Uric Acid: রোজকার ডায়েটে এই ৫ সবজি থাকলেই বশে থাকবে ইউরিক অ্যাসিড! বলছে সমীক্ষা…

Uric Acid: রোজকার ডায়েটে এই ৫ সবজি থাকলেই বশে থাকবে ইউরিক অ্যাসিড! বলছে সমীক্ষা...
ইউরিক অ্যাসিডের সমস্যায় যে সব খাবার রাখবেন ডায়েটে

Food For Uric Acid: নিয়ম মেনে ওষুধের পাশাপাশি এই সব সবজিও খান। তুলনায় কম রাখম প্রোটিন। মুসুর ডাল, ডিমের কুসুম, মাংস এসব এড়িয়ে চলুন

Reshmi Pramanik

|

Jun 24, 2022 | 1:14 PM

শরীরের প্রাকৃতিক বর্জ্য হল ইউরিক অ্যাসিড। আর ইউরিক অ্যাসিড রক্তে জমতে শুরু করলেই সেখান থেকে আসে একাধিক সমস্যা। হঠাৎ পায়ের পাতা ফুলে যাওয়া, পা ঠিকমতে ফেলতে না পারা, পায়ে ব্যথা, কোমরে ব্যথা বা কিডনির সমস্যার কারণ কিন্তু ইউরিক অ্যাসিড। বর্তমানে ডায়াবেটিস, কোলেস্টেরল, ব্লাড প্রেশারের মতই শরীরে জাঁকিয়ে বসেছে এই ইউরিক অ্যাসিডের সমস্যা। ইউরিক অ্যাসিড হল প্রাকৃতিক বর্জ্য, যা শরীর থেকে নির্গত হয় সেই সঙ্গে এই বর্জ কিন্তু আমাদের শরীর থেকে পিউরিন সমৃদ্ধ খাবার হজমের পর নির্গত হয়। পিউরিন হল রাসায়নিক যৌগ যা কার্বন ও নাইট্রোজেন দ্বারা গঠিত। পিউরিন সমৃদ্ধ খাবার বেশি খেলে কিন্তু তখন হজমে সমস্যা হয়। কারণ আমাদের শরীর তা ঠিকমত হজম করতে পারে না। ফলে তখন শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়।

ইউরিক অ্যাসিড কিডনির মাধ্যমে ফিল্টার হয়ে প্রস্রাবের সঙ্গে বেরিয়ে আসে। যখন তা বেরোতে না পারে তখন স্ফটিকের আকারে তা জমা হতে থাকে। এর কারণে রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে যা.। সেই সঙ্গে গাঁটে ব্যথা হয়। আর তাই হঠাৎ করে জয়েন্টে ব্যথা, ফুলে যাওয়া. ব্যতা-প্রদাহ জনিত সমস্যা থাকলে প্রথম থেকেই সতর্ক হন। চিকিৎসকের পরামর্শ নিন। অতিরিক্ত প্রোটিন রোজের ডায়েট থেকে বাদ দিন। এছাড়াও ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসকের দেওয়া ওষুধও নিয়ম করে খান। পাশাপাশি রোজের ডায়েটে রাখুন এই সব সবজিও।

লেবু- ভিটামিন সি শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। শরীরে সংক্রমণ রোধে সাহায্য করে ভিটামিন সি। তাই রোজকারের পাতে রাখুন লেবু। এছাড়াও খেতে পারেন আমলকি। যদি লেবু বা লেবুর রস খেতে ভাল না লাগে তাহলে ব্রেকফাস্টের পর এককাপ মুসাম্বির রস খান। এতেও শরীরে মিটবে ভিটামিন সি-এর চাহিদা।

রঙিন বাঁধাকপি- বাঁধাকপির মধ্যে প্রোটিন, শর্করার ভাগ কম। প্রয়োজনের তুলনায় বেশি থাকে খনিজ লবণ, ভিটামিন। থাকে অ্যান্টিঅক্সিডেন্টও। থাকে আয়রন, ক্যালশিয়াম, ক্যারোটিন। এছাড়াও থাকে ফ্ল্যাভিনয়েড। যে কারণে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা থাকে নিয়ন্ত্রণে।

টমেটো- ইউরিক অ্যাসিডের সমস্যায় টমেটো খান, কিন্তু বীজ ফেলে খান। টমেটোর বীজে থাকে নাইট্রোজেন আর ফসফরাস- যা ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয়। এছাড়াও টমেটোর মধ্যে থাকে ভিটামিন সি। যা শরীরের একাধিক কাজে লাগে। তাই নিয়ম মেনে টমেটো খেতে পারেন।

শসা, গাজর- শসা আর গাজরের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও শসা, গাজরের মধ্যে কোনও রকম ক্যালোরি নেই। থাকে প্রচুর পরিমাণ ফাইবার। শরীরের প্রয়োজনীয় হরমোন নিয়ন্ত্রণে রাখতেও ভূমিকা আছে এই সব সবজির। আর তাই রোজের ডায়েটে রাখুন স্যালাড। ডালের পরিমাণ কম খান। কমান মাছ, মাংস, ডিমের পরিমাণও। বরং পেট ভরান স্যালাড খেয়ে।

এই খবরটিও পড়ুন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA