Weather: নিম্নচাপ দুর্বল হলেও বিপদ টলেনি, ভারী বৃষ্টি চলবে, জেলা ধরে সতর্ক করল হাওয়া অফিস

Rain Update: দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় পাহাড়ের জেলাগুলি-সহ সমতলেরও একাধিক জেলায় বৃষ্টি হতে পারে।

Weather: নিম্নচাপ দুর্বল হলেও বিপদ টলেনি, ভারী বৃষ্টি চলবে, জেলা ধরে সতর্ক করল হাওয়া অফিস
হালকা বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 5:19 PM

কলকাতা: রবিবার থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় বৃষ্টি শুরু হয়েছে। গভীর নিম্নচাপের জেরে এই বৃষ্টি চলছে সোমবারও। হাওয়া অফিস জানিয়েছে, আপাতত কিছুটা দুর্বল হয়েছে গভীর নিম্নচাপ। আপাতত মধ্য প্রদেশের দিকে তা। তবে নিম্নচাপ সরলেও এখনই বৃষ্টির পিছু ছাড়া নেই দক্ষিণবঙ্গে। আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে একাধিক জেলায়। মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ের নিম্নচাপ এলাকা থেকে একটি অক্ষরেখা বাংলাদেশ পর্যন্ত তৈরি হয়েছে। এই অক্ষরেখা ঝাড়খণ্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেছে। এর প্রভাবে ভারী বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাংলাদেশ সংলগ্ন অর্থাৎ পূর্বদিকের জেলাগুলিতে। চলতি বর্ষার মরসুমে প্রথম থেকে বৃষ্টির অনেকটাই ঘাটতি ছিল।

আগামী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া ও পূর্ব মেদিনীপুরে। ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে কলকাতা, হুগলি, মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান ও হাওড়া জেলায়। মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ, নদিয়া ও বীরভূমে। বৃষ্টি থাকবে বুধবারও। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তর ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়।

অগস্টের শুরুতেও বৃষ্টির ঘাটতি ছিল ৫০ শতাংশ। সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে সেই ঘাটতি অনেকটাই কমেছে। এই মুহূর্তে ২৬ শতাংশে এসে দাঁড়িয়েছে সেই পরিমাণ। আগামী কয়েকদিনের বৃষ্টিতে তা আরও কিছুটা কমবে বলেই মনে করছে আবহাওয়া দফতর। কৃষিবিজ্ঞানিরা বলছেন, এই বৃষ্টি আমন ধান চাষের কিছুটা সহায়ক হবে। তবে ভাদ্রের বৃষ্টিতে ক্ষতির মুখে পড়বে সবজি চাষ। আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, “গত দু’তিনদিনের বৃষ্টিতে ঘাটতি সামান্য কমেছে।”

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় পাহাড়ের জেলাগুলি-সহ সমতলেরও একাধিক জেলায় বৃষ্টি হতে পারে। দার্জিলিং, কালিম্পংয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদহ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুরে মঙ্গলবার ও বুধবার বিক্ষিপ্ত ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।