Rice Flour: সামনের সপ্তাহে দিদির বিয়ে? ৭ দিনের মধ্যে রুক্ষ ত্বকের হাল ফেরান চালের গুঁড়ো দিয়ে

Glowing Skin: ত্বকে চালের গুঁড়ো ব্যবহার করে আপনি ব্রণর দাগছোপ দূর করা থেকে শুরু করে উন্মুক্ত রোমকূপ বন্ধ করতে পারবেন। এমনকী রুক্ষ ত্বকের হাল ফেরাতে পারবেন।

Rice Flour: সামনের সপ্তাহে দিদির বিয়ে? ৭ দিনের মধ্যে রুক্ষ ত্বকের হাল ফেরান চালের গুঁড়ো দিয়ে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 8:31 AM

ওজন ঝরাতে গিয়ে অনেকেই খাদ্যতালিকা থেকে ভাত থেকে বাদ দিয়েছেন। আবার অনেকে স্বাস্থ্যের কথা ভেবে ব্রাউন রাইস খাওয়া শুরু করেছেন। কিন্তু চালকে পুরোপুরি জীবন থেকে বাদ দেওয়া উচিত নয়। সাদা ভাত না খেলেও আপনি চালকে রূপচর্চায় ব্যবহার করতে পারেন। চাল ধোয়া জল যেমন চুলের যত্ন নেয়, তেমনই চালের গুঁড়ো ত্বকের খেয়াল রাখে। রাইস ওয়াটার কোরিয়ান বিউটি ট্রেন্ডের অংশ। কিন্তু ত্বকের জেল্লা বাড়াতে চালের গুঁড়ো ব্যবহার করা হল একদম দেশীয় টোটকা।

ত্বকে চালের গুঁড়ো ব্যবহার করে আপনি ব্রণর দাগছোপ দূর করা থেকে শুরু করে উন্মুক্ত রোমকূপ বন্ধ করতে পারবেন। এমনকী রুক্ষ ত্বকের হাল ফেরাতে পারবেন শুধুমাত্র চালের গুঁড়ো ব্যবহার করে। পাশাপাশি বয়সের ছাপও দূর করতে পারেন চালের গুঁড়ো ব্যবহারে। কিন্তু সঠিক উপায়ে চালের গুঁড়ো ব্যবহার করা জরুরি। তা না হলে, হিতে বিপরীতও ঘটে যেতে পারে। তাহলে চলুন দেখে নেওয়া যাক, কীভাবে ত্বকের পরিচর্যায় চালের গুঁড়ো ব্যবহার করবেন।

চালের গুঁড়োর স্ক্রাব

চালের মধ্যে অ্যান্টি-এজিং উপাদান রয়েছে, যা মুখের বয়সের ছাপ ফেলতে দেয় না। পাশাপাশি ত্বককে সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মির হাত থেকে রক্ষা করে। প্রথমে চালকে ভিজিয়ে শুকনো করে নিন। তারপর সেটা মিক্সিতে দিয়ে গুঁড়ো করে নিন। বাজার থেকেও আপনি চালের গুঁড়ো কিনে আনতে পারেন। এবার চালের গুঁড়োর সঙ্গে মধু ও লেবুর রস মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন। এই স্ক্রাব মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে রাখুন। ১০-১৫ মিনিট পর হালকা হাতে মুখে স্ক্রাব করুন। তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে মৃত কোষ দূর হয়ে যাবে। পাশাপাশি ত্বকের জেল্লা ফুটে উঠবে।

চালের গুঁড়োর ফেসপ্যাক

শীতের সময় ত্বক নিস্তেজ ও নিষ্প্রাণ হয়ে যায়। তাই শীতের যাওয়ার মুখে একটু রূপচর্চা করে নিতে হয়। এক চামচ চালের গুঁড়ো নিন। এর সঙ্গে এক চামচ বেসন ও এক চামচ টক দই মিশিয়ে নিন। এতে এক চিমটে হলুদ দিন। গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এবার এটা মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। শুকিয়ে গেলে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক সপ্তাহে একবার ব্যবহার করলেই দেখবেন ত্বকের উজ্জ্বলতা বেড়েছে এবং ত্বক মসৃণ হয়ে উঠছে।