কাঁচা আমের চটপটা চাট, মুখে লেগে থাকবে টক-মিষ্টি-ঝাল স্বাদ

বাড়িতেই আপনি তৈরি করে নিতে পারেন মুখরোচক চাট। এখন গরমকাল। তাই কাঁচা আম সহজেই পাবেন বাজারে। তাই বানিয়ে ফেলুন আম চানা চাট।

  • TV9 Bangla
  • Published On - 15:53 PM, 4 May 2021
কাঁচা আমের চটপটা চাট, মুখে লেগে থাকবে টক-মিষ্টি-ঝাল স্বাদ
লোভনীয় এবং সুস্বাদু এই খাবার খেতে পছন্দ করেন সকলেই।

স্ট্রিট ফুড খেতে ভালবাসেন না এমন লোকের সংখ্যা নেহাতই হাতেগোনা। আর তার মধ্যে সামনে যদি সাজানো থাকে চাট, তাহলে তো কথাই নেই। যাঁরা ভালবাসেন তাঁরা কার্যত ঝাঁপিয়ে পড়বেন। নিমেষেই শেষ হয়ে যাবে মুখরোচক, সুস্বাদু টক-ঝাল-মিষ্টি খাবার। কিন্তু এখন দেশজুড়ে করোনা দ্বিতীয় ঢেউয়ের দাপট চলছে। অতএব এই অবস্থায় বাইরের খাবার না খাওয়াই ভাল।

তবে বাড়িতেই আপনি তৈরি করে নিতে পারেন মুখরোচক চাট। এখন গরমকাল। তাই কাঁচা আম সহজেই পাবেন বাজারে। তাই বানিয়ে ফেলুন আম চানা চাট।

কী কী লাগবে এই চাট তৈরি করতে?

সেদ্ধ বা কাঁচা ছোলা, কাঁচা আম, শসা, পেঁয়াজ, টোম্যাটো, গুঁড়ো লঙ্কা, বিটনুন, চাটমশলা, লেবুর রস। এইসব উপকরণই সহজে বাড়িতে পাওয়া যায়। তাই এই চাট তৈরি করতে অতিরিক্ত পরিশ্রমের প্রয়োজন নেই।

কীভাবে তৈরি করবেন এই চাট?

একটা বাটিতে সেদ্ধ ছোলা বা কাঁচা ছোলা নিন। তার মধ্যে একে একে প্রথমে শসা কুচি, পেঁয়াজ কুচি, টোম্যাটো কুচি এবং কাঁচালঙ্কা কুচি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার ওই ছোলার মধ্যে চাটমশলা, বিটনুন, গুঁড়ো লঙ্কা, ভাজা মশলার গুঁড়ো এবং লেবুর রস দিয়ে দিন। ছোলা এবং শসা, পেঁয়াজ ও টোম্যাটোর সঙ্গে সব মশলা ভাল ভাবে মিশিয়ে নেওয়ার পর তার মধ্যে দিন টুকরো করে কাটা কাঁচা আম। যদি কাঁচামিঠে আম হয়, তাহলে কাঁচা অবস্থাতেই দেবেন। আর এমনি কাঁচা আম হলে সামান্য গরম জলে ভাপিয়ে নিন। আবার কাঁচাও দিতে পারেন।

আরও পড়ুন- আফগানি দুঘ: কীভাবে তৈরি করবেন এই শরবত? রইল রেসিপি

এবার ছোলার মিশ্রণের সঙ্গে ভাল করে আমের টুকরোগুলো মিশিয়ে নিন। পরিবেশনের আগে উপর থেকে ছড়িয়ে দিন সামান্য কাসুন্দি। যাঁরা কাসুন্দির জাহঁজ পছন্দ করেন না তাঁরা আগে থেকে বাড়িতে তেঁতুল আর গুঁড় দিয়ে চাটনি তৈরি করে রাখতে পারেন। সেটা ছড়িয়ে দিতে পারেন। দু’ভাবেই এই চাট খেতে ভাল লাগবে। তবে তৈরি করার সঙ্গে সঙ্গেই খেয়ে ফেলতে হবে এই চাট। অনেকক্ষণ রেখে খেলে স্বাদ লাগবে না।