দুধের স্বাদ ‘পঞ্জাবি লস্যি’তে মেটান বাড়িতেই! অতিমারীতে পরিবারের মন ভাল রাখতে এই জনপ্রিয় রেসিপিটি ট্রাই করুন আজই…

একে করোনার আতঙ্ক, অন্যদিকে প্যাচপ্যাচে গরম। গ্রীষ্মের তপ্ত গরমে তেষ্টা মেটাতে মন সবসময় কোনও ঠান্ডা পানীয়ের দিকে চলে যায়। কিন্তু করোনা কালে সেই রিস্ক এখন আর নিতে চাইছেন না।

দুধের স্বাদ 'পঞ্জাবি লস্যি'তে মেটান বাড়িতেই! অতিমারীতে পরিবারের মন ভাল রাখতে এই জনপ্রিয় রেসিপিটি ট্রাই করুন আজই...
পঞ্জাবি লস্যি
Follow Us:
| Updated on: May 16, 2021 | 5:08 PM

মন-পেট-গলা ঠান্ডা রাখতে ঘরেতেই বানিয়ে নিতে পারেন মনপসন্দ ঠান্ডা পানীয়। জনপ্রিয় ও সুস্বাদু লস্যিতে শরীর ঠান্ডা থাকবে তো বটেই, এই কঠিন সময়ে পরিবারকে একটু শান্তি দিতে বানিয়ে নিন পঞ্জাবি লস্যি।

পঞ্জাবেই লস্যি সবচেয়ে বেশি বিখ্যাত। লস্যির জন্মস্থানও পঞ্জাবেই। শুধু ভারতেই নয়, সারা বিশ্বেই পঞ্জাবের দুরন্ত লস্যিও বিখ্যাত। তবে এই লস্যি বানাতে পঞ্জাবিরা কাঠের তৈরি একচি ব্লেন্ডার ব্যবহার করেন। যা স্থানীয় বাষায় মাদানি বলে পরিচিত। তবে এখন ইলেকট্রিক ব্লেন্ডার ব্যবহার করা হয়। তাতে অনেত সময় কম লাগে। ঘরে পাতা দই গিয়ে লস্যি বানালে তা স্বাস্থ্যকর ও সুস্বাদু হয়। মিষ্টির দোকানের তৈরি দই দিয়েও বানাতে পারেন পঞ্জাবি লস্যি।

কী কী লাগবে: ১ কাপ টক দই, হাফ কাপ চিনি, হাফ চা চামচ এলাচ গুঁড়ো, ১ চা চামচ কনডেন্সড মিল্ক, ১ চা চামচ কাজুবাদাম কুচো, ১ চা চামচ বাদাম কুচানো, হাফ চা চামচ পেস্তা কুচানো, হাফ চা চামচ গোলাপ জল, ১ কাপ দুধ, এক চিমটে কেশর।

সাজানোর জন্য কী কী লাগবে

১ টেবিল স্পুন খোয়া ক্ষীর, ২টি আমন্ড কুচনো, ২-৩টি কাজুবাদাম, ২টি চেরি ফল, ৩-৪টি কিসমিস, ২ চা চামচ চকোলেট সিরাপ

আরও পড়ুন- ঈদ স্পেশাল ডিশে থাকুক বাঙালি ছোঁয়া, ট্রাই করুন সুস্বাদু দই পনির!

কীভাবে করবেন

প্রথমে ব্লেন্ড করার জন্য একি বড় জার নিন। তাতে বড় সাইজের এক কাপ টক দই নিন। তাতে ৩-৪ চামচ চিনি দিন। চিনি যতক্ষণ গলে যাচ্ছে, ততক্ষণ ব্লেন্ড করুন। এবার কেশর ভেজানো দুধটি ঢেলে দিন। আবার ভাল বাবে মেশান। এবার মিশ্রণে এলাচ গুঁড়ো দিয়ে ফের ব্লেন্ড করুন। এইসময় কনডেন্সড মিল্ক দিয়ে মিশ্রণটি বেশ থকথকে ও গাঢ় করে তুলুন। এবার এতে গোলাপ জল দিন কয়েক ফোঁটা। ফের একবার ব্লেন্ড করুন। ঠান্ডা কেমন খাবেন, সেই বুঝে আইস কিউব দিয়ে ফের একবার ব্লেন্ড করুন।

একটি সুন্দর ও বড় সাইজের গ্লাসে লস্যিটি ঢেলে তাতে কাজু বাদাম কুচো, খোয়াক্ষীর গুড়ো, আমন্ড ও চেরি দিয়ে পরিবেশন করুন। চকোলেট সিরাপ ছড়িয়ে দিতে ভুলবেন না যেন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন পঞ্জাবি লস্যি।