‘জীবন শেষ করলাম, দায়ী মোদী সরকার’, মৃত্যুর আগে বয়ান প্রতিবাদী কৃষকের

চিঠিতে লাদি লিখেছেন, "আর কত দিন ঠান্ডার মধ্যে বসে থাকব? সরকার আমাদের কথা শুনছে না। আমার জীবন ত্যাগ করছি যাতে কোনও সমাধান আসে।"

'জীবন শেষ করলাম, দায়ী মোদী সরকার', মৃত্যুর আগে বয়ান প্রতিবাদী কৃষকের
কৃষক আন্দোলনে ফের প্রাণ হারালেন কৃষক
Follow Us:
| Updated on: Jan 02, 2021 | 2:42 PM

নয়া দিল্লি: কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় অন্নদাতারা। আগেও কেন্দ্রকে দায়ী করে কৃষক আন্দোলনে (Farmers Protest) প্রাণ দিয়েছেন একাধিক ব্যক্তি। এবার ফের দিল্লি-গাজিয়াবাদ সীমান্ত থেকে উদ্ধার হল ৭৫ বছর বয়সী আরও এক কৃষকের মৃতদেহ। পুলিস জানিয়েছে, মৃতদেহর সঙ্গেই উদ্ধার হয়েছে একটি চিঠি।

উত্তর প্রদেশের ওই মৃত কৃষকের নাম কাশ্মীর সিং লাদি। তাঁর মৃতদেহ একটি শৌচাগারের পাশ থেকে উদ্ধার হয়েছে। ভারতীয় কিষাণ ইউনিয়ন জানিয়েছে, চিঠিতে মৃত কৃষক জানিয়েছেন, তাঁর মৃত্যুর জন্য দায়ী কেন্দ্র। চিঠিতে লাদি লিখেছেন, “আর কত দিন ঠান্ডার মধ্যে বসে থাকব? সরকার আমাদের কথা শুনছে না। আমার জীবন ত্যাগ করছি যাতে কোনও সমাধান আসে।” কাশ্মীর সিং লাদি ছাড়াও দিল্লি-গাজিয়াবাদ সীমান্তে আন্দোলনে বসেছিলেন তাঁর ছেলে ও নাতি।

১ মাসের বেশি সময় ধরে চলছে কৃষক আন্দোলন। দিল্লির তীব্র ঠান্ডায়ও সিঙ্ঘু সীমান্তে আন্দোলন চালিয়ে যাচ্ছেন অন্নদাতারা। এর আগেও আন্দোলনরত একাধিক কৃষকের মৃত্যুর খবর এসেছে। কেন্দ্রের অনড় মনোভাবের বিরুদ্ধে ক্ষোভ প্রদর্শনে আত্মঘাতী হয়েছেন অনেকে। মৃত কৃষকদের সম্মান জানাতে ‘শ্রদ্ধাঞ্জলি’ দিবসও পালন করেছেন আন্দোলনরত কৃষকরা। কিন্তু কৃষক নেতাদের সঙ্গে কেন্দ্রের একাধিক বৈঠকের পরেও অধরা রফাসূত্র।

আরও পড়ুন: কুচকাওয়াজ নয়, প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিলের ঘোষণা কৃষকদের

৪ তারিখ কেন্দ্রের সঙ্গে ফের বৈঠকে বসবেন কৃষক নেতারা। তার আগেই অবশ্য রফাসূত্র না পেলে প্রজাতন্ত্র দিবসে রাজধানীতে ট্রাক্টর মিছিলের হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।