প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিলের ঘোষণা কৃষকদের

ডঃ দর্শনপাল বলেন, "আগামী ৪ জানুয়ারি বৈঠক করা হবে। এরপর ৫ জানুয়ারি সুপ্রিম কোর্ট সমস্ত বিষয়টি শুনবে। যদি কোনও সমাধানসূত্র বের না হয়, তবে ৬ জানুয়ারি আমরা কুণ্ডলী-মানেশ্বর-পালওয়াল এক্সপ্রেসওয়েতে একটি ট্রাক্টর মিছিলের আয়োজন করব।"

প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিলের ঘোষণা কৃষকদের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2021 | 8:27 PM

নয়া দিল্লি: গতকালই জানিয়েছিলেন সপ্তম দফার বৈঠক ব্যর্থ হলে বড় কোনও পদক্ষেপ করতে পারেন তাঁরা। সেই ঘোষণার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই আন্দোলনকারী কৃষকরা জানালেন, প্রজাতন্ত্র দিবস (Republic Day)-র দিন তাঁরা রাজধানীতে ট্রাক্টর নিয়ে মিছিল (Tractor Rally) করবেন। কেন্দ্রের নয়া তিন কৃষি আইন (Farm Laws)-র প্রতিবাদেই এহেন সিধান্ত। প্রতিবছর এইদিন দিল্লিতে কুচকাওয়াজের আয়োজন করা হয়, প্রধানমন্ত্রী সহ বহু বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকেন অতিথি হিসাবে। নতুন বছরে এবার সেইদিনই ট্রাক্টর মিছিল করতে পারে আন্দোলনকারী কৃষকরা।

এক মাসেরও বেশি সময় ধরে দিল্লির সিংঘু সীমান্তে দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা আন্দোলন করছেন কেন্দ্রের নয়া তিন কৃষি আইনের বিরুদ্ধে। তাঁদের দাবি, এই নয়া কৃষি আইনের ফলে কৃষকরা একদিকে যেমন ফসলের নূন্যতম সহায়ক মূল্য (Minimum Support Price) পাবেন না, তেমনই কর্পোরেটদের কৃপায় থাকতে হবে তাঁদেরকে। কৃষি বিরোধী এই আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলন শুরু হওয়ার পর কেন্দ্রের সঙ্গে বেশ কয়েক দফা বৈঠকেও বসেছে আন্দোলনকারী কৃষকরা, কিন্তু কোনও সমাধানসূত্র মেলেনি।

কৃষক আন্দোলনের অন্যতম প্রধান নেতা ডঃ দর্শনপাল বলেন, “আগামী ৪ জানুয়ারি বৈঠক করা হবে। এরপর ৫ জানুয়ারি সুপ্রিম কোর্ট সমস্ত বিষয়টি শুনবে। যদি কোনও সমাধানসূত্র বের না হয়, তবে ৬ জানুয়ারি আমরা কুণ্ডলী-মানেশ্বর-পালওয়াল এক্সপ্রেসওয়েতে একটি ট্রাক্টর মিছিলের আয়োজন করব। ১৫ দিন ধরে চলবে সেই প্রতিবাদ মিছিল। ২৩ জানুয়ারি, নেতাজী সুভাষ চন্দ্র বসুর জন্মদিনে আমরা রাজ্যপালের বাড়ির বাইরে বিক্ষোভ প্রদর্শন করব।”

আরও পড়ুন: মুখ্যমন্ত্রী বাবার চেয়েও ধনী ছেলে, ‘গরিব’ বিহারের মন্ত্রীদের সিংহভাগই কোটিপতি

তবে এখানেই শেষ নয়, তিনি আরও যোগ করে বলেন, “২৬ জানুয়ারি আমরা দিল্লিতে বিশাল বড় এক ট্রাক্টর মিছিলের আয়োজন করব। প্রতিটি ট্রাক্টরে তিরঙ্গা লাগিয়ে সেই মিছিল করা হবে রাজধানীতে। গোটা দেশজুড়েই এই আন্দোলনের ডাক দেওয়া হচ্ছে।”

পঞ্চম দফা বৈঠকের পরই কৃষকরা ঘোষণা করেছিল, বৃহত্তর আন্দোলনের পথে হাঁটবেন তাঁরা। সেইমতোই রিলে অনশন (Relay Hunger Strike) থেকে শুরু করে টোল প্লাজা দখল, বিভিন্ন পন্থায় সরকারকে তাঁদের অনড় মনোভাব জানান কৃষকরা। দীর্ঘ টানবাহানার পর গত সপ্তাহের বছরের শেষদিনে কেন্দ্রের সঙ্গে ষষ্ঠ দফা বৈঠকে বসেন তাঁরা।

সেই বৈঠকে খড়কুটো জ্বালানোর শাস্তি ও বিদ্যুৎ সংশোধনী বিল প্রত্যাহারের দাবি নিয়ে আলোচনা করা হলেও মুখ্য দুটি বিষয়, কৃষি আইন প্রত্যাহার ও ফসলের নূন্যতম সহায়ক মূল্যের আইনী গ্যারান্টি নিয়ে কোনও আলোচনা হয়নি। এই দুটি বিষয় নিয়ে ফের ৪ জানুয়ারি আলোচনায় বসবে কেন্দ্র ও কৃষক পক্ষ।

আরও পড়ুন: হিন্দু অর্থেই তৈরি হবে রাম মন্দির, জানাল কমিটি