Diabetes Diet: ডায়াবেটিসের রোগী, এদিকে রোজ ডাবের জলে চুমুক! ঠিক করছেন তো?

Coconut Water: পুষ্টিবিদ থেকে শুরু করে চিকিৎসকেরা, সবাই জলের পাশাপাশি ডাবের জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন। কিন্তু এই ডাবের জল কি ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী?

Diabetes Diet: ডায়াবেটিসের রোগী, এদিকে রোজ ডাবের জলে চুমুক! ঠিক করছেন তো?
Image Credit source: istockphoto.com
TV9 Bangla Digital

| Edited By: megha

May 04, 2022 | 11:38 AM

কালবৈশাখীর জেরে বিকালে স্বস্তি মিললেও সকালের চড়া রোদ এড়ানো যাচ্ছে না কোনওভাবেই। আবহাওয়া যতই মনোরম থাকুক এই গরমে সুস্থ থাকতে আপনাকে হাইড্রেটেড (Hydrated) থাকতেই হবে। কিন্তু হাইড্রেটেড থাকতে গিয়ে অনেকেই কোল্ড ড্রিঙ্ক খেয়ে ফেলেন। এখানেই ভুল কাজ করেন। আর যদি আপনি ডায়াবেটিসের রোগী হন, তাহলে এই বদঅভ্যাস ডেকে আনতে পারে আরও অনেক রোগ। গরমে হাইড্রেটেড থাকার জন্য প্রচুর পরিমাণে জল পান করুন। এর মধ্যে ফল ও সবজির রসও পান করতে পারেন, যাতে শরীরে সোডিয়াম ও পটাশিয়ামের ভারসাম্য বজায় থাকে। কিন্তু ডায়াবেটিসের (Diabetes) রোগীদের এখানেও সমস্যা। তাঁরা সহজেই কোনও মিষ্টি জাতীয় পানীয় পান করতে পারবেন না। তাহলে এই গরমে হাইড্রেটেড থাকতে ভরসা রাখবেন কীসে?

পুষ্টিবিদ থেকে শুরু করে চিকিৎসকেরা, সবাই জলের পাশাপাশি ডাবের জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন। ডাবের জল ইলেক্ট্রোলাইটের ভাল উৎস। কিন্তু এই ডাবের জল কি ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী? সাধারণত বাজারে যে সব হেলথ ড্রিঙ্ক পাওয়া যায়, সেগুলোতে প্রচুর পরিমাণে শর্করা থাকে এবং রাসায়নিক পদার্থ থাকে। এই ধরনের পানীয়গুলো আদতে ডায়াবেটিসের রোগীদের জন্য ক্ষতিকারক। অন্যদিকে, ডাবের জল প্রাকৃতিক উপাদান।

অনেক সময় ডাবের জল স্বাদে মিষ্টি হয়। এই সব ডাবে শাঁস থাকে। আবার একটু কচি ডাব হলে জলে মিষ্টি স্বাদ পাওয়া যায় না। বেশির ভাগ গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত ডাবের জল খেলে রক্তে সুগার লেভেল নিয়ন্ত্রণেই থাকে। কিন্তু সেই ডাবের জল মিষ্টি হলে চলবে না।

কচি ডাবের জলে ৯.৫ গ্রাম সুগার, ৪৪ ক্যালোরি, ১০.৫ গ্রাম কার্ব রয়েছে। অন্যদিকে, শাঁস যুক্ত ডাবের জলে ৯১ ক্যালোরি, ২২.৫ গ্রাম কার্ব এবং ১৮ গ্রাম সুগার থাকে। তবে স্বাদ যেমনই হোক, সব ধরনের ডাবের জলে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ভিটামিন সি রয়েছে। এগুলো শরীরের জন্য ভাল।

ইঁদুরের ওপর করা একটি গবেষণায় দেখা গিয়ে ডাবের জল পান করলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেই থাকে। উপরন্ত, এটি অক্সিডেটিভ চাপ কমায়। ডাবের জলের মধ্যে থাকা ভিটামিন ও মিনারেল ইনসুলিনের সেনসিটিভিটি উন্নত করে।

এই খবরটিও পড়ুন

কিন্তু অতিরিক্ত ডাবের জল পান করলে ডায়াবেটিস রোগীদের হিতে বিপরীতও হতে পারে। প্রথমত, ডায়াবেটিস রোগীদের মিষ্টি স্বাদের ডাবের জল খাওয়া উচিত নয়। এই ক্ষেত্রে কচি ডাবের জল পান করুন। এর পাশাপাশি সীমিত পরিমাণে ডাবের জল পান করা জরুরি। যদি প্রতিদিন ডাবের জল পান করেন তাহলে ১-২ কাপের বেশি ডাবের জল পান করবেন না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla