ফ্রিজে ডিম ছাড়া কিছু নেই! জল আর নুন মিশিয়ে বানিয়ে ফেলুন এই সুস্বাদু রেসিপি

ডিম, জল আর নুন- এই তিন উপকরণ দিয়েই বানিয়ে ফেলা যায় সুস্বাদু রেসিপি। ভাবছেন এও কী সম্ভব? অসম্ভবকে সম্ভব করতে একমাত্র মানুষই পারে। তাই এমন কোনও বিপদের দিন এলে অবশ্যই এই রেসিপিটি ট্রাই করতে পারেন...

  • TV9 Bangla
  • Published On - 17:16 PM, 7 Apr 2021
ফ্রিজে ডিম ছাড়া কিছু নেই! জল আর নুন মিশিয়ে বানিয়ে ফেলুন এই সুস্বাদু রেসিপি
স্টিমড ওয়াটার এগ কাস্টার্ড

মায়ের হাতের রান্না কার না ভালো লাগে। বাড়ির রান্নার স্বাদই আলাদা। কিন্তু মা কাছে না থাকলে স্বামী- সন্তানের খাওয়ার ব্যাপারে যে কী অসুবিধা হয় তা অনেকেরই এই অভিজ্ঞতা রয়েছে। আবার অনেকেই কাজের সূত্রে থাকেন বাড়ির বাইরে। রান্নার মাসিও আসেনি। খিদের সময় ফ্রিজে দেখলেন রয়েছে মাত্র তিনটে ডিম। কোনও সবজিও নেই। নিদেনপক্ষে ম্যাগির প্যাকেটও শেষ! তাহলে উপায়।

ওয়ার্ক ফ্রম হোমের কারণে বাড়ির বাইরে বের হতে হচ্ছে কম। দেশে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার সঙ্গে সঙ্গে ডাক্তারদের পরামর্শ অনুযায়ী, দরকার না পড়লে বাড়ির বাইরে না বের হওয়াই উচিত। তাই বাড়িতে শুধু ডিম, জল আর নুন থাকলেই সুস্বাদু রেসিপি বানিয়ে নিতে পারবেন চটজলদি।

মাত্র ১০ মিনিটেই তিনটি উপকরণ দিয়ে বানিয়ে ফেলা যায় স্টিমড ওয়াটার এগ কাস্টার্ড (Steamed “Water Egg” Custard)। একজন বা চারজনের জন্য বানাতে ডিম লাগবে ২টি। হাফ কাপ জল আর হাফ চা চামচ নুন।

কীভাবে করবেন

একটি বোলে ডিম দুটি ফাটিয়ে ভালো করে ফেটিয়ে নিন। ডিমের সাদা ও হলুদ অংশ একেবারে মিশে না যাওয়া পর্যন্ত ফেটিয়ে যান। এরপর অল্প অল্প জল ঢালতে থাকুন। ফেনা ফেনা হতে থাকলে তাতে অল্প নুন বা সি সল্ট দিয়ে আবার নাড়তে থাকুন। ভালো করে মিশ্রণটি হলে এটি সসপ্যান আভেনে রেখে গরম করতে দিন। গরম পাত্রের মধ্যে ডিমের মিশ্রণটি আসতে আসতে ঢালতে থাকুন। তার সঙ্গে সঙ্গে চামচ দিয়েও সেটি প্যানের মধ্যে ঘোরাতে থাকুন। মাঝারি আঁচে ১০ মিনিট স্টিম করুন। দেখবেন ডিমের একটি আস্তরণ পড়ছে। যদি না হয় তাহলে আরও একটু সময় স্টিম করুন। মিনিট দুয়েক পর ডিমের মিশ্রণটি জমাট বাধলে আভেন বন্ধ করে দিন। পরিবেশনের আগে ধনে পাতা, বাদামকুচি ছড়িয়ে দিতে পারেন। ভাতের সঙ্গে ভালো যায় এই স্টিমড ওয়াটার এগ কাস্টার্ড।