Visva-Bharati University: সামগ্রিক ব়্যাঙ্কিংয়ে প্রথম একশোর মধ্যে হয়নি স্থান, বিশ্ববিদ্যালয় ব়্যাঙ্কিংয়ে ৯৮ বিশ্বভারতী

Visva-Bharati University: বছর দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৯৮ নম্বরে রয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। গত বছর এই তালিকায় স্থান ছিল ৬৪ নম্বরে।

Visva-Bharati University: সামগ্রিক ব়্যাঙ্কিংয়ে প্রথম একশোর মধ্যে হয়নি স্থান, বিশ্ববিদ্যালয় ব়্যাঙ্কিংয়ে ৯৮ বিশ্বভারতী
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2022 | 9:13 PM

বীরভূম: দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় এবারও স্থান পেয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University) ও কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University)। এনআইআরএফের (NIRF) তালিকায় এবার দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয়ের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়, অষ্টম স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। যা নিয়ে পড়ুয়াদের মধ্যেও তুমুল উচ্ছ্বাসের ছবি ধরা পড়েছে। কিন্তু কোথায় হারিয়ে গেল রাজ্যের আর এক স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়(Visva-Bharati University)? এনআইআরএফের ব়্যাঙ্কিয়ে দেখা যাচ্ছে সামগ্রিক সেরার তালিকায় প্রথম ১০০-র মধ্যেও স্থান হয়নি বিশ্বভারতীর। 

অন্যদিকে এবার এ বছর দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৯৮ নম্বরে রয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। গত বছর এই তালিকায় ৬৪ নম্বরে ছিল বিশ্বভারতী। কিন্তু, প্রতিবছর এই অবনমন? প্রশ্ন উঠেছে শিক্ষামহলে। জোরদার চাপান-উতর শুরু হয়েছে শিক্ষামহলে। এদিকে ২০১৬ সালে বিশ্বভারতী ব়্যাঙ্কিংয়ে ১১ নম্বরে ছিল বিশ্বভারতী। ২০১৭ সালে ১৯, ২০২০ সালে ৫০, ২০২১ সালে ৬৪, এবার একেবারে নেমে গিয়েছে ৯৮-এ। অন্যদিকে সামগ্রিক ব়্যাঙ্কিংয়ে ২০১৭ সালে ৩১ নম্বরে ছিল বিশ্বভারতী।  ২০১৮ সালে ৪৮ নম্বরে।  ২০১৯ সালে ৫৯। ২০২০ সালে ৬৯। ২০২১ সালে ৯৭। ২০২১ সালে একেবারে ১৪৮। আর সেখানেই বাড়ছে হতাশা।