Skincare Regime: গলায় ও ঘাড়ের কালো দাগ অস্বস্তিতে ফেলছে? তেঁতুলের গুণে ফিরবে জেল্লা

Benefits of Tamarind: সাধারণত তেঁতুল স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী, তা অনেকের কাছে পরিচিত। ভারতীয় হেঁসেলে তেঁতুল থাকবেই।

Skincare Regime: গলায় ও ঘাড়ের কালো দাগ অস্বস্তিতে ফেলছে? তেঁতুলের গুণে ফিরবে জেল্লা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2022 | 8:21 AM

শরীরের যদি কোনও অংশ বর্ণের চেয়ে অতিরিক্ত কালো দেখায় তাহলে তা দেখতেও বিশ্রী লাগে। সেই অস্বস্তি কাটাতে পার্লারে গিয়ে, ঘরের অনেক টোটকাই ব্যবহার করেছেন। কিন্তু মনের মত কাজ কিছু হয়নি। উজ্জ্বল ও সতেজ ত্বকের জন্য অনেকেই অনেক পণ্য ব্যবহার করে থাকেন। তবে নিয়মিত ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং করা ত্বকের স্বাস্থ্যের জন্য দারুণ কার্যকরী। ঘরোয়া প্রতিকার (Home Remedies) হিসেবে বিভিন্ন উপকরণে দিয়ে ফেসপ্যাক বা ফেসমাস্ক ব্যবহার ত্বকের উজ্জ্বলতা (Brighten Skin) বাড়িয়ে তোলে। মুখের ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বাড়িতেই রয়েছে মোক্ষম টোটকা। তার মধ্যে তেঁতুল (Tamarind) হল অন্যতম। সাধারণত তেঁতুল স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী, তা অনেকের কাছে পরিচিত। ভারতীয় হেঁসেলে তেঁতুল থাকবেই। রান্নায় স্বাদ আনতে যেমন তেঁতুলের গুণের শেষ নেই, তেমনি ত্বকের সুস্থতার জন্যও তেঁতুলের অবদান রয়েছে অনেক।

তেঁতুল শরীরের আভ্যন্তরীণ সিস্টেমের জনম্য যেমন সর্বোত্তম, তেমনি বাইরের উজ্জ্বলতা বাড়াতেও তেঁতুলের অনেক গুণ রয়েছে। তেঁতুলে ফসফরাস, অ্যামিনো অ্যাসিড, ম্যাগনেশিয়াম ইত্যাদি মিনারেল রয়েছে যা ত্বকের জন্য উপকারী। ত্বকের যত্নে কীভাবে তেঁতুলের ব্যবহার করবেন , তা দেখে নিন…

এক্সফোলিয়েশনের জন্য-

ত্বকের মৃতকোষ দূর করতে ও গভীরভাবে ক্লিনজিংয়ের জন্য একটি পাত্রের মধ্যে এক টেবিল চামচ দই ও রক সল্ট নিন। তাতে তেঁতুলের পাল্প যোগ করে ভাল করে পেস্ট বানিয়ে নিন। এবার গোটা ত্বকের উপর প্রয়োগ করে বেশ কয়েক মিনিট মাসাজ করে নিন। এবার কয়েক মিনিটের জন্য অপেক্ষা করুন। এরপর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আলফার-উপস্থিতি তেঁতুলের হাইড্রক্সিল- অ্যাসিড আপনার ত্বককে এক্সফোলিয়েটর হিসেবে কাজ করবে।

ঘাড়ের কালো দাগ দূর করতে-

ঘাড়ে ও গলায় কালো ছোপ তৈরি হলে তা বেশ বিশ্রী দেখতে লাগে। এই সমস্যা থেকে দ্রুত ও সহজ উপায়ে প্রতিকার পেতে একটি পাত্রের মধ্যে তেঁতুলের পাল্প, সঙ্গে গোলাপ জলের কয়েক ফোঁটা ও মধু মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রণটি ঘাড়ে, গলায় লাগিয়ে নিয়ে ১৫ মিনিটের জন্য অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন। নিয়মিত করলে মাত্র ১০ দিনের মধ্যেই এই কালো দাগ মিটে যাবে।

প্রাকৃতিক উজ্জ্বল ত্বক পেতে-

উজ্জ্বল এবং প্রাকৃতিক ত্বকে জেল্লা ফেরাতে তেঁতুলের সর্বাধিক ব্যবহার করা হয়। এরজন্য একটি পাত্রে গরম জলে তেঁতুলে ভিজিয়ে রাখুন। সারা রাত ভিজিয়ে রাখলে ভাল হয়। এবার তেঁতুলের থকথকে নির্যাস নিয়ে তাতে হলুদ গুঁড়ো যোগ করে ভালভাবে মিশিয়ে নিন। কমপক্ষে ১০ মিনিটের জন্য রেখে দিন। প্রাকৃতিকভাবে আভা পেতে সপ্তাহে ২বার এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।