Weather: কমেছে রোদের তেজ, আলমারি থেকে বেরোচ্ছে শীত বস্ত্র, চলতি সপ্তাহের শেষে আরও নামবে তাপমাত্রার পারা

Weather: আগামী পাঁচ দিন দুই বঙ্গেই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানা যাচ্ছে। তবে আগামী ১১ তারিখ পর্যন্ত রাজ্য়ের নানা প্রান্তে মাঝেমধ্যেই দেখা মিলবে মেঘলা আকাশের।

Weather: কমেছে রোদের তেজ, আলমারি থেকে বেরোচ্ছে শীত বস্ত্র, চলতি সপ্তাহের শেষে আরও নামবে তাপমাত্রার পারা
শহরে শীতের আমেজ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2022 | 6:00 PM

কলকাতা: কমেছে রোদের তেজ। সন্ধ্যা নামলেই ঠাণ্ডা ঠাণ্ডা ভাব। আলমারি থেকে বেরিয়ে পড়েছে শীত বস্ত্র। মধ্যরাত গড়ালেই হালকা কম্বল ছাড়া গতি নেই। সিলিংয়ের ফ্যানেও পড়েছে তালা। শীত যে ধীরে ধীরে পা রেখেছে বাংলার আকাশে-বাতাসে তা ধীরে ধীরে স্পষ্ট হতে শুরু করেছে। আবহাওয়া দফতরের (Weather Office) পূর্বাভাস বলছে আগামী ১২ তারিখ থেকে কলকাতা সহ সারা দক্ষিণবঙ্গের (South Bengal) তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি পর্যন্ত কমে যাবে। শুষ্ক থাকবে দুই বাংলার তাপমাত্রা।  

আগামী পাঁচ দিন দুই বঙ্গেই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানা যাচ্ছে। তবে আগামী ১১ তারিখ পর্যন্ত রাজ্য়ের নানা প্রান্তে মাঝেমধ্যেই দেখা মিলবে মেঘলা আকাশের। তবে ১২ তারিখ থেকে আকাশ পরিস্কার হয়ে যাবে বলে জানানো হয়েছে। পূর্বাভাস বলছে দিনের দিকে কলকাতার তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। রাতের দিকে তাপমাত্রা থাকবে ২১ ডিগ্রির আশেপাশে। তবে ১২ তারিখের পর থেকে তাপমাত্রার বড় পারাপতন লক্ষ্য করা যাবে। ১২ তারিখের পর থেকে শহরের তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি পর্যন্ত কমতে শুরু করবে।  

এদিকে কালীপুজোর মুখে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের পূর্বাভাসে ভয়ের বাতাবরণ তৈরি হয়েছিল বাংলায়। তবে পশ্চিমবঙ্গে সিত্রাংয়ের বড় প্রভাব পড়তে দেখা যায়নি। সিত্রাংয়ের কবলে পড়েছিল বাংলাদেশ। এদিকে সিত্রাং মুক্তির পরেই আবার ফের গভীর নিম্নচাপের পূর্বাভাস মিলেছিল। আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল চলতি মাসের শুরুর সপ্তাহান্তে শ্রীলঙ্কার উপকূলের দেখা মিলত নিম্নচাপের। তবে নিম্নচাপের অভিমুখ ছিল তামিলনাড়ু। বাংলায় বড় প্রভাব না পড়লেও বাংলার আকাশ মেঘাচ্ছন্ন থাকবে বলে দেখা গিয়েছিল। বর্তমানে মেঘ রয়েছে। উত্তরবঙ্গের দিকে দু-এক পশলা বৃষ্টির দেখাও মিলেছে। তবে ভারী বৃষ্টি রাজ্যের কোথাও হয়নি। এদিকে অন্যবারে নভেম্বরে দু-একবার শীতের জোরালো কামড় দেখা গেলেও পাকাপাকিভাবে শীতের দেখা মিলতে ডিসেম্বর গড়িয়ে যেত। তবে এবারে একেবারে অক্টোবরের শেষ লগ্ন থেকে হালকা শীতের পরশ দেখতে পাওয়া গিয়েছিল বাংলার বুকে। যা নজিরবহীন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।