Parliament: নতুন সাংসদদের জন্য পাঠশালা, সংসদে শেখানো হবে সংসদীয় কার্যকলাপ

Parliament: কিছুদিন আগেই কেন্দ্রের তরফে সামনে এসেছে সংসদের শব্দ নির্দেশিকা। যা নিয়ে বিস্তর বিতর্কও হয় দেশজুড়ে। এই প্রেক্ষাপটে সংসদীয় কার্যকলাপ নিয়ে পাঠশালা বিশেষভাবে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Parliament: নতুন সাংসদদের জন্য পাঠশালা, সংসদে শেখানো হবে সংসদীয় কার্যকলাপ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 10:12 AM

সুদেষ্ণা ঘোষাল:

আগামী শনি ও রবিবার সংসদ(Parliament) ভবনে হতে চলেছে নবনির্বাচিত রাজ্যসভার সাংসদদের (Newly elected Rajya Sabha MP) প্রশিক্ষণ শিবির। বিভিন্ন দলের বর্ষীয়ান সংসদ এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীরা নবনির্বাচিত সংসদদের সংসদীয় রাজনীতির বিভিন্ন বিষয়ে পাঠ দেবেন। দুইদিন সংসদ ভবনে হবে এই প্রশিক্ষণ শিবির। এই প্রথম নয়। বিভিন্ন সময়ে রাজ্যসভার নবনির্বাচিত সাংসদদের সংসদীয় রাজনীতির পাঠ দেওয়া হয়। যদিও করোনার কারণে দীর্ঘদিন বন্ধ ছিল এই সংসদীয় পাঠ। করোনা সংক্রমণের পর এই প্রথমবার সংসদীয় রাজনীতির ক্লাস হতে চলেছে সংসদে।

বিভিন্ন সময়ে সাংসদদের বিরুদ্ধে সংসদীয় কার্যকলাপ ও সংসদ বিরোধী শব্দচয়নের অভিযোগ উঠেছে। রাজ্যসভার চেয়ারম্যান এবং লোকসভার অধ্যক্ষ বারবার তাদের সতর্ক করে দিয়েছেন। সেই সমস্ত বিষয়ে নবনির্বাচিত সাংসদদের অবগত করতেই হতে চলেছে এই সংসদীয় ক্লাস। প্রসঙ্গত, কিছুদিন আগেই কেন্দ্রের তরফে সামনে এসেছে সংসদের শব্দ নির্দেশিকা। যা নিয়ে বিস্তর বিতর্কও হয় দেশজুড়ে। ওই নির্দেশিকাতেই বাদ পড়েছে ‘জুমলেবাজি’, ‘বাল বুদ্ধি’, ‘শকুনি’, ‘তানাশাহি’, ‘বিনাশ পুরুষ’, ‘গদ্দার’, ‘দালাল’, ‘কালা দিনের’ মতো হিন্দি শব্দ। একইসঙ্গে নয়া নির্দেশিকার জেরে আর ব্যবহার করা যাবে না ‘Ashamed’, ‘Abused’ ‘Corrupt’, ‘Coward’, ‘Criminal’, ‘Crocodile Tears’, ‘Donkey’, ‘Drama’ মতো শব্দও। এই প্রেক্ষাপটে সংসদীয় কার্যকলাপ নিয়ে পাঠশালা বিশেষভাবে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। 

প্রসঙ্গত, ২ সপ্তাহ হতে চলল সংসদের বাদল অধিবেশন। যদিও এবারের বাদল অধিবেশনে বিরোধীদের বিক্ষোভের জেরে বারবার মুলতুবি করে দিতে হয়েছে লোকসভা এবং রাজ্যসভা। স্পিকার এবং চেয়ারম্যান বারবার আবেদন করা সত্ত্বেও কোন কাজ হয়নি। সংসদ ভবন চত্বরে গান্ধী মূর্তির পাদদেশে রিলে অনশন শুরু করেছেন সাসপেন্ড হওয়া সংসদরা।