সাক্ষী, আমি প্রথম দিন থেকে বলেছি ষড়যন্ত্র। আগামিদিনে দেখতে পাবেন সেই ষড়যন্ত্র প্রমাণ হবে। পার্থ চট্টোপাধ্যায় কী করেছেন? প্রথম দিন থেকে তো আমার পিছনে ষড়যন্ত্রকারীদের মধ্যে পার্থবাবুও একজন ছিলেন।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla