কোভিডের সময় কী কী ধরনের খাবার এড়িয়ে চলবেন ?

শরীরে যদি এই রোগ বাসা বাঁধে তাহলে এই পরিস্থিতিতে আপনার ডায়েট ঠিক কেমন হবে? খোঁজ দিলেন নিউট্রিশনিস্ট রুজুতা দিওয়েকর।

  • TV9 Bangla
  • Published On - 10:09 AM, 5 May 2021
কোভিডের সময় কী কী ধরনের খাবার এড়িয়ে চলবেন ?
প্রতীকি ছবি

করোনার উর্ধ্বগামী গ্রাফ নিয়ে এমনিতেই চিন্তিত সবাই।প্রতি সেকেন্ডে আক্রান্ত হওয়ার খবর মিলছে দেশের বিভিন্নপ্রান্ত থেকে। এই করোনা ভাইরাস শরীরে ভীষণভাবে প্রভাব ফেলছে। রোগপ্রতিশোধ ক্ষমতা কমিয়ে দিচ্ছে। শরীরে যদি এই রোগ বাসা বাঁধে তাহলে এই পরিস্থিতিতে আপনার ডায়েট ঠিক কেমন হবে? খোঁজ দিলেন নিউট্রিশনিস্ট রুজুতা দিওয়েকর। এই সময় কী কী খাওয়া একদম ঠিক নয় রইল তারই তালিকা।

প্যাকেটের খাবার

পেটের খিদে সহজে মেটানোর জন্য প্যাকেটের খাবারের চেয়ে সহজ খাবার আর কী হতে পারে। কিন্তু এই মুহুর্তে কোভিড আক্রান্ত রোগীদের জন্য প্যাকেটের খাবার খুবই ক্ষতিকর। অনেক সময় এই জাতীয় খাবারে প্রিজারভেটিভ থাকে। তাই এই ধরনের খাবার খেলে দুর্বলতা খুব সহজে যায় না।

আরও পড়ুন :স্বাস্থ্যকর ও চটজলদি রেসিপির খোঁজ করছেন! ট্রাই করুন গ্রিন পার্সলে পেস্তো পাস্তা স্যালাদ

স্পাইসি ফুড

খুব বেশী ঝাল মশলা জাতীয় খাবার অনেক সময় গলায় এক অস্বস্তির সৃষ্টি করে।এই সময় বিশেষত লাল লঙ্কা খাওয়া একদমই ঠিক নয়।কারণ এতে অ্যান্টিব্যাকটরিয়াল উপাদান থাকে।

ভাজা খাবার

কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার সময় যেহেতু সেই সময় স্বাদ ওগন্ধ পেতে শুরু করে রোগী অনেক সময় ভাজাভুজি খাওয়ার ইচ্ছে হতেই পারে। কিন্তু ভাজা খাবারে থাকে অতিরিক্ত ফ্যাট।বেশী খাবার খাওয়ার প্রবণতা তৈরি হয়। যা হজমে সমস্যা করে। সেই জন্যই এই সময় ভাজা খাবার এড়িয়ে চলা দরকার।

আরও পড়ুন :কাঁচা আমের চটপটা চাট, মুখে লেগে থাকবে টক-মিষ্টি-ঝাল স্বাদ