Winter diet: শীতে ত্বকের প্রাকৃতিক ঔজ্জ্বল্য বজায় রাখতে রোজকার ডায়েটে রাখুন এই ৪ সবজি! পরামর্শ শেহনাজ হুসেনের

Winter diet: শীতে ত্বকের প্রাকৃতিক ঔজ্জ্বল্য বজায় রাখতে রোজকার ডায়েটে রাখুন এই ৪ সবজি! পরামর্শ শেহনাজ হুসেনের
শীতের দিনে ত্বকের যত্নে ভরসা এইসব শাক

শীতে প্রচুর রকম শাক-সবজি পাওয়া যায়। মেথি, সরষে, পালং, লেটুস এসব রোজকার খাদ্য তালিকায় রাখুন। বেশি করে গাজর খান। এতেই ত্বক ভেতর থেকে সুস্থ থাকবে...

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jan 18, 2022 | 12:05 AM

শীত মানেই ত্বকের দফারফা। আবহাওয়ার কারণে এই সময় ত্বক ( Winter diet) এমনিই একটু শুকনো থাকে। সেই সঙ্গে আবহাওয়া আর দূষণের প্রভাবও কিন্তু পড়ে ত্বকের উপর। শীতের জন্য আমাদের মধ্যে আলসেমিও বেশি থাকে। যে কারণে ঠিক করে ত্বকের যত্ন ( Winter skin care)হয় না। কিন্তু এই সময়ই পরিষ্কার পরিচ্ছন্ন থাকা বিশেষ প্রয়োজন। কারণ ক্রিম, ময়েশ্চারাইজারের (moisturizer) ব্যবহার বাড়ে।

যে কারণে রাতে ঘুমোতে যাওয়ার আগে মুখ ভালভাবে ধুয়ে নেওয়া জরুরি। তবে শীতের কারণে ত্বকের জৌলুসও হারিয়ে যায়। অল্পেই ত্বককে ভীষণ ক্লান্ত লাগে। আর তার জন্যই বিউটি এক্সপার্ট শেহনাজ হুসেন (Shahnaz Husain) দিচ্ছেন বিশেষ পরামর্শ। তাঁর কথায় শীতে ত্বক ভাল রাখার যাবতীয় উপাদান থাকে প্রকৃতির মধ্যেই। এই সময় পালং শাক, সর্ষে শাক, মেথি, লেটুস প্রচুর পরিমাণে পাওয়া যায়। তাই এসব রাখুন তালিকায়। সেই সঙ্গে শীতকালে শরীরের জন্য ভিটামিন-এ বেশি পরিমাণে প্রয়োজন হয়। আর তাই শেহনাজ পরামর্শ দিচ্ছেন রোজকার ডায়েটে অবশ্যই রাখুন এই কয়েকটি সবজি।

গাজর- গাজরের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ। যা শীতকালে ত্বকের জন্য বিশেষ উপকারী। গাজর ত্বককে নরম রাখতে সাহায্য করে। সেই সঙ্গে পেশি শিথিল করে। শীতকালে ত্বকের জন্য খুবই ভাল গাজর। এছাড়াও ফেস্ক মাস্ক হিসেবে গাজর ব্যবহার করা যেতে পারে। গাজর জলে সিদ্ধ করে নিন। এরপর তা ঠান্ডা করে হাতে ভাল করে পিষে নিয়ে সামান্য মধু দিন। এবার তা মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর জলে ধুয়ে নিলেই চলবে।

বাঁধাকপি- বাঁধাকপির মধ্যেও রয়েছে প্রচুর খনিজ। আছে সালফার, ভিটামিন ডি। তাই বাঁধাকপি ত্বকের জন্য খুব ভাল। বাঁধাকপি রান্না করার আগে তা ভাপিয়ে নিন। এবার সেই জল ফেলে না দিয়ে ঠান্ডা করে মুখ ধোওয়ার কাজে লাগান। এতে কিন্তু ত্বক আরাম পায়।

পালং শাক- পালং শাকের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন এ, সি, কে, ই। সেই সঙ্গে থাকে প্রচুর পরিমাণ খনিজ। আর তাই পালং শাক শরীরের জন্য খুব ভাল। পালং শাক জলে সিদ্ধ করে নিন। এবার তা মিক্সিতে বেটে নিয়ে মুখে লাগান। ২০ মিনিট রাখুন। যাঁদের ত্বক তৈলাক্ত তাঁদের জন্য এই মাস্ক খুবই ভাল। এছাড়াও ত্বকের টোনিংয়েও সাহায্য করে এই মাস্ক।

লেটুস- শীতকালে প্রচুর পরিমাণে লেটুস পাওয়া যায়। লেটুসে আছে ভিটামিন এ, সি, জিঙ্ক, ফলিক অ্যাসিড এবং ভিটামিন ই। চুলের অকালপক্কতা এবং চুল ঝরে যাওয়ার হাত থেকে রক্ষা করে লেটুস। এছাড়াও রক্ত সঞ্চালন ঠিক রাখে। ত্বককে আরও বেশি উজ্জ্বল করে তোলে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Diabetic: ডায়াবিটিসে ভুগছেন? রোজকার ডায়েটে এই খাবার রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা…

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA